ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

মোদী ঢাকা সফর করবেন শিগগির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১০:০৫ পিএম

‘প্রতিবেশী প্রথম’ নীতির আলোকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিগগির ঢাকা সফরে আসছেন। আগামী ৮ জুন মালদ্বীপ যাওয়ার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী মোদি তার দ্বিতীয় মেয়াদের প্রথম বিদেশ সফর করবেন। এরপর সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসবেন।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) জানিয়েছে, দ্বিতীয় মেয়াদে ক্ষমতা নেয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা সফরে বাংলাদেশ সরকারের আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন। দুই দেশের কূটনৈতিক চ্যানেলে এ সফরের দিনক্ষণ চূড়ান্ত করা হবে।

প্রথমবার ক্ষমতায় আসার পর ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা সফরে এসেছিলেন। ফিরতি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের এপ্রিলে দিল্লি গিয়েছিলেন। এ সফরের সময় পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উপস্থিতিতে নরেন্দ্র মোদী ঘোষণা দিয়েছিলেন, ভারত ও বাংলাদেশের বর্তমান সরকার ক্ষমতাসীন থাকা অবস্থাতেই তিস্তার পানি বন্টন চুক্তি হবে।

কিন্তু মূলত মমতার বিরোধীতার কারণে দুই দেশের তৎকালীন সরকারের মেয়াদে এই চুক্তি সই সম্ভব হয়নি। এখন দুই দেশে জাতীয় নির্বাচনের পর বাংলাদেশে প্রধানমন্ত্রী হিসাবে শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী আবারো ক্ষমতায় এসেছেন। তবে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে মমতার সাথে মোদীর দ্বন্দ্ব আরো বেড়ে গেছে। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের পর পশ্চিমবঙ্গের ক্ষমতায় বিজেপি আসতে পারলে তিস্তা চুক্তি সইয়ের পথ সুগম হবে বলে আশা করা হচ্ছে। লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বেশ ভাল ফল করেছে বিজেপি।

মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে সম্প্রতি দিল্লি সফর করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। শপথ গ্রহণের পরদিন গত শুক্রবার হায়দরাবাদ হাউজে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সাক্ষাত করেন মোদী। এতে দীর্ঘদিন ঝুলে থাকা তিস্তার পানিবণ্টন চুক্তি দ্রুত সই করা এবং রোহিঙ্গা সঙ্কট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য মোদির প্রতি অনুরোধ জানান রাষ্ট্রপতি। মোদি দুটি ইস্যুতেই ইতিবাচক সাড়া দিয়েছেন।

রাষ্ট্রপতি জানিয়েছে, নরেন্দ্র মোদীর ঢাকা সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগ্রহের সাথে অপেক্ষা করছেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী যৌথভাবে উদযাপনের আগ্রহ প্রকাশ করেন মোদী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohammed Kowaj Ali khan ১ জুন, ২০১৯, ১০:১৩ পিএম says : 0
মোদি সে এক সন্ত্রাসীর নাম। মোদিকে আসতে যেন না দেওয়া হয়। ইনশাআল্লাহ।
Total Reply(0)
md billal hossain ২ জুন, ২০১৯, ১:৪৭ এএম says : 0
মাদারীর আসা দরকার নাই।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন