ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

কুমিল্লার দর্জিপাড়ার ঈদ হালচাল

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ১২:০৬ এএম

ঈদের সময় ঘনিয়ে আসায় নতুন করে পোষাক সেলাইয়ের অর্ডার নেয়া বন্ধ করে দিচ্ছেন দর্জি দোকানের কাটিং মাষ্টাররা। ঈদের আগেরদিন পর্যন্ত পোষাক ডেলিভারি দেয়ার সম্ভাবনাকে সামনে রেখে কুমিল্লা নগরীর নামিদামি লেডিস টেইলার্সের কার্টিং মাষ্টার ও কারিগররা ব্যস্ত সময় পার করছেন। রোজার শুরু থেকে লেডিস টেইলার্সগুলোতে থ্রিপিস সেলাইয়ের অর্ডার নেয়া বেড়েছে। কার্টিং মাষ্টার, সহকারি মাষ্টারের হাত থেকে যেমন কাঁচি সরছে না তেমনি মেশিনে হাত পা চুম্বকের মতো লেগে রয়েছে কারিগরদের। পোষাক সেলাই কাজে নগরীর পাঁচ শতাধিক দর্জিঘরে ব্যস্ত সময় পার করছে চার হাজারেও বেশি কারিগর।
গতকাল বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা নগরীর মনোহরপুরের সাত্তার খান কমপ্লেক্স, খন্দকার হক টাওয়ার, রেইসকোর্সের ইস্টার্ণ ইয়াকুব প্লাজা, কান্দিরপাড়ের চৌরঙ্গী শপিং সেন্টার, রামঘাটের কুমিল্লা টাওয়ার, মনোহরপুরের সুফিয়া ম্যানসন, হোসনেআরা ম্যানসন, নূর মার্কেট, তাহের মার্কেট, সাইবার ট্রেড সেন্টারের টেইলার্স দোকানগুলো ঘুরে দেখা গেছে কার্টিং মাষ্টার, সহকারি কার্টিং মাষ্টার ও কারিগরদের এক মূহুর্তের জন্য অবসর নেই। বিভিন্ন ফ্যাশনের সালোয়ার, কামিজ, ব্লাউজ কার্টিং ও সেলাইয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে মাস্টার-কারিগররা। টেইলার্স মালিকরা জানান, কারিগরদের মজুরি, দোকান ভাড়া, সুতা, বুতাম ও অন্যান্য উপকরণের দাম বেড়ে যাওয়ায় অর্ডারের মজুরিমূল্য বেড়েছে। এবারে মেয়েরা লং ও সেমিলং কামিজের সঙ্গে পালাজ্জো ও ডিভাইন সেলাইয়ের দিকে বেশি ঝুঁকেছে। বেশিরভাগ টেইলার্সেই এখন ইলেকট্রনিক্স মেশিন আসায় কারিগরদের পরিশ্রম অনেকটা কমেছে। তবে বিদ্যুতের লোডশেডিং ভোগান্তিও দিচ্ছে।
নগরীর মনোহরপুরের তাহের ম্যানসনের তিনতলায় নিউ শারমিন লেডিস টেইলার্সের কার্টিং মাষ্টার আমজাদ জানান, ‘রোজার শুরু থেকেই মেয়েদের ঈদের পোষাকের অর্ডার আসা শুরু হয়েছে। এখনো অর্ডার নেয়া হচ্ছে। তবে বুধবার থেকে অর্ডার নেয়া কমিয়ে দেয়া হয়েছে। বিশ রোজার পর পোষাক সেলাইয়ের অর্ডার গ্রহণ করা হবে না। গত কয়েকদিন ধরে হঠাৎ লোডশেডিং বেড়ে যাওয়ায় পোষাক কার্টিং ও সেলাই কাজে ব্যাঘাত ঘটছে বলেও শারমিনের এ কার্টিং মাস্টার অভিযোগ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন