ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

নাম্বার ওয়ান হয়েই বিশ্বকাপে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৪ এএম

ওয়ানডে দিয়েই অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে তার শ্রেষ্ঠত্বের শুরু। সবচেয়ে বেশি দাপটও দেখিয়েছেন এই সংস্করণে। বিশ্বকাপের ঠিক আগে এখানেই সাকিব আল হাসান আবার নিজেকে তুলে নিলেন সবার ওপরে। আইসিসি ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন বাংলাদেশের সহ-অধিনায়ক।

এক সময় তিন সংস্করণে শীর্ষে থাকলেও গত কিছু দিনে তিনটিতেই সাকিব ছিলেন দুই নম্বরে। ইনজুরির কারণে কয়েক দফায় গত বছর লম্বা সময় মাঠের বাইরে ছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। আর সে সুযোগে তাকে টপকে শীর্ষ অলরাউন্ডারের সিংহাসনটি নিজের করে নিয়েছিলেন রশিদ খান। তবে ত্রিদেশীয় সিরিজে ফিরে ব্যাটে ও বলে দারুণ খেলেছেন এ অলরাউন্ডার। তার পুরষ্কার পেয়েছেন হাতে হাতে। বিশ্বকাপের মাঠে যাওয়ার আগে হারানো সিংহাসনটাও ফিরে পেয়েছেন। ওয়ানডেতে শীর্ষ অলরাউন্ডার এখন বাংলাদেশের এ তারকাই।

ফের ইনজুরিতে পরার আগে ত্রিদেশীয় সিরিজে ৩ ম্যাচ খেলে দুটিতে অপরাজিত ফিফটি করেছিলেন সাকিব, নিয়ন্ত্রিত বোলিংয়ে উইকেট ছিল দুটি। আইরিশদের বিপক্ষে দুই ওয়ানডেতে রশিদের উইকেট ছিল দুটি, রান ১৬ ও ০।

সাকিবের রেটিং পয়েন্ট এখন ৩৫৯। রশিদ খানের চেয়ে ২০ পয়েন্টে এগিয়ে তিনি। ৩১৯ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন আরেক আফগানী মোহাম্মদ নবি। সেরা ১০ এ বড় লাফ দিয়েছেন ইমাদ ওয়াসিম। দুই ধাপ এগিয়ে ২৮৯ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছেন তিনি। বাংলাদেশের আরেক স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ আছেন আগের অবস্থান ২৬ নম্বরেই। বিস্ময়করভাবে ৩৯ নম্বরে আছেন মুস্তাফিজুর রহমান। ৪১ নম্বরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এছাড়া ওয়ানডের ব্যাটিং ও বোলিং তালিকা আগের মতোই আছে। দুই তালিকাতেই শীর্ষে ভারতের খেলোয়াড়। ব্যাটিংয়ে যথারীতি শীর্ষে আছেন অধিনায়ক বিরাট কোহলি এবং বোলিংয়ে জাসপ্রিত বুমরাহ। তবে বাংলাদেশের বিপক্ষে দারুণ ব্যাট করা শেই হোপ। নয় নম্বরে থেকে চার নম্বরে উঠে এসেছেন এ ক্যারিবিয়ান ব্যাটসম্যান। ব্যাটিংয়ে বাংলাদেশের হয়ে উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম সর্বোচ্চ ২০ অবস্থানে আছেন। বোলিং বিভাগে ১১ নম্বর অবস্থানে আছেন মুস্তাফিজ।
এছাড়া টেস্ট ও টি-টোয়েন্টিতে র‌্যাংকিং আগের মতোই আছে। সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি, বোলার অস্ট্রেলিয়ার পেট কামিন্স এবং অলরাউন্ডার উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। আর টি-টোয়েন্টিতে সেরা ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজম, বোলার আফগানিস্তানের রশিদ খান ও অলরাউন্ডার অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Moazzma H ২৩ মে, ২০১৯, ১:৫৪ এএম says : 0
অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েই গলদ । রশিদ খান খুউব একটা ব্যাটিং করেন না, তবুও অলরাউন্ডার ? আমাদের ব্যাটিং লাইনআপে যেমন উন্নতি হয়েছে, বোলিংএ তেমনি অবনতি । সাকিব এখন ইনজুরি-প্রণ হয়ে উঠেছে, সেই নিদাহস থেকে শুরু করে এশিয়া কাপ এবং আয়ারল্যান্ড সিরিজ এক ম্যাচ আছেতো অন্য ম্যাচ নেই । সেই বেশি রান দেয়া মাশরাফিই ভরসা ।
Total Reply(0)
Asadujama Pritom ২৩ মে, ২০১৯, ১:৫৫ এএম says : 0
অভিনন্দন
Total Reply(0)
Mustafizur Rahman ২৩ মে, ২০১৯, ১:৫৫ এএম says : 0
অভিনন্দন সাকিব। দেশের যে কোনো প্রকার খবরের জন্য আমি প্রথম আলোকেই প্রাধান্য দেই।কিন্তু একটি বিষয় খেয়াল করলাম মাশরাফি ছুটি কাটাতে দেশে আসলো,আজ আবার লন্ডন চলেও গেলো কিন্তু প্রথম আলো এই বিষয়ে কোনো প্রতিবেদনই করলো না!!! বিষয়টা বেমানান!
Total Reply(0)
তানজীম ইয়াসিন ২৩ মে, ২০১৯, ১:৫৭ এএম says : 0
সাকিব এর পরে মিরাজ মোসাদ্দেকরা অলরাউন্ডার হিসেবে এগিয়ে থাকবে।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৩ মে, ২০১৯, ১:৫৭ এএম says : 0
আমাদের কিন্তু শীর্ষ দশের বাটসমেন নেই বোলার ও নেই, কিন্তু আমাদের সেরা শক্তিই হলো টিমওয়ার্ক যেটা অন্য অনেক দলের চেয়েও এগিয়ে, তাইতো ২০১৫ সালের পরে ওয়ানডেতে আমাদের সাফল্যের পাল্লাটাই বেশি ভারী|
Total Reply(0)
Kamrun Nessa Chowdhury ২৩ মে, ২০১৯, ১:৫৮ এএম says : 0
অলরাউন্ডার হিসাবে সাকিব শীর্ষস্থান ধরে রাখলেও আলাদাভাবে সাকিব ব্যাটিং বা বোলিং কোনটারই শীর্ষ দশে নাই ব্যাপারটা মনে রাখতে হবে আমাদের । একমাত্র মোস্তাফিজ বোলিং এ শীর্ষ দশের কাছাকাছি, ১১ নম্বরে আছে । তবে বাংলাদেশ দলের অন্যতম ভরসা সাকিব । আশা করি সাকিব তার বিশেষ কারিশমা দেশের জন্য অনন্য সন্মান বয়ে আনবে ।
Total Reply(0)
NIHAR ২৩ মে, ২০১৯, ১:৫৮ এএম says : 0
ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পর সাকিবের এই রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৩৫৯। ৩৩৯ পয়েন্ট নিয়ে রশিদ খান এখন নেমে গেছে দুইয়ে। Best of luck এগিয়ে যাও সাকিব।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন