ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

অস্ত্র কর্মসূচি জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৬ এএম

উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র কর্মসূচিকে জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিজ দেশের এমন অবস্থানের কথা জানান মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মর্গান আর্তাগুজ।

তিনি বলেন, পিয়ংইয়ং-এর এ সংক্রান্ত কর্মসূচি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার লঙ্ঘন। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। মর্গান আর্তাগুজ বলেন, উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র (ডব্লিউএমডি) কর্মসূচি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক। যুক্তরাষ্ট্র আলাপ-আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে এর ইতি টানতে আগ্রহী।

এদিকে জাতিসংঘের সা¤প্রতিক মানবাধিকার প্রতিবেদনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন-এর সরকারের বিরুদ্ধে অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগ তোলা হয়েছে। এই অব্যবস্থাপনার কারণে সেখানকার মানুষ মৌলিক প্রয়োজন মেটাতেও হাসফাঁস করছে। ২০১৭ ও ২০১৮ সালে দেশত্যাগ করা ২১৪ জনের সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি ‘অধিকারের মূল্য’ শীর্ষক প্রতিবেদনটি প্রত্যাখান করেছে উত্তর কোরিয়া। বাবার মৃত্যুর পর ২০১১ সালে উত্তর কোরিয়ার নেতা নির্বাচিত হন কিম জং উন।

তার আগে থেকেই পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে রয়েছে দেশটি। জাতিসংঘের নতুন প্রতিবেদনে কিম সরকারের বিরুদ্ধে আর্থিক অব্যবস্থাপনার অভিযোগ থাকলেও অর্থনৈতিক পরিস্থিতির জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে দায়ী করে দেশটি। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন