মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কক্সবাজারে ৩৬০০ মেগাওয়াট এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র

সউদী বিনিয়োগে সমঝোতা চুক্তির সম্ভাবনা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

কক্সবাজারের মহেশখালীতে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) নির্ভর তিন হাজার ৬শ মেগাওয়াট ক্ষমতার কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও সউদী আরবের ইন্টারন্যাশনাল কোম্পানি ফর ওয়াটার এন্ড পাওয়ার প্রজেক্ট (এসিডাব্লিউএ) যৌথভাবে এই বৃহৎ প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সউদী সফরকালে সেখানকার কোম্পানির সঙ্গে কেন্দ্রটির জন্য একটি সমঝোতা স্মারক সই হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
প্রসঙ্গত, ১২ দিনের সফরে গত ২৮ মে জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরসূচি অনুযায়ী, গতকাল শুক্রবার তিনি সউদী আরব পৌঁছেছেন। আগামী ৩ জুন সকালে ফিনল্যান্ডের উদ্দেশ্যে সউদীআরব ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।
পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সউদীর একটি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। আমরা কোম্পানিটির সঙ্গে আলোচনা করেছি। প্রধানমন্ত্রীর সউদী আরব সফরের সময় ওই কোম্পানিটির সঙ্গে একটি এমওইউ সই হবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি বছরের মার্চে সউদী আরবের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসে। ওই সময় প্রতিনিধি দলের কাছে বিভিন্ন খাতের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগের সুবিধা তুলে ধরা হয়। এরমধ্যে কক্সবাজারের মহেশখালীতে বিদ্যুতের মহাপরিকল্পনাও উপস্থাপন করা হয়। ওই সময় সউদী প্রতিষ্ঠান এসিডাব্লিউএ মহেশখালীতে এলএনজি নির্ভর বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগের আগ্রহ দেখায়। পাশাপাশি একই জায়গায় স্থলভাগে এলএনজি টার্মিনাল নির্মাণে যুক্তরাষ্ট্রের কোম্পানি জেনারেল ইলেকট্রিকের (জিই) সঙ্গে পিডিবির যে পরিকল্পনা রয়েছে, সেখানেও বিনিয়োগ করতে চায় প্রতিষ্ঠানটি।
জানা গেছে, সমঝোতা স্মারকের খসড়া অনুযায়ী, ৩৬’শ মেগাওয়াট ক্ষমতার এই কেন্দ্রটির ভূমি উন্নয়ন ও কেন্দ্রটি নির্মাণ করবে এসিডাবিøউএ। আর্থিক জোগানও এই কোম্পানি দিবে। এছাড়া, পিডিবির সঙ্গে যৌথভাবে ৫’শ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ প্রকল্প নিয়ে কাজ করবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন