বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ন্যায্যমূল্যে ধান কিনতে সরকারকে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

কৃষকের কাছ থেকে সরাসরি ন্যায্য মূল্য দিয়ে ধান কিনতে খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল রোববার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ইমদাদুল হক সুমন এ নোটিশ পাঠান। আগামী তিন দিনের মধ্যে এই পদক্ষেপ নিতে ব্যর্থ হলে, হাইকোর্টে মামলা করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।
নোটিশে কৃষকের কাছ থেকে ন্যায্য মূল্য দিয়ে ধান ক্রয় করা, চাল আমদানির অনুমতি বাতিল করা এবং চাল রফতানির অনুমতি দিতে পদক্ষেপ নিতে বলা হয়। পাশাপাশি কৃষকেরা যেন ন্যায্য মূল্য পান, সে লক্ষ্যে একটি নীতিমালা তৈরি করতে সরকারকে উদ্যোগ নিতে বলা হয়েছে।
নোটিশ প্রেরণকারী আইনজীবী বলেন, দেশে ইরি- বোরোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু ধানের ন্যায্য মূল্য কৃষকরা পাচ্ছেন না। যে কারণে কৃষকরা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। ধানক্ষেতে আগুন দিচ্ছেন। আগামীতে ধান চাষ করবেন না বলেও কৃষকেরা ঘোষণা দিচ্ছেন। কৃষকেরা যদি এমন সিদ্ধান্ত নেয়, তাহলে সেটি দেশের জন্য মঙ্গলজনক হবে না। এটি আমাদের জন্য অশনি সংকেত। এ থেকে উত্তোরণের জন্য আমি এ নোটিশ পাঠিয়েছি। নোটিশে অতিদ্রæত সরকারের নির্ধারিত এক হাজার টাকা, ১১শ’ টাকা ও ১২শ’ টাকা মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার এবং সরকারের নির্ধারিত মিল কর্তৃপক্ষকে ধান কিনতে বলা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ২০ মে, ২০১৯, ৮:৫৫ এএম says : 0
SHETA KI KORE SHOMVOB?? KUDUM DESHER KRISHOK DER CHAWL KINTE HOBE NA >???? ORA TO FIRST, KARON ORA AMADER KUDUM !! AMADER KRISHOK ....... JAHARNAME JAK !
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন