শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের আভাস পাওয়া যায়নি

পুত্রজায়ায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক সমাপ্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:০৬ এএম

মালয়েশিয়ায় বাংলাদেশী কর্মী নিয়োগের কোনো আভাস পাওয়া যায়নি। দেশটির মানবসম্পদ মন্ত্রী কুলাসেগারান জানিয়ে দিয়েছেন মালয়েশিয়ায় বিদেশি কর্মী সংক্রান্ত যে কোনো সিদ্ধান্ত নেবে দেশটির মন্ত্রিসভা। এ বিষয়ে যৌথ ওয়ার্কিং গ্রæপের (জেডবিøউ) কিছুই করার নেই। যৌথ ওয়ার্কিং গ্রæপের সভায় উপস্থিত একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। উল্লেখ্য, দশ সিন্ডিকেটের মাধ্যমে অতি চড়া অভিবাসন ব্যয়ে মালয়েশিয়ায় কর্মী নিয়োগ কার্যক্রম দীর্ঘ দিন যাবত বন্ধ রয়েছে। বাংলাদেশ থেকে সাধারণ কর্মী নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার মালয়েশিয়ার মন্ত্রীপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী হবে। কারণ, বিদেশি কর্মী বাছাই, নিয়োগ এবং প্রত্যাবর্তন বিষয়ে মালয়েশিয়া সরকার একটি স্বাধীন কমিটি করে দিয়েছে। সেই কমিটির দেয়া রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেবে মন্ত্রিসভা। সুতরাং যে সিদ্ধান্ত মন্ত্রিপরিষদ নেবে সে বিষয়ে যৌথ ওয়ার্কিং গ্রæপের সিদ্ধান্ত গ্রহণ করার সুযোগ নেই। মালয় মানবসম্পদ মন্ত্রী যৌথ ওয়ার্কিং গ্রæপের মিটিং শেষে বাংলাদেশী প্রতিনিধি দলকে এসব তথ্য অবহিত করেছেন।

বৈঠক সূত্রে জানা যায়, অবৈধ কর্মীদের বিষয়ে আগের অবস্থানেই আছে মালয়েশিয়া সরকার। যারা রি-হায়ারিং কর্মসূচিতে নিবন্ধিত হয়েছেন কিন্তু ভিসা পাননি, দালালের প্রতারণার শিকার হয়েছে, তারা ভিসা পাবেন। কিন্তু যারা নিবন্ধিত হননি তাদের দেশে ফিরতে হবে। এদিকে শ্রমবাজার চালু করার বিষয়ে গত ১১ মে থেক সপ্তাহব্যাপী মালয়েশিয়া সফর করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বৈঠকে যৌথ ওয়ার্কিং গ্রæপের মিটিংয়ের তারিখ ঠিক হয়। সেই ধারাবাহিকতায় ২৯ ও ৩০ মে মালয়েশিয়ায় দুদেশের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রæপের বৈঠক অনুষ্ঠিত হয়।

বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার চালুর বিষয়ে যৌথ ওয়ার্কিং গ্রæপের বৈঠকে ছিলেন মালয়েশিয়ায় নিয়োজিত হাইকমিশনার মো. শহীদুল ইসলাম, ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ, দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, দ্বিতীয় সচিব ফরিদ আহমদ। ঢাকা থেকে মালয়েশিয়ায় এই বৈঠকে অংশ নেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো.সেলিম রেজা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ফজলুল করিম ও উপ-সচিব আবুল হোসেনসহ আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন করে কর্মকর্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন