ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জাপান থেকেই বাজেট প্রস্তুতির তদারকী করছেন -অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:৪৫ এএম

সবকিছু ঠিক থাকলে আগামী ১৩ জুন জাতীয় সংসদে উপস্থাপিত হতে পারে আগামী ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। এর আগে নিয়ম অনুযায়ী একাদশ জাতীয় সংসদের ৩য় অধিবেশন (যা বাজেট অধিবেশন নামেই পরিচিত) আহবান করবেন প্রেসিডেন্ট আবদুল হামিদ। এ বিষয়ে পুরোপুরি প্রস্তুত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজেও। এটি হবে আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেট। আর আওয়ামী লীগ সরকারের টানা ১৩ তম বাজেট।
অর্থ মন্ত্রণালয়ে আগামী (২০১৯-২০) অর্থবছরের বাজেট নিয়ে চলছে শেষ সময়ের কাজ। আর এই সময়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গুরুত্বপূর্ণ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপানে অবস্থান করছেন। প্রধানমন্ত্রী জাপান সফর শেষে সউদী আরব এবং ফিনল্যান্ড সফর করবেন। আর অর্থমন্ত্রী জাপান সফর শেষেই দেশে ফিরবেন। এদিকে অর্থমন্ত্রী জাপান সফরে থাকলেও দেশে বাজেট নিয়ে কাজের অগ্রগতি এবং সার্বিক বিষয় সার্বক্ষনিক তত্ত¡াবধান করছেন।
সূত্র মতে, বাজেট তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন বাজেট সংশ্লিষ্ট অর্থ মন্ত্রনালয়ের সবাই। জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান ইনকিলাবকে বলেন, ‘বাজেট নিয়ে শেষ সময়ের প্রস্তুতি চলছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্যার সার্বক্ষনিক খোঁজ খবর নিচ্ছেন। তিনি এখন জাপানে অবস্থান করছেন, অথচ অনলাইনে সেখান থেকেও সার্বক্ষনিক তদারকি করছেন। প্রতিদিনই বাজেট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে একাধিকবার খবর রাখছেন তিনি।’
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগেই জানিয়েছেন, আগামী বছরের বাজেটের আকার ৫ লাখ ২৫ হাজার কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, এ বছরও অন্যান্য বছরের ধারাবাহিকতায় মেগা প্রকল্পে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। ইতোমধ্যে বরাদ্দ ঠিক করা এবং কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্টদের নিয়ে একাধিক বৈঠক হয়েছে। একই সঙ্গে আগামী (২০১৯-২০) অর্থবছরের বাজেটে দক্ষতা উন্নয়নের বিষয়টি বিবেচনায় রেখে সামাজিক নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বরাদ্দ বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। সরকার মানবসম্পদ উন্নয়নেও নানা ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে।###

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Juwel Mahmud ৩১ মে, ২০১৯, ৪:৩১ এএম says : 0
Thanks to Mr. Finance Minister for your activity
Total Reply(0)
মাহমুদুল হাসান রাশদী ৩১ মে, ২০১৯, ৪:৩১ এএম says : 0
ভালো খবর। মন্ত্রীরাসবাই এমন দায়িত্বশীল ভূমিকা রাখলে দেশ দ্রুত বদলে যাবে।
Total Reply(0)
জয় খান ৩১ মে, ২০১৯, ৪:৩২ এএম says : 0
অর্থমন্ত্রীকে ধন্যবাদ। আশা করবো তার নেতৃত্বে অর্থমন্ত্রণালয় সামনে এগিয়ে যাবে।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৩১ মে, ২০১৯, ৪:৩৩ এএম says : 0
অর্থমন্ত্রীর মতো সব মন্ত্রী এরকম দায়িত্বশীল হলে আমার মনে হয়ে দেশ কয়েখ বছরের মধ্যে বদলে যাবে।
Total Reply(0)
মো রিয়াজুল ইসলাম ৩১ মে, ২০১৯, ৪:৩৩ এএম says : 0
ধন্যবাদ মাননীয় অর্থমন্ত্রী কুমিল্লার গর্বিত সন্তানকে।
Total Reply(0)
তুষার আহমেদ ৩১ মে, ২০১৯, ১০:০৩ এএম says : 0
সরকার, মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সংশ্লিষ্ট সকলকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আশা করি এভাবে দেশ সামনের দিকে এগিয়ে যাবে।
Total Reply(0)
Golam Mustafa ৩১ মে, ২০১৯, ১০:০৪ এএম says : 0
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দায়িত্ব নিয়ে ব্যাংকিং খাতসহ অর্থনীতির বিভিন্ন খাতের উন্নয়ন ও সংস্কারে উদ্যোগ নিয়েছেন এবং নিচ্ছেন। তার এই উদ্যোগ এবং কার্যকর হলে অর্থনীতির গতি যেমন বৃদ্ধি পাবে, তেমনি ব্যাংকিং খাতে সাধারণ মানুষের আস্থা ফিরে আসবে।
Total Reply(0)
জাবেদ ৩১ মে, ২০১৯, ১০:০৫ এএম says : 0
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাহেবকে আমার কাছে যথেস্ট যোগ্য মানুষ মনে হচ্ছে
Total Reply(0)
Nahid Hassan ৩১ মে, ২০১৯, ১০:০৫ এএম says : 0
Thanks to Our Prime Minister who select a dynamic Finance Minister. Congratulation to Finance Minister, after liberation he is the first man who realize actual problem. It is a great news for the Business community. May Allah Bless him.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন