বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

১০ বছরে দেশে কোটিপতি বেড়েছে ৫৭ হাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

দেশে এখন কোটিপতি আমানতকারীর সংখ্যা ৭৫ হাজার ৫৬৩ জন। এর মধ্যে মহাজোট সরকারের দশ বছরে এ সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ৪০০ জন। এই দশ বছরে গড়ে প্রতিবছর কোটিপতি বেড়েছে পাঁচ হাজার ৬৪০ জন। এটা কেবল ব্যাংকে টাকা আমানত রেখেছেন এমন ব্যাক্তিদের তথ্য বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে। ২০০৮ এর ডিসেম্বর থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ে বাংলাদেশ ব্যাংকের আমানতকারীর পরিসংখ্যান পর্যালোচনায় এই চিত্র উঠে আসে।
এ ব্যাপারে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, দেশের লোকজনের উন্নতি হচ্ছে, তাদের আয় বাড়ছে। এটা একটা ইতিবাচক দিক। তিনি বলেন, এই অর্থটা পাচার না হয়ে ব্যাংকে জমা হচ্ছে এটা খুবই আশাব্যাঞ্জক। ১০ বছরে কোটিপতি আমানতকারীর সংখ্যা: ২০০৮ সালের ডিসেম্বর শেষে দেশে কোটিপতি আমানতকারীর সংখ্যা ছিল ১৯ হাজার ১৬৩ জন। পাঁচ বছর পর ২০১৩ সালের ডিসেম্বর শেষে বেড়েছে ৩০ হাজার ৪৭৭ জন। এই সময়ে গড়ে প্রতিবছর কোটিপতি আমানতকারি বেড়েছে ৬ হাজার ৯৫ জন।
অন্যদিকে, ২০১৮ সালের ডিসেম্বর শেষে দেশে কোটিপতি আমানতকারী বেড়ে দাঁড়ায় ৭৫ হাজার ৫৬৩ জন। ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে পাঁচ বছরে কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়েছে ২৫ হাজার ৯২৩ জন। গড়ে প্রতিবছর কোটিপতি আমানতকারী বেড়েছে ৫ হাজার ১৮৪ জন। অর্থ্যাৎ মহাজোট সরকারের প্রথম দুই মেয়াদের (২০০৮ থেকে ২০১৮) ১০ বছরে কোটিপতি আমানতকারী বেড়েছে ৫৬ হাজার ৪০০ জন।
১০ বছরে কোটিপতিদের আমানতের পরিমাণ : ২০০৮ সালের ডিসেম্বর শেষে দেশে কোটিপতি আমানতকারীর আমানতের পরিমাণ ছিল ৭৭ হাজার ২৩৯ কোটি টাকা। তখন মোট আমানতের ৩১ শতাংশ ছিল কোটিপতি আমানত। ২০১৩ সালের ডিসেম্বরে কোটিপতি আমানতকারীর আমানতের পরিমাণ বেড়ে দাঁড়ায়, দুই লাখ ৪৭ হাজার ১৭৬ কোটি টাকা। তখন মোট আমানতকারীর ৪০ দশমিক ৬০ শতাংশ ছিল কোটিপতি। অর্থ্যাৎ মহাজোট সরকারের প্রথম পাঁচ বছরে কোটিপতি আমানতের পরিমাণ বাড়ে এক লাখ ৬৯ হাজার ৯৩৭ কোটি টাকা।
অন্যদিকে, ২০১৮ সালের ডিসেম্বর শেষে দেশে কোটিপতি আমানতকারীর অর্থের পরিমাণ বেড়ে হয় চার লাখ ৭৮ হাজার ৬৫৯ কোটি টাকা। মোট আমানতকারীর ৪৪ দশমিক ২৭ শতাংশ কোটিপতি। ফলে, ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের পাঁচ বছরে কোটিপতি আমানতকারীর আমানত বেড়েছে ২ লাখ ৩১ হাজার ৪৮৩ কোটি টাকা।
২০০১ থেকে ২০০৮ পর্যন্ত কোটিপতির সংখ্যা : ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশে কোটিপতি বেড়েছে ১৪ হাজার এক জন। এই সময়ে গড়ে প্রতিবছর ২ হাজার করে কোটিপতির সংখ্যা বেড়েছে। এর মধ্যে ২০০১ সালের অক্টোবর থেকে ২০০৬ সালের ডিসেম্বর পর্যন্ত বিএনপি জামাত জোট সরকারের আমলে দেশে কোটিপতির সংখ্যা বেড়েছে আট হাজার ৮৮৭ জন। ওই সময়ে দেশে প্রতিবছর গড়ে কোটিপতির সংখ্যা বেড়েছে এক হাজার ৭৭৭ জন। অন্যদিকে ২০০৭-০৮ এই দুই বছরে তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশে কোটিপতির সংখ্যা বেড়েছে পাঁচ হাজার ১১৪ জন। এই সময়ে বছরে গড়ে কোটিপতি বেড়েছে ২ হাজার ৫৫৭ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন