ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

খেলাধুলা

বিশ্বকাপে সুপার ওভার!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ দিয়েই একটা আভাস নিশ্চয়ই সবাই পেয়ে গেছেন। এবারের আইসিসি বিশ্বকাপে বড় ভূমিকা রাখতে পারে ‘বেরসিক’ আবহাওয়া। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে বাংলাদেশ-পাকিস্তান প্রস্তুতি ম্যাচে তো টসই হতে পারল না। একই সময়ে ব্রিস্টলে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ মাঠে গড়ালেও দুই পরস্থ বৃষ্টিতে ১২.৪ ওভার খেলা হবার পর বাতিল ঘোষণা করা হয়েছে সেটিও। ‘বৃষ্টি নিয়ামক হতে পারে এবারের বিশ্বকাপে’- একথা মাথায় রেখেই ‘রিজার্ভ ডে’র ব্যবস্থা করেছে আইসিসি, তবে তা কেবল সেমিফাইনাল ও ফাইনালের জন্য। এছাড়া চমক হিসেবে এসেছে একদিনের ক্রিকেটে সুপার ওভার চালু হওয়ার বিষয়টি!
টি-টোয়েন্টি ক্রিকেটে সুপার ওভার শব্দটা বেশ প্রচলিত। এবার বিশ্বকাপের মাধ্যমে প্রথমবারের মতো একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে যুক্ত হচ্ছে সুপার ওভার। বিশ্বকাপে আইসিসির নিতিমালায় যুক্ত হওয়া নিয়মগুলো হলো: এক. সেমিফাইনাল ও ফাইনালে ম্যাচ অসম্পূর্ণ থাকলে পরবর্তি অংশের খেলা নির্ধারিত ‘রিজার্ভ ডে’-তে অনুষ্ঠিত হবে। বাকি ম্যাচের জন্য কোনো ‘রিজার্ভ ডে’ থাকবে না। দুই. রিজার্ভ ডে বরাদ্দ থাকলেও নির্ধারিত দিন খেলা শেষ করার সব ধরণের প্রচেষ্টা করা হবে। সম্ভব না হলে ওভার কমিয়ে চেষ্টা করতে হবে। তারপরও যদি নূন্যতম ওভারে খেলা সম্পন্ন করা সম্ভব না হয়, তবে খেলাটি ‘রিজার্ভ ডে’-তে শেষ করতে হবে। তিন. যদি নির্ধারিত দিনে খেলা শুরু হওয়ার পর বারবার আটকে যায় এবং ওভার কমানোর পরও পুণরায় খেলা শুরু করা সম্ভব না হয়, তবে ম্যাচ বন্ধ রাখতে হবে এবং যেখানে শেষ হয়েছে, ‘রিজার্ভ ডে’তে সেখান থেকেই খেলা শুরু করতে হবে। চার. যদি সুপার ওভার প্রয়োজন হয় এবং আবহাওয়ার বিরুপ আচরনের দরূণ নির্ধারিত দিনে সুপার ওভার সম্পন্ন করা না যায় তাহলে সুপার ওভার ‘রিজার্ভ ডে’-তে অনুষ্ঠিত হবে।
ইংল্যান্ডে মে-জুন মাসে বৃষ্টির চর্চা বিশ্বময় আলোচিত। এই ভরা বর্ষণের মৌসুমে এমন একটি আয়োজন করে তবে কি ভুলই করল আইসিসি!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Israf Md Mahin ২৭ মে, ২০১৯, ১:২৯ এএম says : 0
odi e kbe super over chilo?
Total Reply(0)
Niamul Hoque ২৭ মে, ২০১৯, ১:২৯ এএম says : 0
gd news
Total Reply(0)
KB Ahmad ২৭ মে, ২০১৯, ১:৩৪ এএম says : 0
good decision by ICC .
Total Reply(0)
Md Nazmul ২৭ মে, ২০১৯, ১:৩৬ এএম says : 0
যাই হোক না কেন জিতবো আমার বাংলাদেশ
Total Reply(0)
মিরাজ মাহাদী ২৭ মে, ২০১৯, ১:৩৮ এএম says : 0
টি-টোয়েন্টি ক্রিকেটের মাধ্যমে সুপার ওভার জনপ্রিয়তা পেলেও এবার এর ব্যবহার দেখা যেতে পারে খোদ ওয়ানডে বিশ্বকাপেও। আর তাই নকআউট পর্বে অর্থাৎ সেমিফাইনাল ও ফাইনালের তিনটি ম্যাচের কোনো ম্যাচে স্কোর বোর্ড ‘লেভেল’ হয়ে গেলে আশ্রয় নেওয়া হবে রোমাঞ্চকর সুপার ওভারের।
Total Reply(0)
হাসিবুল ইসলাম ২৭ মে, ২০১৯, ১:৩৮ এএম says : 0
এবারের বিশ্বকাপে বেশ কিছু ‘প্লেয়িং কন্ডিশন’ রয়েছে, যা আসরটিকে আরও জমজমাট ও গ্রহণযোগ্য করে তুলবে। একনজরে দেখে নেওয়া যাক এবারের বিশ্বকাপের ম্যাচের ফলাফল সংক্রান্ত নিয়মাবলী।
Total Reply(0)
নীলাভ্র শ্রাবণ ২৭ মে, ২০১৯, ১:৩৯ এএম says : 0
সেমিফাইনাল বা ফাইনালে ম্যাচ টাই হয়ে গেলে সুপার ওভারের আশ্রয় নেওয়া হবে। তবে বৃষ্টির কারণে নির্ধারিত দিনে সুপার ওভার মাঠে গড়ানো সম্ভব না হলে রিজার্ভ ডে’তে সুপার ওভার সম্পন্ন করা যাবে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন