শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কৃষকদের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করুন

বিবৃবিতে আল্লামা নূর হোসাইন কাসেমী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

কৃষকরা ব্যাপক লোকসানের মুখে পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার জোর দাবি জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। তিনি এক বিবৃতিতে বলেন, কৃষকরা এখন অনেকটাই অভিভাবকহীন ও অসহায় জীবন যাপন করছে। কৃষি কাজ করে তারা ধানের মূল্য পায় না। কৃষকদের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, গ্রামাঞ্চলের বিশাল জনগোষ্ঠির আয়ের একমাত্র অবলম্বন কৃষি উৎপাদিত পণ্যের উপর নির্ভরশীল। অথচ এই জনগোষ্ঠী বছরের পর বছর ধরে অর্থনৈতিক বৈষম্য ও রাষ্ট্রীয় অবহেলার শিকার। সারা বছর বাজারে চালের উচ্চ মূল্য বজায় থাকলেও এই কৃষকরা ধানের ন্যায্য মূল একেবারেই পাচ্ছে না। কৃষকরা লোকসান গুনতে গুনতে পথে বসার অবস্থায় ঠেকেছে।
বিবৃতিতে আল্লামা নূর হোসাইন কাসেমী আরো বলেন, সরকারের অব্যবস্থাপনা ও কর্তব্যহীনতার সুযোগে মধ্যস্বত্বভোগী অসৎ ব্যবসায়ীদের কারসাজিতে উৎপাদন পর্যায়ে ধানের বাজার মূল্য অস্বাভাবিকভাবে কমে গেছে। ধানের বিক্রয়মূল্য উৎপাদন খরচের চেয়ে কম হয়ে পড়ায় কোটি কোটি কৃষক মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন।
তিনি বলেন, এভাবে কৃষকরা লাগাতার লোকসান গুনতে থাকলে দেশের পুরো কৃষি ব্যবস্থাই ভেঙ্গে পড়বে। যে কোনও উপায়ে ধানের মূল্য পতন রোধে ধান-কল মালিক ও ফাঁড়িয়ারিদের কারসাজি রোধ করে কৃষক ও কৃষি উৎপাদন ব্যবস্থা রক্ষা করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন