বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হাইকোর্টের বিজ্ঞপ্তি প্রত্যাহারের দাবি বিএফইউজে, ডিইউজে ও ডিআরইউ’র

বিচারাধীন মামলার সংবাদ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিচারাধীন মামলার সংবাদ নিয়ে সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। একই সঙ্গে বিজ্ঞপ্তিটি প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট সংগঠনের নেতৃবৃন্দরা। গতকাল শনিবার গণম্যাধ্যমে পাঠানো পৃথক পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সম্প্রতি হাইকোর্ট বিভাগ আরোপিত নিষেধাজ্ঞাকে স্বাধীন সাংবাদিকতা ও মুক্ত গণমাধ্যমের জন্য হুমকি বলে মনে করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে। অবিলম্বে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী মহাসচিব এম আব্দুল্লাহ, ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী সাধারণ সম্পাদক মোঃ শহিদুল ইসলাম এক যৌথ বিবৃতি প্রদান করেন। এছাড়াও ঈদের আগেই সকল গণমাধ্যম বেতন ও উৎসব ভাতা পরিশোধ এবং একই সাথে বিভিন্ন সংবাদ মাধ্যমে সাংবাদিক ছাটাই বন্ধের দাবি করছে। ডিইউজে নির্বাহী কমিটি, নবম ওয়েজবোর্ড রোয়েদাদ ঘোষণায় সরকারের ন্যাক্কারজনক টালবাহানার তীব্র নিন্দা জানাচ্ছে এবং অবিলম্বে রোয়েদাদের গেজেট প্রকাশের দাবি জানাচ্ছি।
এদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যনির্বাহী কমিটির সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খান এক বিবৃতিতে বলেন, বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যথাযথ নিয়ম ও নীতিমালা মেনেই কাজ করে সংবাদকর্মীরা। দীর্ঘ কয়েক দশক ধরে আদালতে কর্মরত সাংবাদিকরা বঙ্গবন্ধু হত্যা মামলা, জেল হত্যা মামলা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার শুনানিতে উপস্থিত থেকে প্রতিবেদন পরিবেশন করে আসছেন। এর প্রেক্ষিতে দেশের মানুষ মামলার খুঁটিনাটি বিষয়ে জানতে পেরেছে। এর মাধ্যমে বিচার বিভাগের স্বচ্ছতা প্রতিষ্ঠায় সহায়ক ভ‚মিকা রেখে আসছে গণমাধ্যম। বিচার বিভাগের স্বাধীনতা প্রতিষ্ঠায়ও গণমাধ্যমের ভ‚মিকা গৌরবোজ্জ্বল। বিভিন্ন সময়ে বর্তমান ও সাবেক প্রধান বিচারপতিগণও সাংবাদিকদের প্রশংসা করেছেন। হঠাৎ এই বিজ্ঞপ্তি প্রকাশে স্বাধীন বিচার বিভাগ ও মুক্ত গণমাধ্যমের ভ‚মিকা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। আশা করি, প্রকাশিত বিজ্ঞপ্তি প্রত্যাহারের মাধ্যমে এই অস্বস্তি দূর করবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ই্উনিয়ন (একাংশ) ও আইন আদালতের বিটের সাংবাদিকদের নিয়ে সংগঠন ল রিপোর্টাস ফোরাম হাইকোর্টের বিজ্ঞপ্তিটি প্রত্যাহারের অনুরোধ জানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন