মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুঁড়িয়ে দেয়া হচ্ছে বড় বড় অবৈধ স্থাপনা

মেঘনায় উচ্ছেদ অভিযান অব্যাহত

মোক্তার হোসেন মোল্লা, সোনারগাঁও (নারায়ণগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

চার দিন বিরতির পর আবারও মেঘনা নদী উদ্ধারে অভিযান চালিয়েছে বিআইব্লিউটিএ। নদী তীরবর্তী শিল্প প্রতিষ্ঠানের সাথে সাথে উদ্ধার করেছে প্রভাবশালীদের দখলে রাখা নদী তীরবর্তী জমি। নদীর জায়গা উদ্ধার করতে গিয়ে বড় বড় স্থাপনা গুঁড়িয়ে দেয়া হচ্ছে। উচ্ছেদ অভিযানে প্রভাবশালীরা বিভিন্ন কৌশলে বাধা দেয়ার চেষ্টা করেও সফল হতে পারছে না। মেঘনা নদী দখলমুক্ত করার অভিযানে স্থানীয় বাসিন্দারা বেজায় খুশি। তাদের দাবি, নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেয়া হোক এবং নদীকে পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে দূষন মুক্ত করা হোক।
গত ১৯ মে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা নদীর তীরবর্তী ‘দখল’ উচ্ছেদ অভিযান শুরু করে বিআইব্লিউটিএ। কোথাও স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে আবার কোথাও দখলকারীদের দু’একদিনের মধ্যে নিজেদের স্থাপনা সরিয়ে নেয়ার সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। দেশের প্রভাবশালী কয়েকটি প্রতিষ্ঠান নিজেদের জমির পাশের মেঘনা নদী, নদীর তীরবর্তী খাস ভ‚মি, সরকারি খাল এবং ফোরশোর ল্যান্ডভুক্ত ভূমিতে বালু ভরাট করে প্রাচীর দিয়ে দখল করায় স্থানীয়দের মধ্যে চরম অসন্তোষ ছিল দীর্ঘদিন ধরে। কিন্তু দখলদাররা প্রভাবশালী হওয়ায় প্রতিবাদ করার সাহস পাননি। দৈনিক ইনকিলাবে এ সংক্রান্ত খবর প্রকাশের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নদী দখলমুক্ত করার অভিযানে স্থানীয় মানুষ বেজায় খুশি। বিআইব্লিউটিএ জানায়, মেঘনার পাড় দখলমুক্ত করতে অভিযান অব্যাহত থাকবে। মেঘনা নদী দখল করে বিভিন্ন কোম্পানি বহুতল ভবন নির্মাণসহ বালু দিয়ে ভরাট করে রাখে। এ নিয়ে দৈনিক ইনকিলাব পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পর গত সোমবার থেকে মেঘনা নদী দখল মুক্ত করার অভিযান শুরু করে ছয়দিন অভিযান চলবে বলে জানায় বিআইব্লিউটিএ। গত বৃহস্পতিবার অভিযান পরিচালনা করে চার দিন বিরতির পর গতকাল মঙ্গলবার পঞ্চম দিনে অভিযান চালানো হয় সোনারগাঁও উপজেলার প্রতাবের চর, কাদিরগঞ্জ, চর গোয়ালদী এলাকায় মেঘনা নদী ভরাট ও দখল করায় বসুন্ধরা গ্রুপ, অরিয়ন গ্রুপের দখলকৃত অংশ উদ্ধারে অভিযান চালিয়েছে বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ।
গতকাল মঙ্গলবার বিআইব্লিউটিএ এর উচ্ছেদ অভিযানের পঞ্চম দিনে সোনারগাঁয়ের মেঘনা নদীর তীরবর্তী বসুন্ধরা, অরিয়ন গ্রুপের অবৈধ স্থাপনা উচ্ছেদ, ডকইয়ার্ড ও বহুতল ভবন গুড়িয়ে দিয়েছে বিআইব্লিউটিএ ।
জানা গেছে, সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের প্রতাবের চর, কাদিরগঞ্জ, চর গোয়ালদী এলাকায় মেঘনা নদী ভরাট ও দখল করায় বসুন্ধরা গ্রুপ, অরিয়ন গ্রুপের দখলকৃত অংশ উচ্ছেদে অভিযান চালিয়েছে বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ। এসময় একটি পাকা ৩ তলা ভবন ও একটি ডকইয়ার্ড ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়। এছাড়া মেঘনার শাখা নদীর প্রবেশমুখে ড্রেজার দিয়ে বালু ভরাট করতে থাকায় ৪টি ড্রেজার পাইপসহ গুড়িয়ে দেয়া হয়। এছাড়া অরিয়ন গ্রুপের দখলকৃত জায়গায় পাইলিংয়ের কাজ করায় ৩ শ্রমিককে আটক করা হয়। একই সাথে নদী ভরাটের কাজে ব্যবহৃত বসুন্ধরা গ্রুপের বিপুল পরিমান বালু নিলামে তুলে ২০ লাখ ৬ হাজার টাকায় বিক্রি করে দেয় ভ্রাম্যমাণ আদালত।
৬ দিনব্যাপী অভিযানের পঞ্চম দিনে গতকাল মঙ্গলবার সকাল ১০ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান মিয়ার নেতৃত্বে উপস্থিত ছিলেন বিআইব্লিউটিএর পরিচালক ( বন্দর ও পরিবহন) শফিকুল হক, নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী, উপ পরিচালক মোঃ শহীদুল্লাহ, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ।
উচ্ছেদ অভিযানে দুটি ভেকু, দুটি উদ্ধারকারী জাহাজ, একটি টাগবোট, বিপুল সংখ্যক উচ্ছেদ কর্মী, পুলিশ ও আনসার সদস্য, বিআইব্লিউটিএর কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী বলেন, মেঘনা নদীর দুই তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে ৬ দিনব্যাপী অভিযান পরিচালিত হচ্ছে। স¤প্রতি
নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের কর্মকর্তাদের নিয়ে সরেজমিন মেঘনা নদী পরিদর্শন করেছেন। এসময় মেঘনা গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, আমান ইকোনোমিক জোন, ইউনিক গ্রুপ, অরিয়ন গ্রুপ, আল মোস্তফা গ্রুপসহ বেশ কিছু শিল্প প্রতিষ্ঠানে নদী দখলের প্রমান পেয়েছেন। সেগুলো পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md. Majadul Islam ২৯ মে, ২০১৯, ৩:০১ এএম says : 0
শুভকামনা
Total Reply(0)
MD Syful Islam Saif ২৯ মে, ২০১৯, ৩:০২ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় ভুমি মন্ত্রী আপনাদের এমন মহত্ উদ্যোগ গুলোকে জনগণ শ্রদ্ধার সাথে স্মরণ করবে ।
Total Reply(0)
Md Alamin ২৯ মে, ২০১৯, ৩:০২ এএম says : 0
ভালো কাজ
Total Reply(0)
Jamal Uddin ২৯ মে, ২০১৯, ৩:০২ এএম says : 0
Very good
Total Reply(0)
Ataur Rahman ২৯ মে, ২০১৯, ৩:০৩ এএম says : 0
সবসময় এই অভিযান চালিয়ে রাখার অনুরুদ করছি।
Total Reply(0)
Nazmul Hasan ২৯ মে, ২০১৯, ৩:০৩ এএম says : 0
amra arokom gov e cheyesilam... carry on
Total Reply(0)
Enamul Haque ২৯ মে, ২০১৯, ১০:৩২ এএম says : 0
অভিযান অব্যাহত থাকুক। দখলদারদের বিরুদ্ধে জেল জরিমানা সহ কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হোক।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন