ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

সউদী আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ওআইসি সম্মেলনে যোগ দিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে চারদিনের সরকারি সফর শেষে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম সম্মেলনে যোগ দিতে সউদী আবর পোঁছেছেন।

গতকাল সউদী আরবের স্থানীয় সময় বিকেল ৫টা ২৫ মিনিটে জেদ্দার বাদশাহ্ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট। সেখান থেকে প্রধানমন্ত্রী ওআইসি সম্মেলনে যোগ দিতে মক্কা গিয়েছেন।

এর আগে প্রধানমন্ত্রী জাপানের স্থানীয় সময় কাল সকাল ৯টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট(বিজি-১৫১২) যোগে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
সন্ধ্যায় মক্কাস্থ সাফা প্রাসাদে ওআইসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সউদী আরব ওআইসি’র এই শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ। পবিত্র মক্কা নগরীতে ৩১ মে ও ১ জুন ওআইসি’র ১৪ তম অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। শেখ হাসিনা ১ জুন মক্কায় পবিত্র ওমরাহ পালন করবেন।

নবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মুবারক (কবর) জিয়ারত ও ফাতেহা পাঠের উদ্দেশে ২জুন সকালে প্রধানমন্ত্রী জেদ্দা থেকে বিমান যোগে মদীনার পথে রওয়ানা হবেন। সন্ধ্যায় তিনি বিমানযোগে মদীনা থেকে জেদ্দায় চলে যাবেন। ৩ জুন প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের হেলসিঙ্কির উদ্দেশে রাত ১টা ১০মিনিটে (সউদী আরব সময়) জেদ্দা ত্যাগ করবেন। তিনি, ওইদিন বেলা ১টায় (ফিনল্যান্ড সময়) হেলসিঙ্কি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছাবেন।

প্রধানমন্ত্রী জাপান অবস্থানকালে দু’দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের (চার প্রকল্পের জন্য) একটি সহযোগিতা চুক্তি সই হয়। তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন। চুক্তি স্বাক্ষর শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রী টোকিওতে ২৫তম নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে অন্যতম প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন। এছাড়া তিনি প্রবাসী বাংলাদেশীদের একটি সংবর্ধনা অনুষ্ঠানসহ বেশ কিছু অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রী ত্রিদেশীয় সফরের উদ্দেশে ২৮মে ঢাকা ত্যাগ করেন। তার প্রথম গন্তব্য ছিলো জাপান। পরের গন্তব্য সৌদি আরব ও ফিনল্যান্ড। ১২ দিনের সফর শেষে আগামী ৮ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Niranjan Mandal ১ জুন, ২০১৯, ২:৫৩ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রীর জন্য শুভকামনা
Total Reply(0)
Selina Begum ১ জুন, ২০১৯, ২:৫৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Sohel Bangla ১ জুন, ২০১৯, ২:৫৪ এএম says : 0
মাশাআল্লাহ
Total Reply(0)
সোয়েব আহমেদ ১ জুন, ২০১৯, ২:৫৫ এএম says : 0
মাননীয়ন প্রধানমন্ত্রীর সফর সফল হোক।
Total Reply(0)
মনিরুল ইসলাম ১ জুন, ২০১৯, ২:৫৬ এএম says : 0
আশা করি রোহিঙ্গা ও ফিলিস্তিন ইস্যুতে একটা জোরালো পদক্ষেপ আসবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন