বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংসদের উপসচিবরা পাচ্ছেন সরকারি গাড়ি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

সরকারের উপসচিব ও তদূর্ধ্ব কর্মকর্তাদের মতো জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব বা সমমর্যাদার বা তদূর্ধ্ব কর্মকর্তারাও সার্বক্ষণিক গাড়ি ব্যবহার করতে পারবেন। এছাড়া সরকারের অন্যান্য বিভাগের মতো সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন সুবিধা দেয়া হবে তাদের।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ৩০তম বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বর্তমানে কর্মরত নিজস্ব ২২ জন উপসচিব বা সমমর্যাদার কর্মকর্তাদের অনুকূলে গাড়ি কেনার জন্য সুদমুক্ত বিশেষ অগ্রিম বাবদ জনপ্রতি ৩০ লাখ টাকা হারে মোট ৬ কোটি ৬০ লাখ টাকা (এককালীন) বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া গাড়ি সেবা নগদায়ন বাবদ জন প্রতি মাসিক ৫০ হাজার টাকা হারে বছরে ১ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দ দেয়া হবে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতার পক্ষে বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, এর আগে সরকারের উপসচিব ও তদূর্ধ্ব কর্মকর্তারা সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পেলেও এতোদিন সংসদের কর্মকর্তারা তা পেতেন না। এখন সেই সুবিধা সংসদের নিজস্ব কর্মকর্তারাও পাবেন। তবে প্রেষণে যাওয়া কর্মকর্তারা এই সুবিধা পাবেন না। বর্তমানে সংসদের ২২ জন উপসচিব রয়েছেন। তারা আবেদন করলে সংসদের গাড়ি বা গাড়ি কেনার জন্য সুদমুক্ত বিশেষ অগ্রিম গাড়ি পাবেন।
সংসদ সচিবালয় ছাড়া এই পদমর্যাদার কর্মকর্তারা এসব সুবিধা পান। কিন্তু দীর্ঘদিন ধরে তারা এইসব প্রাধিকারে দাবি করলেও তা বাস্তবায়ন হচ্ছিল না। এজন্য বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনার ব্যবস্থা করছিলেন তারা। গতকাল (আজ বৃহস্পতিবার) অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশন সভায় বিষয়টি কার্যপত্র হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৮ সালে ২৫ জুলাইয়ে প্রাধিকার প্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা ২০১৮ (সংশোধিত) জারি করেছে। সরকারের যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব/সিনিয়র সচিব পদমর্যাদার কর্মকর্তারা আগে থেকেই সার্বক্ষণিক সরকারি গাড়ি ব্যবহারে প্রাধিকার ভোগ করে আসছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় হতে গত ২০১৭ সালের ১১ জুনে সরকারের উপসচিবদের এবং গত ২০১৮ সালের ১১ ডিসেম্বরে সশস্ত্র বাহিনীর মেজর/সমর‌্যাংক ও লেফটেন্যান্ট কর্ণেল/সমর‌্যাংক কর্মকর্তাদেরকে সার্বক্ষণিক সরকারি গাড়ি ব্যবহারের প্রাধিকার দেয়া হয়েছে।
সংসদ সচিবালয় আইন ১৯৯৪ এর ১২ ধারায়, সরকারী কর্মকর্তা ও কর্মচারীদেও ক্ষেত্রে প্রযোজ্য বেতন, ভাতা, ছুটি, ভবিষ্য তহবিল, গ্রাচুইটি, পেনশন ও চাকুরির অন্যান্য সুযোগ সুবিধা সংক্রান্ত আইন ও বিধিমালা, প্রয়োজনীয় অভিযোজন সহকারে সংসদ সচিবালয়ে নিযুক্ত কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে মর্মে বিধান রয়েছে।
উক্ত বিধান অনুযায়ী সংসদ সচিবালয়ের উপসচিব বা সমমর্যাদার বা তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তারা সার্বক্ষণিক সংসদ সচিবালয়ের গাড়ি ব্যবহারের প্রাধিকার, সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন বাবদ অর্থ প্রদান করা প্রয়োজন। এ বিষয়ে চিঠি পাঠানো হলে জনপ্রশাসন মন্ত্রণালয় বিষয়টি সংসদ সচিবালয়ের বাজেটের আওতায় বলে জানায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন