ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

প্রধানমন্ত্রী ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধন করবেন আজ

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৫ এএম

আসন্ন ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঘরমুখো মানুষের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে ২টি ফ্লাইওভার ও ৪টি আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হচ্ছে। আজ শনিবার সকাল সাড়ে দশটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধন করবেন, টাঙ্গাইল সড়ক বিভাগ সূত্রে জানা গেছে।
সূত্র জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের ১৬ জেলাসহ ২৬ জেলার ৯০টি রোডের বিপুল সংখ্যক যানবাহন চলাচল করে থাকে। দেশের ব্যস্ততম এ মহাসড়ক দিয়ে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে ২০১৩ সালে দুই লেনের এ মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্প হাতে নেয় সরকার। এরপর ভূমি অধিগ্রহণ ও অন্যান্য প্রক্রিয়াশেষে ২০১৬ সালে প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়, যা ২০১৯ সালের ফেব্রুয়ারির মধ্যে শেষ হওয়ার কথা। তবে সূত্র জানান, প্রকল্পে দুটি সার্ভিস লেন, ২৯টি নতুন সেতু, ৪টি ফ্লাইওভার ও ১৪টি আন্ডারপাস সংযুক্ত হওয়ায় নির্দিষ্ট সময়ে কাজ শেষ করা সম্ভব হয়নি। এজন্য মাঝে মধ্যে মহাড়কের বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়। বিশেষ করে ঈদ মৌসুমে যানজট নিত্যবছরের ঘটনায় পরিনত হয়। ভয়াবহ যানজটে আটকা পড়ে ঈদে ঘরমুখো মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হতো। মহাসড়কের মির্জাপুর উপজেলার ধেরুয়া রেলক্রসিং এলাকায় যানজটে আটকা পড়ে দুর্ভোগের চিত্র ছিল বর্ণনাতীত।
তবে মহাসড়কে ধেরুয়া এলাকার নির্মাণাধীন ফ্লাইওভার ও সেতুগুলোর কাজ শেষ হলে গত বছর ঈদুল-আয-হা’র আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী যানচলাচলের জন্য খুলে দেয়ায় ওই ঈদে যানজটের সেই চিরচেনা চিত্র ছিল না বললেই চলে। সেই থেকে মহাসড়কের চন্দ্রা, কালিয়াকৈর, হাঁটুভাঙা রোড, দেওহাটা, মির্জাপুর, কুর্নী, ধল্যা, পাকুল্যা, নাটিয়াপাড়া, ঘারিন্দাসহ প্রায় ৭০ কিলোমিটার এলাকায় বিভিন্ন সময় যে যানজট লেগে থাকতো তা এরই মধ্যে অনেকটাই দূর হয়েছে, সংশ্লিষ্ট সূত্র এবং ভুক্তভোগিরা জানিয়েছেন।
সূত্র আরও জানান, আসন্ন ঈদে এই মহাসড়ক দিয়ে হাজারো মানুষের ঘরে ফেরা নির্বিঘ্ন করতে শনিবার সকাল সাড়ে দশটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২টি ফ্লাইওভার এবং ৪টি আন্ডারপাস উদ্বোধন করবেন। টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সঙ্গে ভিডিও কনফারেন্সে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর হোসেন ছাড়াও জেলার জনপ্রতিনিধি ও সরকারের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত থাকছেন, জানিয়েছেন টাঙ্গাইলের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আমিনুল এহসান ।
ফ্লাইওভার দুটি হলো কোনাবাড়ি ও চন্দ্রা। অপরদিকে আন্ডারপাসগুলো হলো কালিয়াকৈর, দেওহাটা, মির্জাপুর ও টাঙ্গাইল সদরের ঘারিন্দা। এর মধ্যে কোনাবড়ি ফ্লাইওভারের দৈর্ঘ্য ১৬৪৫ মিটার, প্রস্থ ১৮.১ মিটার, চন্দ্রা ফ্লাইওভারের দৈর্ঘ্য ২৮৮ মিটার, প্রস্থ ১৮.১ মিটার।
অপরদিকে মির্জাপুর, কালিয়াকৈর ও ঘারিন্দা আন্ডারপাসের দৈর্ঘ্য ৪শ মিটার প্রস্থ ১৮.১ মিটার, দেওহাটা আন্ডারপাসের দৈর্ঘ্য ২৬০ মিটার ও প্রস্থ ১৮.১ মিটার বলে সাসেক সড়ক সংযোগ প্রকল্পের উপ-প্রকল্প ব্যবস্থাপক মাহবুব আলম জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Md Shakil ২৫ মে, ২০১৯, ২:১৯ এএম says : 0
gd dicison!!!
Total Reply(0)
Aminul Islam Nayon ২৫ মে, ২০১৯, ২:১৯ এএম says : 0
Congratulations
Total Reply(0)
Abdullah Al Zahir ২৫ মে, ২০১৯, ২:১৯ এএম says : 0
Prime minister you save the time &Traffic jam God bless you I cannot say more I am so happy
Total Reply(0)
Shahnaz Parvin ২৫ মে, ২০১৯, ২:২০ এএম says : 0
মানুষের উপকার করার জন্য আল্লাহ পাক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে নেক হায়াত দান করুক। আমিন
Total Reply(0)
Mollah Siraj ২৫ মে, ২০১৯, ২:২০ এএম says : 0
অভিনন্দন মাদার অব হিউম্যানিটি, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে, জয় বাংলা, জয় বঙ্গবন্ধু..!!
Total Reply(0)
Md Sohel Rana ২৫ মে, ২০১৯, ২:২০ এএম says : 0
অভিনন্দন আমার প্রান প্রিয় নেত্রী শেখ হাসিনা
Total Reply(0)
Basudeb Saha ২৫ মে, ২০১৯, ২:২০ এএম says : 0
সোনার বাংলা এই ভাবেই এগিয়ে যাবে। জয় বাংলা।
Total Reply(0)
William C. Mayville ২৫ মে, ২০১৯, ২:২১ এএম says : 0
এদিকে খেয়াল রাখছেন কি গাইবান্ধা থেকে রংপুরে যাওয়ার রাস্তায় কত রকম দুরনিতি করতেছে মহাসড়কের রাস্তা যেভাবে করা হচ্ছে তার উলঠো করতেছে খোজ নিয়ে দেখেন কত বড় জালিয়াতি করতেছে এভাবে সোনার বাংলা করা সম্ভব নয় সোনার বাংলা করতে হলে এদেরকে আইনের আওতায় আনতে হবে
Total Reply(0)
Maynul Hassan ২৫ মে, ২০১৯, ২:২১ এএম says : 0
জনগনের সুবিধা ত্বে আওয়ামী লীগ সরকার নিরালশ ভাবে কাজ করে জাইতেছে এবং জনগনের সহযোগিতা সরকারের একান্ত কাম্য ।
Total Reply(0)
সাইফুল ইসলাম ২৫ মে, ২০১৯, ১২:১৯ পিএম says : 0
অভিনন্দন মাননীয় প্রধান মন্ত্রি শেখ হাসিনা আপনাকে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন