ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

বড় ঊত্থানে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ৯:৫৬ পিএম

সূচকের বড় ধরনের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। রোববার (১৯ মে) সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৪ পয়েন্ট। অবস্থান করছে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক (সিএএসপিআই) বেড়েছে ৩০৬ পয়েন্ট। টানা চার কার্যদিবস দরপতনের পর গত বৃহস্পতিবার থেকে উত্থানে ফেরে ডিএসইএক্স সূচক। ওই দিন বাংলাদেশ ব্যাংক পুজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সক্ষমতা বাড়াতে শিথিল করে নীতিমালা। অর্থ মন্ত্রণালয় থেকে শেয়ারবাজার-সংশ্লিষ্টদের জন্য স্বল্প সুদের ঋণপ্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানিতে ব্যাংকের মূলধন বিনিয়োগকে এখন থেকে আর ওই ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে ধরা হবে না। পাশাপাশি বেমেয়াদি মিউচুয়াল ফান্ড, অরূপান্তরযোগ্য বন্ড, প্রেফারেন্স শেয়ারে বিনিয়োগকেও ব্যাংকের বিনিয়োগ হিসেবে ধরা হবে না। এ ছাড়া ২০১০ সালের শেয়ারবাজার ধসে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় গঠিত তহবিল (বর্তমান আকার ৮৫৬ কোটি টাকা) থেকে বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে স্বল্প সুদে ঋণ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়।

এসব সিদ্ধান্তের পর আজ বড় উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। আজ মোট লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা। যা গত কার্যদিবস থেকে ১৫৩ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৯০ কোটি ৬৮ লাখ টাকা। হাত বদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭১টির, কমেছে ৪৫টির। অপরিবর্তিত আছে ২৮টির দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন