বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিমানের হজ টিকিট বিক্রি শুরু

জেদ্দার প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গতকাল সোমবার থেকে হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু করেছে। টিকিট বিক্রি কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের শীর্ষ কর্মকর্তা। বিমানের মুখপাত্র শাকিল মেরাজ জানান, এ বছর হজে যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে বিমান। বাকি হজযাত্রী পরিবহন করবে সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্স।
জানা গেছে, ৩২ দিনে ১৫৭টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান। প্রি-হজ ফ্লাইট শেষ হবে ৫ আগস্ট। এ বছরই প্রথম ঢাকা থেকে মদিনায় ১১টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এছাড়া চট্টগ্রাম থেকে জেদ্দা ১০টি, সিলেট থেকে জেদ্দা ৩টি, চট্টগ্রাম থেকে মদিনা ৭টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করা হবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় নিয়ে যাবে হজযাত্রীদের। হজ ফ্লাইটে নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ব্যবহার করবে বিমান। ফিরতি হজ ফ্লাইট ১৭ আগস্ট থেকে শুরু হয় শেষ হবে ১৪ সেপ্টেম্বর। এ বছরই প্রথম হজযাত্রীদের জেদ্দার প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকা বিমান বন্দরে করা হবে । ফলে সউদী আরবে গিয়ে ইমিগ্রেশনের জন্য লাইনে দাঁড়িয়ে ঘন্টার পর ঘন্টা ভোগান্তি পোহাতে হবে না। তবে এ কারণে ফ্লাইটের একদিন আগেই হজযাত্রীদের তথ্য সউদী আরবে পাঠাতে হবে। ওই সময়ের পর ফ্লাইটে নতুন করে যাত্রী নেয়া যাবে না। এ কারণে হজ এজেন্ট ও যাত্রীরা তাদের ফ্লাইট ডিপার্চারের ২৪ ঘণ্টা আগেই যাত্রার বিষয়টি অবশ্যই নিশ্চিত করতে হবে। নির্ধারিত শিডিউলের বাইরে অতিরিক্ত ¯øট দেবে না জেদ্দা সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। জটিলতা এড়াতে এ বছর কোনও যাত্রী হজ ফ্লাইটের যাত্রা বাতিল করলে বা সময় পরিবর্তন করলে জরিমানা আদায় করবে বিমান। যাত্রা বাতিলের ক্ষেত্রে ৩৫০ ইউএস ডলার এবং যাত্রা তারিখ পরিবর্তনের ক্ষেত্রে সময় ভেদে ২০০ থেকে ৩০০ ডলার দিতে হবে।
জনসংযোগ বিভাগের মহাপরিচালক শাকিল মেরাজ বলেন, সুষ্ঠুভাবে হজ ফ্লাইট পরিচালনা করতে বিমানের পক্ষ থেকে সব প্রস্তুতি নেয়া হয়েছে। হজ এজেন্সি ও হজযাত্রীরা যথাসময়ে ফ্লাইটের টিকিট সংগ্রহ করলে কোনো ধরনের জটিলতা হবে না বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন