বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদন, বাংলাদেশে শিশু মৃত্যুর হার কমেছে ৭৭ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১১:৪৩ এএম

বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন বলছে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে ৫ থেকে ১৪ বছর বয়সী শিশুশ্রমিকের হার কমানোর ক্ষেত্রে অনেক উন্নতি করেছে বাংলাদেশ। সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদন অনুযায়ী শিশু শিক্ষার হার বৃদ্ধির ফলে শিশু স্বাস্থ্যে উল্লেখযোগ্য উন্নতি করেছে বাংলাদেশ।

এ ছাড়া ২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশুর মৃত্যুহার কমানোর ক্ষেত্রেও দারুণ অর্জন বাংলাদেশের।

প্রতিবেদনে আরও বলা হয়, ১৯৯০ থেকে ২০১৯ সালের মধ্যে বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার কমেছে ৭৭ শতাংশ। এ ছাড়া প্রতিবেদনে বলা হয়, শিশুর মৃত্যুহার কমানোর যে বৈশ্বিক লক্ষ্য (প্রতি ১০০০ শিশুর মধ্যে ২৫ বা তার চেয়ে কম) নির্ধারণ করা হয়েছে, সেটি ২০৩০ সালের আগেই অর্জন করবে বাংলাদেশ।

মঙ্গলবার প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের অন্তত ২৮ কোটি শিশু আগের চেয়ে ভালো অবস্থায় আছে। তবে প্রতিবেদনে এটাও বলা হয়, এখনো নিরাপদ ও সুস্থ শৈশবের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে বিশ্বের এক-চতুর্থাংশ শিশু।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের ১৭৬টি দেশের মধ্যে শিশুদের নিরাপত্তা ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে ২০১৯ সালের সূচকে শীর্ষে আছে সিঙ্গাপুর। এরপর ক্রমান্বয়ে আছে সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে ও বেলজিয়াম। আর তালিকার একেবারে তলানির দেশগুলো হলো (নিচ থেকে ওপরে)—সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, নাইজার, শাদ, মালি ও দক্ষিণ সুদান। সূচকে উন্নতি হয়েছে বাংলাদেশের। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৩০তম। এ বছর সেটি ১২৭।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন