শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:০৯ এএম

প্রশ্ন : পৃথিবীর প্রথম সহিফাখানা বর্তমানে কোথায় কী অবস্থায় আছে, তা জানতে চাই।
উত্তর : আল্লাহপাক নবী-রাসূলগণের নিকট অনক সহিফা বা পুস্তিকা নাজিল করেছেন। অর্থাৎ আল্লাহ তায়ালার পক্ষ থেকে নবীদের যেসব প্রত্যাদেশ এসেছে, সেগুলিই ছোট-বড় এক একখানা গ্রন্থের আকারে নবীর অনুসারীরা সংরক্ষণ করার চেষ্টা করেছেন। কিন্তু এক নবীর শিক্ষা বিস্মৃত হয়ে মানুষ যখন গোমরাহিতে পতিত হয়েছে, তখন সে সব পবিত্র গ্রন্থ বা সহিফার বিশুদ্ধতাও বিলুপ্ত হয়েছে। নতুন সহিফা আসার পর আগের সহিফা মানুষ ভুলে গেছে কিংবা অপ্রয়োজনীয় বিবেচনায় পরিত্যক্ত হয়েছে। এর পরও পবিত্র আসমানী প্রত্যাদেশ রূপে মানুষ যে সব গ্রন্থের স্মৃতি ধরে রেখেছে, সেগুলোর মোট সংখ্যা চারশতের মতো বলা হয়। এর মধ্যে সর্বপ্রথম মানব আদম (আ.)-এর নিকট আগত প্রত্যাদেশ বা সহিফা নামে কোনোটিই চিহ্নিত হয়নি। সে মতে, পৃথিবীর প্রথম সহিফাখানা কোথায় কি অবস্থায় আছে তা বলা এখন আর কারো পক্ষে সম্ভব কি না তা সহজেই বিবেচ্য।

প্রশ্ন : হজরত শীশ (আ.)-এর জন্মবৃত্তান্ত জানতে চাই।
উত্তর : হজরত শীশ (আ.) ছিলেন হজরত আদম (আ.)-এর পুত্র এবং পরবর্তী নবী। আমাদের উপমহাদেশে তার জন্ম এবং এ দেশেই তার ইন্তেকাল হয়েছিল বলে কোনো কোনো তাফসির গ্রন্থে উল্লেখ আছে। হজরত শীশ (আ.) স্বাভাবিকভাবেই জন্মগ্রহণ করেছিলেন। ইহুদিদের বর্ণনায় তার জন্মবৃত্তান্ত সম্পর্কিত যেসব অলিক কাহিনী বর্ণিত আছে, সেগুলো নিতান্তই ভিত্তিহীন।

প্রশ্ন : কবরের চারপাশে বাঁশ গাঁথার সময় চার কুল পড়া কি জায়েয?
উত্তর : কবরের চারপাশে বাঁশ বা অন্যকিছু গাঁথারই নিয়ম নেই। এসময় চার কুল বা অন্য কোনো দোয়া সূরা ইত্যাদি পাঠ সুন্নাহর অন্তর্ভূক্ত নয়। এসব স্থানীয় পরিবেশ পরিস্থিতির জন্য তৈরি। দোয়া কালাম পাঠ করা আবশ্যিক মনে করা বিদআ’ত। তবে, ঐচ্ছিক হিসাবে যে কোনো সময় যে কোনো কাজে মানুষ আল্লাহর জিকির করতে পারে। উত্তম জিকির হচ্ছে কোরআন তেলাওয়াত। নিষিদ্ধ সময় ও স্থান ছাড়া নফর ইবাদতে কোনো বাধা নেই।
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন