শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুই কারাবন্দির মৃত্যুতে সরকারের কাছে জবাব চায় মানবাধিকার কমিশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ৮:২৮ পিএম

বাংলাদেশে জাতীয় মানবাধিকার কমিশন বলছে, সে দেশের কারাগারগুলোতে সম্প্রতি দু'জন বন্দির মৃত্যুর ঘটনা নিয়ে তারা সরকারের কাছে ব্যাখ্যা চাইবে।

এ সপ্তাহেই চট্টগ্রামের কারাগারে একজন আসামীর মৃত্যুর পর অভিযোগ উঠেছে যে আরেকজন বন্দি মাথায় ইঁট দিয়ে আঘাত করে তাকে পরিকল্পিতভাবে হত্যা করেছে।

মানবাধিকার কমিশনের কর্মকর্তারা বলছেন, কেউ দাগী আসামী হলেও কারাগারের মতো সুরক্ষিত জায়গায় হত্যার ঘটনা উদ্বেগজনক।

কয়েকদিন আগে পঞ্চগড় কারাগারেও একজন আইনজীবীকে আগুনে পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, দু'টি ঘটনাই তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

পঞ্চগড়ের জেলা কারাগারে পলাশ কুমার রায় নামের একজন আইনজীবীর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুর ঘটনা ঘটে এপ্রিল মাসের শেষে। ঘটনাটি ব্যাপক আলোচনার সৃষ্টি করে।

হাইকোর্টের নির্দেশে এখন ঘটনার বিচারবিভাগীয় তদন্ত হচ্ছে।

অল্প সময়ের ব্যবধানে গত বুধবার বন্দরনগরী চট্টগ্রামে সেখানকার কেন্দ্রীয় কারাগারে খুনের মামলার আসামী অমিত মুহুরীর মৃত্যু নিয়ে প্রশ্ন উঠেছে।

কর্তৃপক্ষ প্রাথমিকভাবে বলেছে, চট্টগ্রাম কারাগারের একটি সেলের ভিতরে একটি কক্ষে আরেকজন বন্দির ইটের টুকরোর আঘাতে অমিত মুহুরী আহত হন।

কারাগারের মতো একটি সুরক্ষিত এলাকায় এ ধরণের ঘটনা গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নজরুল ইসলাম।

তিনি জানিয়েছেন, পঞ্চগড় এবং চট্টগ্রামের দু'টি ঘটনার ব্যাপারে কমিশন সরকারের কাছে ব্যাখ্যা চাইবে।

"এটি খুবই উদ্বেগের বিষয়। এটা দুর্ভাগ্যজনক বিষয় যে, কারাগার যেখানে নিরাপদ একটা অবস্থান হওয়ার কথা, সেখানে এমনটা হওয়া বেশ উদ্বেগের। মানে এরকম হওয়ার কথা নয়," তিনি বলেন, "যেহেতু এটা ঘটেছে, ফলে কোথাও ত্রুটি আছে। সেটা খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া প্রয়োজন।"

"আমরা এটা বিবেচনায় নেবো যে, এরকম একটা গুরুতর বিষয় কিভাবে ঘটেছে, কিভাবে ঘটলো, কেন ঘটলো - এসব প্রশ্নে সরকারের কাছে একটা প্রতিবেদন চাওয়ার বিষয় আছে। আমরা সরকারের কাছে জানতে চাইবো।"

চট্টগ্রামের স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে বলা হয়, কারাগারের সেলের কক্ষে যে বন্দি গত বুধবার রাতে ইটের টুকরো দিয়ে অমিত মুহুরীর মাথায় আঘাত করেন, সেই বন্দিকে ঐদিনই বিকেলে ঐ কক্ষে স্থানান্তর করা হয়েছিল।

সূত্র: বিবিসি বাংলা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন