শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:০৯ এএম

আদালতে বরিস 

ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে প্রধানমন্ত্রী পদে প্রার্থিতা ঘোষণাকারী সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে ব্রেক্সিট নিয়ে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে আদালতের মুখোমুখি হতে হচ্ছে। ২০১৬ সালে ব্রেক্সিট নিয়ে গণভোটের সময় তিনি মিথ্যা তথ্য দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। ওই সময় তিনি বলেছিলেন, সদস্যপদের জন্য ইউরোপীয় ইউনিয়নকে ব্রিটেনের সপ্তাহে ৩৫০ মিলিয়ন পাউন্ড দিতে হয়। এই তথ্য বাসের গায়ে লাগিয়ে প্রচার করা হয়। এই বক্তব্যের ব্যাখ্যা দিতেই কোর্টে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। সিএনএন।

শান্তির জন্য
ইনকিলাব ডেস্ক : আফগান তালেবান বলেছে, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই দখলদার বিদেশি সেনাদেরকে চলে যেতে হবে। মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোয় একদল রাজনীতিকের সঙ্গে আলোচনার সময় তালেবান একথা বলেছে। গতকালের আলোচনায় তালেবানের প্রধান আলোচক মোল্লা আবদুল গনি বারাদারের নেতৃত্বে একটি দল অংশ নেয়। অন্যদিকে, আফগান রাজনীতিকদের পক্ষে অংশ নেন সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইসহ কয়েকজন রাজনীতিবিদ। পার্সটুডে।

৩ বছর পর মুক্তি
ইনকিলাব ডেস্ক : তিন বছর আটক রাখার পর নাসার সাবেক বিজ্ঞানী সারকান গোলজকে মুক্তি দিয়েছে তুরস্ক সরকার। মার্কিন পররাষ্ট্র দপ্তর এ খবর নিশ্চিত করেছে। রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা নিয়ে যখন আমেরিকা ও তুরস্কের মধ্যে চরম টানাপড়েন চলছে তখন নাসার বিজ্ঞানীর মুক্তির খবর বের হলো। আমেরিকা তুর্কি সরকারের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। পাসটুডে।

হাঙ্গেরিতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের কাছের এক নদীতে নৌকাডুবির ঘটনায় দক্ষিণ কোরিয়ার অন্তত সাতজন পর্যটক নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ১৯ জন। তাদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ। বুধবার স্থানীয় সময় রাত দশটার দিকে এ দুর্ঘটনা হয়। হাঙ্গেরি দিয়ে প্রবাহিত ইউরোপের সবচেয়ে দীর্ঘ নদী দানিয়ুব পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণীয় একটি স্থান। বিবিসি।

সিংহের মুখ থেকে
ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের এক সাফারি পার্কে সিংহের মুখ থেকে এক কুকুরের পালিয়ে বাঁচার ভিডিও ভাইরাল হয়েছে। নিজের অভিনয় আর পালের অন্যান্য কুকুরের সংঘবদ্ধ প্রচেষ্টায় সে রক্ষা পেয়েছে। ইউটিউবে ১৬ মে শেয়ার করা ভিডিওটি এরই মধ্যে ২৭ লাখেরও বেশি মানুষ ক্লিক করেছে। সিংহের শিকার বুদ্ধি খাটিয়ে এমন বিপদ থেকে যে প্রাণ বাঁচিয়ে ফেরা সম্ভব, এক বুনো কুকুর তা দেখিয়ে দিয়েছে। ডয়চে ভেলে।

৫০ হাজার শিক্ষক
ইনকিলাব ডেস্ক : বেতন বৃদ্ধি ও কাজের সময় কমিয়ে আনাসহ বিভিন্ন দাবিতে দেশব্যাপী ধর্মঘট পালন করছেন নিউজিল্যান্ডের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ ধর্মঘটকে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় ধর্মঘট বলে অভিহিত করেছে। নিউজিল্যান্ডের বাজেট প্রস্তাব পেশের আগের দিন বুধবার (২৯ মে) প্রায় ৫০ হাজার শিক্ষক এ ধর্মঘটে অংশ নেন। এবারের বাজেটকে ‘কল্যাণকর বাজেট› হিসেবে প্রচার করে আসছে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের সরকার।
ডয়েচে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন