শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে শুরু ইংল্যান্ডের যাত্রা

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৩:২২ পিএম | আপডেট : ১১:০৩ পিএম, ৩০ মে, ২০১৯

ব্যাট হাতে ঝড় তুললেন চারজন, ফিফটি পেলেন সবাই। সেই দলে আলাদা হয়ে ছিলেন একজন- বেন স্টোকস। তার ব্যাটেই প্রথম দিনই প্রথম সেঞ্চুরির দেখা পেতে পারতো এবারের বিশ্বকাপ। তবে মাত্র ১১ রানের আক্ষেপে পুড়েছেন শুধু স্টোকসই নন, পুড়েছে ক্রিকেটপ্রেমীরাও।

ব্যাটিংয়ের পর নিজের আসল জায়গা ফিল্ডিংয়েও দেখালেন ঝলক। নিলেন দুর্দান্ত দুটি ক্যাচ। আর বল হাতে শেষটা হলো আরো রঙিন। এক ওভারে দুই উইকেট নিয়ে যেন একাই গুড়িয়ে দিলেন দক্ষিণ আফ্রিকাকে। প্রেটিয়াদের ১০৪ রানে গুড়িয়ে ঘরের মাঠে বিশ্বকাপটা রাঙানোর ইঙ্গিত দিয়ে রাখলো ইংল্যান্ড।

৩১২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৪০ ওভারও খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা, ৩৯.৫ ওভারেই থেমেছে ২০৭ রানে। প্রোটিয়াদের ধ্বসের শুরুটা হয়েছে ৩ উইকেট নেয়া আলোচিত জোফরা আর্চারকে দিয়ে, দুটি করে উইকেট নিয়ে সেই যাত্রায় রাশ টেনেছেন লুঙ্গি এনগিডি ও বেন স্টোকস। চোখ জুড়ানো অলরাউন্ড পার্ফরম্যান্সের কল্যাণে অবধারিতভাবে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে স্টোকসের হাতেই।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড : ৫০ ওভারে ৩১২/৮ (রয় ৫৪, বেয়ারস্টো ০, রুট ৫১, মরগান ৫৭, স্টোকস ৮৯, বাটলার ১৮, মঈন ৩, ওকস ১৩, প্লাঙ্কেট ৯*, আর্চার ৭*; এনগিডি ৬৬/৩, তাহির ৬১/২, রাবাদা ৬৬/২, ফেলুকাওয়ে ৪৪/১)।

দক্ষিণ আফ্রিকা : ৩৯.৫ ওভারে ২০৭/১০ (ডি কক ৬৮, আমলা ১৩, মার্করাম ১১, ডু প্লেসিস ৫, ডুসেন ৫০, ডুমিনি ৮, প্রিটোরিয়াস ১, ফেলুকাওয়ে ২৪, রাবাদা ১১, এনগিডি ৬*, তাহির ০; আর্চার ২৭/৩, রশিদ ১/৩৫, মঈন ১/৬৩, প্লাঙ্কেট ২/৩৭, স্টোকস ২/১২)।

ফল : ইংল্যান্ড ১০৪ রানে জয়ী।

মাচ সেরা : বেন স্টোকস (ইংল্যান্ড)।

আমরাল বিদায়ে বড় হারের শঙ্কা

ওপেন করতে নেমে রিটায়ার্ড হার্ড হওয়া আমলা নামেন দলের দায়িত্ব নিতে। তবে খুব বেশিদূর টেনে নিতে পারেননি তিনিও। ১৩ রানে তার বিদায়ে উইকেট বিলিয়ে বড় হারের শঙ্কায় পড়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

৩৮ ওভার শেষে ৮ উইকেট হারানো প্রেটিয়াদের সংগ্রহ ১৯৩। 

প্রোটিয়া শিবিরে জোড়া ধাক্কা

এই শোক কাটিয়ে উঠতে না উঠতেই দক্ষিণ আফ্রিকা শিবিরে আরেক ধাক্কা। রানের চাকা সচল রেখে দলকে টেনে নিয়ে চলা ডুসানকে (৫০) মঈন আলীর দারুণ এক ক্যাচে পরিণত করেন আর্চার। চাপে পড়ে যাওয়া প্রোটিয়াদের রান বাড়ানোর চেষ্টায় ফিরে যান ফেলুকাওয়ে। 

রান তাড়া করতে গিয়ে রান আউট প্রিটোরিয়াস

ডুমিনির বিদায়ের পরের ওভারেই রান আউট হয়ে সাঝঘরে ফিরে যান প্রিটোরিয়াস। অর্ধেক রান তাড়া করার আগেই ৫ উইকেট নেই প্রোটিয়াদের। নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমেছেন ফেলুকায়ো।

২৭ ওভারে স্কোর ১৪৬/৫

ফিরে গেলেন ডুমিনি

মঈন আলীর বলে উড়িয়ে মারতে গিয়ে বেন স্টোকসের হাতে ক্যাচ দিয়ে আউট হলেন ডুমিনি (৮)।
দরীয় সংগ্রহ ২৬ ওভারে ১৪২/৪।

ডি কককে ফেরালেন প্লাঙ্কেট

দুর্দান্ত খেলতে থাকা ডি কক (৬৮) লেগ স্ট্যাম্পের বাইরের একটি বলে শর্ট খেলতে গিয়ে আউট হন। ২৩ ওভারের মাথায় তিনি আউট হলেন। ক্রিজে নতুন ব্যাটসম্যান জে পি ডুমিনি।
২৩ ওভার শেষে দলীয় সংগ্রহ ৩ উইকেটে ১২৯ রান।

শতরান পেরুল দক্ষিণ আফ্রিকা

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ২১তম ওভারে শতরান পেরিয়েছে দক্ষিণ আফ্রিকা। বাকি ২৯ ওভারে প্রয়োজন ২০৩ রান।
দলীয় সংগ্রহ ২১ ওভারে ১০৯/২।

অর্ধশত রান করলেন ডি কক

দলীয় ১৮তম ওভারে ৫৮ বলে অর্ধশত রান পূর্ণ করেন ডি কক।
দলীয় স্কোর-১৮ ওভারে ৮৯/২

আর্চারের জোড়া শিকার

হাশিম আমলার ইনজুরি নিয়ে মাঠ ছাড়ার পর ক্রিজে আসেন মারক্রাম (১১)। তিনি আর্চারের বলের স্লিপে ক্যাচ দিয়ে দ্রুত ফিরে যান । তারপর অধিনায়ক ডু প্লেসিসও (৫) আর্চারের বলে ক্যাচ আউট হয়ে ফিরে যান। ডি ককের (২৩) সঙ্গে জুটি বাঁধতে নেমেছেন ডুসেন।

দলীয় সংগ্রহ ৯.৩ ওভারে ২ উইকেটে ৪৪ রান।

ইনিংসের শুরুতেই মাঠ ছাড়লেন আমলা

জেফরা আর্চারের ১৪২ কি.মি. গতির বাউন্স বলটি ঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারেননি আমলা। সরাসরি হেলমেটে আঘাত করায় ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন এই ওপেনার। মাঠ ছাড়ার আগে তিনি ৮ বল থেকে ৫ রান করেছেন।

দক্ষিণ আফ্রিকাকে ৩১২ রানের লক্ষ্য দিল ইংল্যান্ড

অধিনায়ক মরগান ক্রিজে থাকাকালীন সময়ে মনে হয়েছিলো লক্ষ্যটা সাড়ে তিনশ পেরিয়ে যাবে। কিন্তু মরগানের বিদায়ের পর আর কোন বড় পার্টনাশীপ না হওয়ায় নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩১২ রানে আটকে যায় স্বাগতিকদের স্কোর।

স্টোকসের ১১ রানের আক্ষেপ

ওকসকে ফেরালেন রাবাদাপ্রথম দিনেই সেঞ্চুরির দেখা পেতে পারতো আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। তবে বেন স্টোকসের ১১ রানের আক্ষেপের সাথে সাথে আক্ষেপে পুড়তে হয়েছে ক্রিকেট রোমান্টিকদেরও। দেখেশুনে খেলতে থাকা স্টোকস ৭৯ বলে ৮৯ রানে এনগিডির বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে হাশিম আমলার দুর্দান্ত ক্যাচে প্যাভিলিয়নের পথ ধরেন।

টিকতে পারলেন না মঈন

ব্যাটিংয়ে নেমে মাত্র ৩ রানেই ফিরে গেরেন মঈন আলী। এনগিডির বলে আক্রমনাত্বক শর্ট কেলে সীমানায় ডু প্লেসিসের দুর্দান্ত ক্যাচে মাঠ ছাড়েন তিনি। রতুন ব্যাটসম্যান ক্রিস ওকস জুটি গড়বেন স্টোকসের (৭২)* সঙ্গে।

ইংল্যান্ডের সংগ্রহ ৪৪ ওভারে ২৬০/৬

বাটলারকে ফেরালেন এনগিডি

দলীয় ২৪৭ রানে প্রোটিয়া বোলার এনগিডির বলে বোল্ড হন ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার (১৮)। ক্রিজে নতুন ব্যাটিংয়ে নেমেছেন মঈন আলী। 

৪১.৫ ওভারে ইংল্যান্ড ২৫০/৫

এবার তাহিরের শিকার মরগান

১১১ রানে তৃতীয় উইকেট পতনের পর স্টোকসকে সঙ্গে নিয়ে শতরানের জুটি করে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন মরগান। সেই মুহুর্তে পুণরায় আক্রমনে এসে মরগানকে মারক্রামের তালুবন্দী করেন ইমরান তাহির। ২১৭ রানের মাথায় ৪র্থ উইকেট হারায় ইংলিশরা।

৩৭ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ২১৭ রান।

দুইশ রান পেরিয়েছে ইংল্যান্ড

মরগান (৫৩)* ও স্টোকসের (৩৮)* ব্যাটিং দৃঢ়তায় ২০০ রান পেরিয়েছে ইংল্যান্ড।

৩৫ ওভারে ইংল্যান্ডের রান ২০০/৩

মরগানের ফিফটিতে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড

টানা দুই উইকেট পতনের পর মরগানের (৫০)* ব্যাটে বড় সংগ্রহের দিকে যাচ্ছে ইংল্যান্ড। 

৩৩ ওভারে দলীয় সংগ্রহ ৩ উইকেটে ১৮৭ রান।

দেড়শ পেরুল ইংল্যান্ড 

দলীয় দেড়শ রান পূর্ণ করেছে ইংল্যান্ড। মরগান (৩৫)* ও স্টোকস (১৫)* এ মুহুর্তে ক্রিজে আছেন।

২৭ ওভার শেষে সংগ্রহ ৩ উইকেটে ১৫৮ রান।

দক্ষিণ আফ্রিকার জোড়া আঘাত

চার বলের ব্যবধানে রুট (৫১) ও রয়কে (৫৪) হারিয়েছে ইংল্যান্ড। প্রোটিয়া বোলার ফেলুকায়োর বলে আউট হন রয় এবং রাবাদার বলে আউট হন রুট। ক্রিজে এখন খেলছেন স্টোকস (১)* ও মরগান (৪)*।

২০ ওভার শেষে দলীয় সংগ্রহ ৩ উইকেটে ১১২ রান।

দলীয় শতরান পূর্ণ করলো ইংল্যান্ড

১৭ ওভারে দলীয় শতরান পূর্ণ করেছে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ওভারের সফলতা ছাড়া এখন পর্যন্ত নিঃপ্রান প্রোটিয়া বোলাররা। রয় (৪৯)* ও রুটে (৪৯)* বড় সংগ্রহের ভিত গড়ছে দলটি।

রুট-রয়ে এগুচ্ছে ইংল্যান্ড

মাত্র ১ রানে ওপেনার ব্যাটসম্যানের বিদায়ের পর দলকে এগিয়ে নিচ্ছেন জো রুট ও জনি বেয়ারেস্টো। শুরুর চাপটা দুজনই স্বভাবসুলভ ভঙ্গীতইে কাটিয়ে দিচ্ছেন। মাত্র ৮ ওভার দুই বলেই দলীয় পঞ্চাশ রান পূর্ণ হয়। তার দুই বল পরে এই জুটিরও পঞ্চাশ রান পূর্ণ হয়। রয় ২৮ রানে ও রুট ৩১ রানে অপরাজিত আছেন।

১০ ওভার শেষে দলীয় সংগ্রহ ১ উইকেটে ৬০ রান।

শুরুতেই ইমরান তাহিরের আঘাত

ম্যাচের আবহ পরিবর্তন করতে পারেন এমন তালিকায় তিনি ছিলেন শীর্ষে। অধিনায়ক ম্যাচের প্রথম ওভারেই তার হাতে বল তুলে দিলে তার প্রতিদান দিতে সময় নিয়েছেন মাত্র দুই বল। ইনিংসের দ্বিতীয় বলেই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টোকে (০) উইকেটরক্ষক ডি ককের গ্লাভস বন্দী করেন তিনি। আউট হওয়ার আগে নিজের নামের পাশে কোন রান যোগ করতে পারেন নি তিনি। তার বিদায়ের পর জেসন রয়ের সঙ্গী হয়ে ক্রিজে আসেন জো রুট।

৩ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১১/১।

টস জিতে ফিল্ডিংয়ে দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপের উদ্ভোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ইংলিশ অধিনায়ক এউইন মরগান জানান, টস জিতলে তিনি ফিল্ডিংই নিতেন।

লন্ডনের ওভালে এই ম্যাচ দিয়েই শুরু হচ্ছে আইসিসি ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। আগেই জানা গিয়েছিল ইনজুরির কারণে এই ম্যাচে খেলা হচ্ছে না ডেল স্টেইনের। তবে দক্ষিণ আফ্রিকার জন্য আরো বড় হতাশার খবর হচ্ছে ক্রিস মরিসকেও পাওয়া হচ্ছে না প্রোটিয়াদের। তার পরিবর্তে ডোয়ানে প্রিটোরিয়াসকে দলে নিয়েছে প্রোটিয়ারা।

ইংল্যান্ডের জন্যও আছে দুঃসংবাদ, মার্ক উডকে না পাওয়ার শঙ্কা থাকলেও সেই বিপদ কেটে গেছে, তবে নতুন করে ইনজুরিতে পড়ে স্বাগতিক দলের উদ্বোধনী ম্যাচে খেলা হচ্ছে না লিয়াম প্লাঙ্কেটের।

পরিসংখ্যান :

এখন পর্যন্ত মোট ৫৯টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। জয়ের পাল্লাটা ভারী প্রোটিয়াদের দিকে। তবে বিশ্বকাপে সমানে সমান লড়াই দেখা গেছে দুই ক্রিকেট পরাশক্তির মধ্যে।

মোট ম্যাচ : ৫৯

দক্ষিণ আফ্রিকা জয়ী : ২৯

ইংল্যান্ড জয়ী : ২৬

টাই : ১

পরিত্যক্ত : ৩

বিশ্বকাপে মোট ম্যাচ : ৬

দক্ষিণ আফ্রিকা জয়ী : ৩

ইংল্যান্ড জয়ী : ৩

ইংল্যান্ড স্কোয়াড: জেসন রয়, জনি বেয়ারিস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), জস বাটলার, বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, জেফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট|

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: হাশিম আমলা, কুইন্টন ডি কক, এইডেন মারক্রাম, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), র‌্যাসি ভ্যান দের ডুসেন, জেপি ডুমিনি, অ্যান্ডলি ফেলুকায়ো, ডোয়ানে প্রিটোরিয়াস, কাগিসু রাবাদা, লুঙ্গি এনগিডি, ইমরান তাহির|

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন