শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় হজ ব্যবস্থাপনায় পরিবর্তন

হাবের ইফতার মাহফিলে অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৯, ১২:০৩ এএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেছেন, আগে হজ নিয়ে নানা অনিয়মের ঘটনা ঘটছে। বর্তমানে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় হজ ব্যবস্থাপনায় অনেক পরিবর্তন এসেছে। হজ এজেন্সীর মালিকরা হজের ব্যবস্থাপনায় নিরলসভাবে কাজ করছেন। তিনি বলেন, আল্লাহর মেহমান হাজীদের খেদমত করে হজ এজেন্সীগুলো অসাধারণ কাজ করছে। হাজীরা দীর্ঘ দিন ধরে হজের নিয়ত করে পবিত্র মক্কা-মদিনা জিয়ারতের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। হাজীদের স্বপ্ল বাস্তবায়ন করে এজেন্সীর মালিকরা আলোকিত মানুষ হচ্ছেন।
গতকাল শনিবার ইস্কাটন রোডস্থ পুলিশ কনভেনশন হলে হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত বার্ষিক ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একথা বলেন। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে এবং যুগ্ম-মহাসচিব মাওলানা ফজলুর রহমানের পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বেসামরিক বিমান পরিবহন পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। আরো বক্তব্য রাখেন ধর্মসচিব মো. আনিছুর রহমান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হাবের সাবেক সভাপতি ড. মো. ফারুক, আলহাজ আব্দুস শাকুর, ইব্রাহিম বাহার, হাবের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি সৈয়দ গোলাম সরওয়ার, হাবের সাবেক মহাসচিব এম এ রশিদ শাহ সম্রাট, হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, সহ-সভাপতি এম এম ইব্রাহিম, হাব মহাসচিব ফারুক আহমেদ সরদার, অর্থসচিব আব্দুল কাদের মোল্লা, বীর মুক্তিযোদ্ধা মো. তাজুল ইসলাম, হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি মো. হেলাল, ইসি’র সদস্য মাওলানা জাহিদ আলম, মাওলানা মাহবুবুর রহমান।
অর্থমন্ত্রী বলেন, নামাজ রোজার পাশাপাশি যাকাত আদায় করতে হবে। যাকাত দিলে সম্পদ কমে না বরং সম্পদ বৃদ্ধি পায়। গরীব প্রতিবেশির হক হচ্ছে যাকাত। গরীব মানুষের হক যাতে নষ্ট না হয় সেদিকে সবাইকে নজর রাখতে হবে। অর্থমন্ত্রী বলেন, মহান আল্লাহ তা‘আলার বিধান যাকাত আদায়কে বাধ্যতামূলক করতে হবে। ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেন, হাজীদের দুর্ভোগ লাঘবে এবার সরকারের প্রচেষ্টায় সউদী সরকার জেদ্দার ইমিগ্রেশন কার্যক্রম ঢাকায় সম্পন্ন করতে সম্মত হয়েছে। এ ব্যাপারে কার্যক্রমও শুরু হয়ে গেছে। তিনি বলেন, যে কোনো মূল্যে হজ ব্যবস্থাপনার কাজকে সফল করতে হবে। হজ এজেন্সীর মালিকদের সকল প্রকার সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনা কার্যক্রম এগিয়ে চলছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, হাজীদের সম্মান দেখিয়ে এবার হজের বিমান ভাড়া ১০ হাজার টাকা কমানো হয়েছে। তিনি বলেন, জেদ্দার ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হওয়ায় এবার হাজীদের ভোগান্তি থাকবে না। সভাপতির বক্তব্যে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, হাবে কাউকে কোনো দুর্নীতির সুযোগ দেয়া হবে না। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে মক্কা-মদিনায় হাজীদের বাড়ি-হোটেল পরিদর্শনের নামে অহেতুক হয়রানি বন্ধের জোর দাবি জানান। হাব মহাসচিব হজ এজেন্সীদের বিভিন্ন দাবি-দাওয়া অবিলম্বে মেনে নেয়ার অনুরোধ জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন