মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুই মাসের মধ্যে তামাক পণ্যের প্যাকেটে ছবিসহ স্বাস্থ্য সতর্কবার্তা আসবে -নাসিম

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী দুই মাসের মধ্যে তামাক পণ্যের প্যাকেটের উপরের অংশে ছবিসহ স্বাস্থ্য সতর্কবার্তা আসবে। গতকাল রোববার বিশ্ব তামাক মুক্ত দিবসের প্রাক্কালে এক আলোচনা সভা এবং তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরষ্কার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সিরডাপ মিলনায়তনে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা যৌথ ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। দৈনিক সমকালের উপসম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জুর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি ন্যাশনাল প্রফেসর ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক। স্বাগত বক্তব্য রাখেন আত্মার আহবায়ক মর্তুজা হায়দার লিটন। এটিএন বাংলার প্রধান প্রতিবেদক ও আত্মার কো-কনভেনর নাদিরা কিরণের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রজ্ঞা’র কো-অর্ডিনেটর হাসান শাহরিয়ার।
চলতি বছরের ১৯ মার্চ থেকে সকল তামাকপণ্যে ছবিসহ স্বাস্থ্য সতর্কবার্তা দেয়া বাধ্যতামূলক হলেও তা মানছে না তামাক কোম্পানিগুলো। সার্বিকভাবে ছবিসহ স্বাস্থ্য সতর্কবার্তা বাস্তবায়নের চিত্র হতাশাজনক। তামাকপণ্যে ছবিসহ স্বাস্থ্য সতর্কবার্তা বাস্তবায়ন বিষয়ক এক কমপ্লায়েন্স সার্ভেতে দেখা গেছে; ৭৫ শতাংশ তামাকপণ্যে ছবিসহ স্বাস্থ্য সতর্কবার্তা নেই, বিড়ির ক্ষেত্রে এই হার শূন্যের কোঠায়। এছাড়া ধোঁয়াবিহীন তামাকপণ্যের ক্ষেত্রেও এই আইন প্রতিপালনের হার খুবই উদ্বেগজনক।
অনুষ্ঠানে তামাক নিয়ন্ত্রণ বিষয়ে ৮ জনকে সেরা রিপোর্টিং এর জন্য পুরস্কার দেয়া হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন, দৈনিক যুগান্তর এর হামিদ-উজ-জামান মামুন, নয়া দিগন্তের জিয়াউল হক মিজান, ফাইনান্সিয়াল এক্সপ্রেসে দৌলত আখতার মালা, ডেইলি স্টারের লাল মনিরহাট প্রতিনিধি এস দিলিপ রায়, বৈশাখী টিভির রিতা নাহার, দেশ টিভির ঝর্ণা রায়, বাংলা নিউজের লালমনির হাট প্রতিনিধি খোরশেদ আলম। পুরস্কার প্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক, সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন