বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সন্ধ্যা নদীর বালু উত্তোলনে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৪ এএম

বরিশালের বাবুগঞ্জ উপজেলার সন্ধ্যা নদীর তলদেশ কেটে অবৈধভাবে বালু উত্তোলনের অনুমতি দিয়ে বিভাগীয় কমিশনারের কার্যাদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতি জাদুঘরসহ অন্যান্য স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়া ঠেকাতে বালু উত্তোলন বন্ধের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। গতকাল বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন।
পাশাপাশি বালু উত্তোলনে ইজারা দেওয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ভবিষ্যতে ওই এলাকায় বালু উত্তোলনের ইজারা না দিতে কেন নির্দেশ দেয়া হবে না রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।
ভূমি সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, পরিবেশ সচিব, বরিশাল বিভাগীয় কমিশনার, ঢাকার ডেপুটি কমিশনারসহ ১১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মুসাদ্দেক বিল্লাহ। পরে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, বরিশালের বাবুগঞ্জ উপজেলার সন্ধ্যা নদীর বালু উত্তোলনে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বাড়ি, স্মৃতি জাদুঘরসহ অন্যান্য স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম। এ অবস্থায় স্থানীয় বাসিন্দা ও পশ্চিম ভুতেরদিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ আব্দুল কাদের মাল হাইকোর্টে রিট দায়ের করেন।ওই রিটের শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন