ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

প্রবাস জীবন

হলিউডের ইফতার ইসলামভিত্তিক কাহিনী প্রণয়নে উৎসাহ যোগাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৫ এএম

সন্ত্রাসী, জঙ্গি বা লুটেরা- হলিউডের ছবিগুলোতে মুসলিমদের চিত্রায়িত করা হয় মূলত এভাবেই। মুসলিম ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে না জানার কারণেই হলিউডের ছবিগুলোতে তাদের এভাবে চিত্রায়িত করা হয়। কিন্তু এর জন্য দায়ী কারা? প্রকৃতপক্ষে মুসলিমগণ তাদের সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে সবাইকে জ্ঞাত করাতে ব্যর্থ হওয়ায় এ ধরনের অবস্থার সৃষ্টি হয়েছে। তবে দেরিতে হলেও হলিউডের কাহিনীকারদের কাছে পৌঁছানো যাচ্ছে মুসলিমদের ইতিহাসের কিছু অংশ। আর এটা সম্ভব হয়েছে চলতি রমজান মাসে ইফতার আয়োজনের মাধ্যমে। এটি ছিল এ ধরনের তৃতীয় আয়োজন। গত ১৫ মে সন্ধ্যায় বার্ষিক অনুষ্ঠান স্ক্রিন অ্যান্ড টেলিভিশন রিসোর্স সেন্টার (মুস্ট) এবং রাইটার্স গিল্ড ফাউন্ডেশন এ ইফতারের আয়োজন করে। ওয়েস্ট হলিউডের লন্ডন হোটেলে আয়োজিত ইফতারটি হলিউডের মুসলিম ও অমুসলিম উভয় সদস্যদের জন্য ছিল উন্মুক্ত।
যারা চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য স্ক্রিপ্ট তৈরি করেন, ইসলাম সম্পর্কে আরো ভাল জানার ফলে তারা উৎসাহিত হবেন ইসলামভিত্তিক বিভিন্ন গল্প তৈরীতে। গ্রেগ ড্যানিয়েলস (দ্য অফিস), জয় গ্রেগরি (ম্যাডাম সেক্রেটারি) এবং চিপ জোহানেশেন (হোমল্যান্ড)-এর মত লেখক এবং প্রযোজক মুসলিম সতীর্থদের সাথে ইফতারে অংশ নিয়ে ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে অবগত হন।
গ্রেগ ড্যানিয়েলস বলেন, তিনি আবুধাবিতে আরব টিভি লেখকদের সাথে মাস্টার ক্লাসে যোগ দেয়ার কয়েক বছর আগে হলিউড ইফতারের অভিজ্ঞতা অর্জন করেছিলেন। তিনি বলেন, তিনি টেলিভিশন লেখকদের বিভিন্ন সংস্কৃতির সাথে নিজেকে পরিচিত করার প্রয়োজনীয়তা দৃঢ়ভাবে বিশ্বাস করেন। ‘আমি মনে করি সংখ্যালঘু স¤প্রদায়ের সাথে একাত্মতা প্রদর্শন করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে এখন’ - বলেন তিনি।
ম্যাডাম সেক্রেটারির সহ-নির্বাহী প্রযোজক জয় গ্রেগরি বলেন, তার আলোচনায় অনেক বিষয় উঠে আসে যার মধ্যে রয়েছে স্টেট ডিপার্টমেন্টে ইফতার সম্পর্কে একটি কাহিনী। তিনি বিশ্বাস করেন যে, হলিউড ইফতারের মতো ঘটনা তাকে সুবিন্যস্ত মুসলিম চরিত্র তৈরি করতে এবং নিজের দেখা বিশ্বকে আরো বিস্তৃত করতে সক্ষম করে।
মুসলিম কমেডিয়ান ধর্ম প্রচারক মোসে এই ইফতার আয়োজকদের অন্যতম এবং তিনি নিজের প্রথম রমজান সম্পর্কে আলোচনা করে উপস্থিত অতিথিদের চমৎকৃত করেন। নৈশভোজের আগে মুসলিমরা নামাজ আদায় করেন। অভিনেতা বেন ইউসেফ ইসলামী সঙ্গীত পরিবেশন করেন। এর আগে অন্যান্য আইটেমের পাশাপাশি খেজুর দিয়ে অভ্যাগতদের রোজা ভঙ্গ তথা ইফতার করানো হয়। সূত্র : হলিউড রিপোর্টার ডটকম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন