মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ডিজিটাল শিক্ষা কার্যক্রমের আওতায় এল গোমস্তাপুরের প্রাথমিক বিদ্যালয়গুলো

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৫ এএম

“শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ” এ স্লোগান কে সামনে রেখে ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলো অবশেষে ডিজিটাল শিক্ষা কার্যক্রমের আওতায় এসেছে। সম্প্রতি ৮২ টি মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ১১৯ টি সাউন্ড সিস্টেম বিতরণের মধ্য দিয়ে উপজেলার প্রায় ১১৯ টি প্রাথমিক বিদ্যালয় অর্থাৎ শতভাগ বিদ্যালয়ে এ কার্যক্রমের সমাপ্ত হয়েছে।

এর ফলে শিক্ষক-শিক্ষার্থীরা প্রজেক্টরের মাধ্যমে তাদের শিক্ষা কার্যক্রম উপভোগ করতে পারবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রদত্ত এ ডিজিটাল সামগ্রী ব্যবহার করে শিক্ষকরা শিশু শিক্ষার্থীদের পাঠদান করবে। এর ফলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে একধাপ এগিয়ে যাবে। সরকারের এসব উদ্যোগকে স্বাগত জানিয়েছে স্কুল শিক্ষার্থীদের অভিভাবকরা। ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা বিভিন্ন প্রি-ক্যাডেট কিন্ডার গার্ডেন স্কুল গুলোর সাথে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সরকারের এ ধরনের পদক্ষেপ নিঃসন্দেহে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন অভিভাবকরা ।

প্রাথমিক বিদ্যালয়গুলো আধুনিকায়ন করে গড়ে তোলার জন্য এ ধরনের ডিজিটাল কার্যক্রম যুগোপযোগী বলে মনে করেন বিশিষ্টজনেরা। এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার আবুল বাশার শামসুজ্জামান জানান, উপজেলার প্রতিটি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যথারীতি মাল্টিমিডিয়া ক্লাস গুলো হচ্ছে কিনা তা মনিটরিং করা হবে এবং সেই সাথে এ মাল্টিমিডিয়া প্রজেক্টর গুলোর যথাযথ ব্যবহার নিশ্চিত করা হবে। উল্লে¬খ্য ইতিপূর্বে ১১৯ টি বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করা হয়েছে। এছাড়াও উপজেলার শতভাগ বিদ্যালয়ে ইন্ডিকেটর (দিক নির্দেশক) নির্মাণ সহ সঠিক মাপ অনুযায়ী জাতীয় পতাকা প্রদান করা হয়েছে। ডিজিটাল শিক্ষা কার্যক্রমের ব্যাপারে উপজেলা নির্বাহি অফিসার শিহাব রায়হান জানান, প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষার মান উন্নয়নের জন্য সরকারের এ পদক্ষেপ। প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীরা ছবি দেখে অনুপ্রাণিত হবে এবং ভালো ভাবে পড়া লেখায় মনোনিবেশ করবে। কিন্তু বিদ্যালয়গুলোতে ডিজিটাল সামগ্রীগুলো যথাযথ ব্যবহার হচ্ছে কিনা তা মনিটরিং এর ব্যবস্থা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন