শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মেক্সিকো সীমান্তবর্তী শহর সান দিয়েগোয় ট্রাম্পের সমাবেশে সংঘর্ষ, গ্রেফতার ১২

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আবারো সংঘাতে জড়ালো বিতর্কিত রাজনীতিক ট্রাম্পের সমর্থকরা। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় অগ্রণী প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থক এবং তার বিরোধীরা এবার ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো শহরে সংঘর্ষে জড়িয়েছেন। ট্রাম্পের বিরোধীরা সান দিয়েগো কনভেনশন সেন্টারের বাইরে ট্রাম্প সমর্থকদের লক্ষ্য করে পাথর ও পানির বোতল নিক্ষেপ করেছেন। পুলিশ ১২জনকে আটক করেছে। ৭ জুনের ক্যালিফোর্নিয়া প্রাইমারি সামনে রেখে মেক্সিকো সীমান্ত সংলগ্ন শহরটিতে অবস্থান করছেন ট্রাম্প। তিনি অবৈধ অভিবাসী ঠেকাতে সীমান্ত দেয়াল তৈরির অঙ্গীকার করেছেন। দুই পক্ষের মধ্যে অনভিপ্রেত ঘটনা এড়াতে দাঙ্গা সাজে অবস্থান নিয়েছে পুলিশ। সান দিয়েগোর বিক্ষোভকারী মার্থা ম্যাকফায়েল বলেন, আমি ডোনাল্ড ট্রাম্পের বিদ্বেষপ্রসূত, গোড়া, বর্ণবাদী ভাষা এবং তার ঔদ্ধত্য ও অসহিষ্ণুতার বিরোধী।
এর আগে শিকাগো, ওহাইও, মিসৌরি, নর্থ ক্যারোলিনা, ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোতে ট্রাম্পের সভায় হামলার ঘটনা ঘটে। গত সপ্তাহে মেক্সিকোর আলবুকেরক এলাকায় ডোনাল্ড ট্রাম্পের নির্বচনী সভায় হামলার হয়। নিউ মেক্সিকোতে চার হাজার কর্মী-সমর্থকের এক সভা চলছিল ট্রাম্পের। হঠাৎ করেই ওই সমাবেশে ট্রাম্পের নির্বাচনী টি-সার্ট পুড়িয়ে, ইটপাটকেল এবং বোতল নিক্ষেপ করতে থাকে ট্রাম্পবিরোধীরা। এসময় উভয় গ্রুপের মধ্যে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষ থামাতে বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়। এক পর্যায়ে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করে দেয়। তবে এসব ঘটনার আগেই সেখান থেকে বেরিয়ে যান দল থেকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প
এদিকে, বিভিন্ন সভায় সহিংস গোলযোগের জন্য ট্রাম্পের উত্তেজক বক্তব্যকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। এর আগে সমাজে উত্তেজনা তৈরি করতে পারে এমন কোনো কাজ না করতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের সতর্ক করে দিয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু সর্বশেষ ট্রাম্পের পররাষ্ট্রনীতি ঘোষণার পর দেশটির অভিবাসীরা তার ওপর প্রচ- চটে যায়।
উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে এ বছর প্রার্থিতার লড়াই শুরু হয়েছে গত ১ ফেব্রুয়ারি, শেষ হওয়ার কথা আগামী ১৪ জুন। আর চলতি বছর ৮ নভেম্বর ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন মার্কিনিরা। ওয়াশিংটন পোস্ট, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন