বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জিডিপিতে চীন থেকে পিছিয়ে পড়ল ভারত

শেষ প্রান্তিকে প্রবৃদ্ধির হার ৫.৮ শতাংশ

টাইমস অব ইন্ডিয়া : | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১০:৫০ পিএম | আপডেট : ১০:৫৫ পিএম, ১ জুন, ২০১৯

গত জানুয়ারি-মার্চ চতুর্থ ও শেষ প্রান্তিকে ভারতের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) প্রবৃদ্ধি মন্থর হয়ে ৫.৮ শতাংশ দাঁড়িয়েছে। ফলে প্রবৃদ্ধির হারে চীন থেকে পিছিয়ে পড়ল ভারত। প্রবৃদ্ধির এ হার আগের প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) ৬.৬ শতাংশের চেয়ে কম। শুক্রবার সরকারি উপাত্তে এ কথা বলা হয়েছে।


গত ৫ বছরে এটাই ছিল সবচেয়ে বেশি মন্থর জিডিপি প্রবৃদ্ধি। কৃষি ও নির্মাণ খাতে দুর্বল নৈপুণ্যের কারণেই জিডিপি প্রবৃদ্ধিতে এ মন্থরতা ঘটেছে। এর আগে সর্বনিম্ন প্রবৃদ্ধি ছিল ২০১৩-১৪ সালে, ৬.৪ শতাংশ।
এদিকে ভারতের পরিসংখ্যান মন্ত্রণালয়ের উপাত্তে দেখা যায়, দেশে বেকারত্বের হার ২০১৭-১৮ অর্থ বছরে ৬.১ শতাংশ প্লাসে দাঁড়িয়েছে।


জিডিপি প্রবৃদ্ধির এই হিসেবে দেখা যাচ্ছে যে ভারত চীনের কাছে তার বিশে^র দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতির অবস্থান হারিয়েছে। চীনের বর্তমান প্রবৃদ্ধির হার ৬.৪ শতাংশ।
কেন্দ্রীয় পরিসংখ্যান কার্যালয় (সিএসও) আরো জানায় যে ২০১৮-১৯ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬. ৮ শতাংশ। আগের অর্থ বছরের ৭.২ শতাংশ থেকে তা কম।
নির্বাচন-প্রাক্কালের এক রিপোর্টে প্রদর্শিত বেকারত্বের সত্যতা স্বীকার করে সরকার শুক্রবার বলে যে ২০১৭-১৮ সালে দেশে কর্মহীনতার পরিমাণ ছিল ৬.১ শতাংশ। ৪৫ বছরের মধ্যে তা সর্বোচ্চ। সর্বভারতীয় ভিত্তিতে কর্মহীনতার সংখ্যা ছিল ৬.২ শতাংশ , অন্যদিকে বেকার নারীদের হার ছিল ৫.৭ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন