শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিরতিহীন পঞ্চগড় এক্সপ্রেসের যাত্রা শুরু আজ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৫ এএম

ঢাকা-পঞ্চগড় রুটে স্বল্পবিরতির আন্তনগর ট্রেন পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন আজ। বেলা সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এ ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রীর অপর পাশে পঞ্চগড়ে অবস্থান করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। নতুন এ ট্রেন চালুর মাধ্যমে বহু দিনের স্বপ্নপূরণ হতে যাচ্ছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের বাসিন্দাদের। এই জেলার বাসিন্দাদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল রেল যোগাযোগের। ট্রেনটি চালু হলে উত্তরবঙ্গবাসীর পাশাপাশি বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারত গমনেচ্ছুরাও অনেক উপকৃত হবেন।
রেলওয়ে সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা নুতন ট্রেনের রেক (১৮টি কোচ) পার্বতীপুর থেকে গত বৃহস্পতিবার পঞ্চগড়ে পৌঁছেছে। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ওই দিনই ঢাকা থেকে পঞ্চগড়ে যান। বৃহস্পতিবার রাতে টেলিফোনে তিনি জানান, ট্রেনটি উদ্বোধন উপলক্ষে সার্বিক প্রস্তুতির জন্যই তিনি একদিন আগেই পঞ্চগড়ে পৌঁছেছেন।
এদিকে নতুন ট্রেনের পাশাপাশি নতুন রূপে সাজানো হয়েছে পঞ্চগড় রেলওয়ে স্টেশনকে। যার নতুন নামকরণ করা হয়েছে ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পঞ্চগড়’। আজ বিরতিহীন ট্রেনের উদ্বোধন ঘোষণার পাশাপাশি স্টেশনের নতুন নামও ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেলওয়ে সূত্রে জানা গেছে, দ্রুতগতির পঞ্চগড় এক্সপ্রেস ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়।
ট্রেনটি প্রতিদিন বেলা সোয়া ১২টায় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে রাত ১০টায় ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। আবার রাত ১২টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছাবে। যাওয়া ও আসার পথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পাবর্তীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে।
ট্রেনটিতে আধুনিক সুযোগ-সুবিধা থাকলেও ভাড়া একতা ও দ্রুতযানের সমান রাখা হয়েছে। ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত থাকবে। সব মিলে প্রায় ১৩শ’ যাত্রী বহন করবে ট্রেনটি।
এ ট্রেনের ভাড়া ধরা হয়েছে শোভন চেয়ার ৫৫০ টাকা, এসি চেয়ার ১ হাজার ৩৫ টাকা ও এসি কেবিন ১ হাজার ২৬০ টাকা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন