বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ১২:০৩ এএম

১২ জিহাদি নিহত

ইনকিলাব ডেস্ক : মিসরের রাজধানী কায়রোর কাছে পুলিশের অভিযানে সন্দেহভাজন ১২ জিহাদি নিহত হয়েছে। সোমবার এই অভিযান চালানো হয় বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা সিক্সথ অব অক্টোবর এলাকার একটি অ্যাপার্টমেন্টে এই অভিযান চালায়। এ সময় জিহাদিরা নিরাপত্তা সদস্যদের লক্ষ্য করে গুলি চালালে পুলিশ পাল্টা গুলি চালায়। এতে সাত জন নিহত হয়। রয়টার্স।

সন্ত্রাসবাদে অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের জুমার নামাজের সময় দুটি মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যার ঘটনায় আটক অস্ট্রেলীয় নাগরিককে সন্ত্রাসবাদের দায়ে অভিযুক্ত করা হয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে নিউ জিল্যান্ডের পুলিশ একথা জানিয়েছে । বিবৃতিতে বলা হয়েছে, হামলাকারী ব্রেন্টন ট্যারান্টকে ‘সন্ত্রাসবাদে জড়িত’ বলে অভিযুক্ত করা হয়েছে। ইতোমধ্যেই ট্যারান্টের বিরুদ্ধে ৫১টি খুন ও ৪০টি খুনের চেষ্টার অভিযোগ আনা হয়েছে। বিবিসি।

১৬ সেকেন্ডে গায়েব
ইনকিলাব ডেস্ক : ওয়াসার পানির লাইন সংস্কার কিংবা রাস্তা সংস্কারের জন্য খোঁড়াখুঁড়ি ঢাকাবাসীর জন্য নতুন কিছু নয়। তবুও ঢাকার রাস্তায় প্রায়ই দেখা যায়, উৎসুক জনতা ভিড় জমিয়েছেন এসব খোঁড়াখুঁড়ি দেখতে। যদি ঢাকাবাসী কখনো দেখতেন কয়েক সেকেন্ডের ব্যবধানে ভেঙে পড়ছে ২১তলা কোনো ভবন, তাও আবার হাজার হাজার টন ইস্পাতের তৈরি, তাহলে কেমন হতো ব্যাপারটি। এমন ঘটনা ঘটেছে, তবে ঢাকায় নয়, হাজার মাইল দূরে যুক্তরাষ্ট্রে। রয়টার্স।

অপারেটিং সিস্টেম
ইনকিলাব ডেস্ক : হুয়াওয়ের সিইও রিচার্ড ইউ তখন জানিয়েছিলেন, তার প্রতিষ্ঠান তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম ডেভেলপড করেছে। যুক্তরাষ্ট্রের দিক থেকে ভবিষ্যৎ ধাক্কার কথা মাথায় রেখেই তারা এই প্রস্তুতি নিছেন বলে জানান তিনি। হুয়াওয়ের ডেভেলপড করা এই অপারেটিং সিস্টেমের নাম হংমেং। ২০১২ সাল থেকেই এই অপারেটিং সিস্টেমটির উন্নয়ন করে যাছে হুয়াওয়ে। জানা গেছে, অনেকটা গোপনেই নিজেদের মোবাইল ফোনে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করছে চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। রয়টার্স।

বিধিনিষেধ শিথিল
ইনকিলাব ডেস্ক : চীনা প্রযুক্তি বিষয়ক কোম্পানি হুয়াওয়ের ওপর গত সপ্তাহে আরোপিত বাণিজ্য নিষেধাজ্ঞা অস্থায়ীভাবে কিছুটা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। এর উদ্দেশ্য তাদের যেসব ভোক্তা আছেন তাদের দুর্ভোগ ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনা। তবে প্রতিষ্ঠানটি বলেছে, সাময়িক এই উদ্যোগের কোনো অর্থই নেই। তারা যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপর জন্য প্রস্তুত। রয়টার্স।

১৪৩ শতাংশ ভোট
ইনকিলাব ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের শেষ দিনে হিমাচল প্রদেশের একটি গ্রামে ভোট পড়েছে ১৪৩ শতাংশ! তবে কারণটা বুথ জ্যাম কিংবা ইভিএম কারচুপি নয়। ভোটারের থেকে ভোট বেশি পড়ার কারণ কারচুপি বলে অভিযোগ উঠতে পারতো, কিন্তু ওই গ্রামের প্রত্যেকটি ভোটই বৈধ বলে জানিয়েছে নির্বাচন কমিশন। হিমাচল প্রদেশের ওই গ্রামটির নাম তাশিগঙ্গ। ওই গ্রামে ভোটার মাত্র ৭০ জন। গ্রামটির মানুষ ১৭ তম লোকসভা নির্বাচনের ভোট প্রদান করেন। এনডিটিভি।

পাগল প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ‘পাগল প্রেসিডেন্ট’ হিসেবে আখ্যায়িত করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক হোসেন আমির-আব্দুল্লাহ। সোমবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ট্রাম্প একজন ‘পাগল প্রেসিডেন্ট’ যার হুমকিতে কিছু যায় আসে না। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে টুইটারে লিখেছেন, ‘‘ইরান যদি যুদ্ধ চায়, তা হলে সেটাই হবে ওদের শেষ দিন।’’ পার্সটুডে।

মানোন্নয়ন নীতি
ইনকিলাব ডেস্ক : স্থানীয় প্রতিরক্ষা শিল্পের মান উন্নত করতে নতুন নীতি ঘোষণা করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। নতুন নীতিতে ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য স্থানীয় প্রতিরক্ষা কোম্পানিগুলোর সরবরাহ করা পণ্যমানের ব্যাপারে স্ব-প্রত্যয়ন ব্যবস্থা রাখা হয়েছে। ভারতের প্রতিরক্ষা পণ্যের মান নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে এমওডি এই নীতি ঘোষণা করে। নীতিতে বলা হয়েছে, এই ব্যবস্থা সরবরাহকারীদের পণ্যমান বৃদ্ধির ব্যাপারে সরাসরি দায়িত্ব গ্রহণে উৎসাহিত করবে। ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন