শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড গড়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

এবারের বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হলো বীরোচিত রেকর্ড গড়ার মধ্য দিয়ে। প্রথমে তামিম-সৌম্যের উড়ন্ত শুরু, এরপর সাকিব-মুশফিকের রেকর্ড জুটি আর শেষদিকে মাহমুদউল্লাহর ঝড়ো ফিনিশিং। সব মিলে বিশ্বকাপ তো বটেই যে কোনো ধরণের ওয়ানডে ক্রিকেটেই দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে বাংলাদেশ। জিততে হলে দক্ষিণ আফ্রিকাকেও গড়তে হত রেকর্ড। বিশ্বকাপে যে ৩৩০ তাড়া করে জয়ের কোনো রেকর্ড নেই।
বিশ্বকাপে তিনশ রান তাড়া করেই জয়ের রেকর্ড নেই দক্ষিণ আফ্রিকার। বিশ্বমঞ্চে রান তাড়ায় তাদের রেকর্ডটা ভারতের বিপক্ষে। ২০১১ বিশ্বকাপে ভারতের দেওয়া ২৯৬ রানের চ্যালেঞ্জে তারা সফল হয়েছিল। আর বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটা ইংল্যান্ডের। ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের দেওয়া ৩২৭ রানের লক্ষ্য তাড়া করে জয় পায় ইংলিশরা।
লন্ডনের কেনিংটন ওভাল গতকাল যেন রূপ নেয় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। ২৩ হাজার দর্শক ধারণক্ষম গ্যালারির প্রায় ৮০ শতাংশ দর্শকই লাল-সবুজের প্রতিনিধি। মুহূর্মুহু আওয়াজে সাকিব-মুমফিকদের প্রেরণা দিয়েছেন ইংল্যান্ডের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা প্রবাসী বাংলাদেশীরা। দেশ থেকে খেলার দেখতে যাওয়া দর্শকরা তো ছিলেনই।

টস ভাগ্যে হারলেও অধিনায়ক মাশরাফির অনুমানটা সঠিক ছিল, ‘এই পিচে রান আসবে’। এরপরও একটা শঙ্কা ছিলই। এর আগে উপমহাদেশের দুই দল প্রথমে ব্যাট করে বড় ব্যবধানে হেরেছে। ওয়েস্ট ইন্ডিজের বাউন্সারের সামনে তো রেকর্ড ব্যবধানে হেরে বিশ্বকাপ শুরু করে পাকিস্তান। শ্রীলঙ্কাও নিউজিল্যান্ডের পেসের সামনে দাঁড়াতে পারেনি। উইন্ডিজ ও কিউদের পেস বোলিং অ্যাটাকের চেয়ে প্রোটিয়া বোলিং আক্রমণ কম শক্তিশালী নয়। যদিও উনজুরির কারণে এদিন ছিলেন না ডেল স্টেইন। কিন্তু লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা আন্দিলে ফেহলুকায়োদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সঙ্গে সবাই পরিচিত। আর ইমরান তাহিরের জাদুকরী ঘুর্ণী বল তো ছিলই। কিন্তু সবকিছুকে কী দারুণভাবেই না সামলে নেয় টাইগার ব্যাটসম্যানরা।

তামিম-সৌম্যের ব্যাটে ৮ ওভারে ৬০ রানের উদ্বোধনী জুটি পেয়ে যায় বাংলাদেশ। তামিম ইকবালের (১৬) শুরুটা ছিল সাবধানী। আউটও হয়েছেন ফেহলুকায়োর লাফিয়ে ওঠা বলে উইকেটে পিছনে ক্যাচ দিয়ে। তবে সৌম্যের (৩০ বলে ৪২) ব্যাটে ছিল আত্মবিশ্বাসের ছাপ। দলীয় ৭৫ রানে আউট হওয়ার আগে দুর্দান্ত কিছু শট উপহার দিয়ে ভক্তদের মুগ্ধ করেন এই ওপেনার।

এরপরই আসে সাকিব-মুশফিকের সেই রেকর্ড জুটি। গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৪১ রানের গড়েছিলেন সাকিব ও মাহমুদউল্লাহ। এবার তার চেয়ে এক রান বেশি করে বিশ্বকাপে যে কোনো উইকেটে সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েন তারা। সব মিলে এটি তাদের রেকর্ড পঞ্চম শতরানের জুটি। ৮৪ বলে ৮ চার ও ১ ছয়ে ৭৫ রান করা সাকিব তাহিরের বলে বোল্ড হলে জুটি বিচ্ছিন্ন হয়। তার আগে তামিম ইকবালের পর দেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এগারো হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। পরে বল হাতে একটি উইকেট নিয়ে থাকলে এক দিনের ক্রিকেটে দ্রুত ৫ হাজার রান ও ২৫০ উইকেটের রেকর্ডের মালিকও বনে গেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

মিথুন বিদায় নেন ২১ বলে ২১ করে। খানিক বাদে ৮০ বলে ৮ চারে ৭৮ রান করে ডিপ পয়েন্ট ক্যাচ দেন মুশফিক।
বাকি সময়টা ছিল মাহমুদউল্লাহ শো। ষষ্ঠ উইকেটে মোসাদ্দেক হোসেনকে নিয়ে ৬৬ রানের জুটির পর শেষ ওভারে মিরাজকে নিয়ে ১৪ রান যোগ করেন মাহমুদউল্লাহ। ২০ বলে ২৬ করেন মোসাদ্দেক, ৩৩ বলে ৩ চার ও ১ ছয়ে ৪৬ রানের অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ। বাংলাদেশও পেয়ে যায় ৬ উইকেটে ৩৩০ রানের রেকর্ড সংগ্রহ।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ : ৫০ ওভারে ৩৩০/৬ (তামিম ১৬, সৌম্য ৪২, সাকিব ৭৫, মুশফিক ৭৮, মিঠুন ২১, মাহমুদউল্লাহ ৪৬*, মোসাদ্দেক ২৬, মিরাজ ৫*; এনগিদি ৪-০-৩৪-০, রাবাদা ১০-০-৫৭-০, ফেলুকোয়ায়ো ১০-১-৫২-২, মরিস ১০-০-৭৩-২, মারক্রাম ৫-০-৩৮-০, তাহির ১০-০-৫৭-২, ডুমিনি ১-০-১০-০)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (21)
Mohammed Ismail ৩ জুন, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
এখন হয়তো অনেকে বলবেন রোজা রেখে দোয়া করেছেন, তাই জিতেছে । আজকের এই ঐতিহাসিক বিজয়ের অংশীদার পুরো টিম আর দর্শক যারা লন্ডন স্টেডিয়ামে বসে খেলা দেখেছিল।
Total Reply(0)
Anam Uddin ৩ জুন, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
Congratulations
Total Reply(0)
Mohammed Fourkan Iqbal ৩ জুন, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
আগে লেখা হতো 'দক্ষিণ আফ্রিকার মতো দলের সাথে লড়াই করে হেরেছে বাংলাদেশ" সেই কথাগুলো লেখার দিন সম্ভবত শেষ, এখন আমরা বিশ্বকাপের মতো আসরে বিশ্ব মানের ক্রিকেট খেলে বিশ্ব সেরা দলকেও হারাতে পারি....!!! Love u টিম বাংলাদেশ,এই ঈদে সেরা উপহার....!!! "খেলবে টাইগার,জিতবে টাইগার"
Total Reply(0)
Mostafa Rahman ৩ জুন, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
অনেক আফসোস হচ্ছে বিদেশ থেকে আমাদের মোবাইলে আপনাদের খেলার লাইফ দেখতে পাচ্ছিনা এরচেয়ে কষ্টের আর কি আছে।।
Total Reply(0)
Mohammed Misbah Chowdhory ৩ জুন, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
শুধু হাশিম আমলা কিংবা মেসুত ওজিল রোযা রেখে খেলেন না।। আমাদের রানমেশিন মুশফিকুর রহিমও রোযা রেখে আজ ৭৮রান করেছেন। ভালোবাসা অবিরাম #Musfiqur Rahim
Total Reply(0)
Dipu Ranjan Karmakar ৩ জুন, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
ক্রিকেট বিশ্লেষকদের মতে বাংলাদের সর্বকালের সেরা দল এবারের বিশ্বকাপ দল। ভবিষ্যতে আবার এমন অভিজ্ঞ দল কোনদিন আসবে নাকি সন্দেহ,, তবে অন্তত আরো ১৫ বছর নয়. এই বিশ্বকাপে খেলা ১৫০ জন প্লেয়ারের মধ্যে মাত্র ৭ জনই আছে যাদের এটা ৪র্থ বিশ্বকাপ। আর তার মধ্যে ৪ জনই বাংলাদের. একি দলে ২০০+ ওয়ানডে খেলা সর্বোচ্চ ৫ জন প্লেয়ার একমাত্র আমাদেরই আছ যা অন্য কারো নাই.তাহলে কেনো নয়,,লক্ষ আমার শিরোপা
Total Reply(0)
ঈমাম উদ্দিন তারেক ৩ জুন, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
বাংলাদেশ নামের ঘুর্নি ঝড় টনের্ডো 330 কি:মি: বেগে আঘাত আনে আফ্রিকায়! এতে পূরো আফ্রিকা লন্ড ভন্ড হয়ে যায়! #সাবাস_বাংলাদেশ
Total Reply(0)
Abir Abir Abir Khan ৩ জুন, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
বাংলাদেশের এই জয়ে আমি ধন্যবাদ জানাতে চাই নিউজিল্যান্ড এর ঐ গাধাটাকে যে বলেছিলো বাংলাদেশ এই বিশ্বকাপে একটার বেশি ম্যাচ জিতবে না ,(কারন ঐ গাধার এ কথার সবাই আরো সতর্ক হয়ে মনোযোগ দিয়ে খেলবে ) আর ধন্যবাদ জানাতে চাই "শাহীন নামক ঐ উট" কে যে ভবিষ্যদ্বাণী করেছিল যে , বাংলাদেশ জিতবে সাউথ আফ্রিকার সাথে ।
Total Reply(0)
Md Omar Faruque ৩ জুন, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
অভিনন্দন টিম টাইগার্স। এশিয়ার প্রথম দল হিসেবে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করার জন্য। আর এক মিনিট নিরবতা তাদের জন্য যারা ভেবেছিলাও বাংলাদেশ হেরে যাবে। অনেক অনেক ভালোবাসা এবং অভিনন্দন। লাখো কোট ভক্তের দোয়া ও ভালোবাসা সবসময় আছে তোমাদের সাথে। তোমরা আসলেই এবারের বিশ্বকাপ জয়ের জন্য যোগ্য দল। হেই দেশীয় হেটার্স, কই তোরা?? সামান্য প্রস্তুতি ম্যাচে হারার কারণে তোরা বাংলাদেশ এ থেকে বাংলাদেশ কে গালি দেস। তোরা আসলে এই জয়ের স্বাধ পাওয়ার যোগ্য না। প্রস্তুতি ম্যাচে হারার পর তাওরা আমাদের সহ গালি দিছস। আজ তোদের বলছি হ্যা আমরা শুধু জিতলে নয় হারলেও বাংলাদেশ বলে চিৎকার দিবো। বাংলাদেশ, বাংলাদেশ, বাংলাদেশ
Total Reply(0)
Md Kobir ৩ জুন, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
Congratulations Bangladesh all the best
Total Reply(0)
Aneel Zia (Pakistan) ৩ জুন, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
very good perfomance by Bangladesh team in all three categories bowling batting and fielding wish u bst of luck for worldcup love from pakistan
Total Reply(0)
Sajib Al Hasan ৩ জুন, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
We are proud of team tigers.congatulations
Total Reply(0)
সাঈদ, মুক্তিযোদ্ধা ৩ জুন, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
বিশ্বকাপও বাংলাদেশে আসবে এবং সেটাই হবে আমাদের আর এক ইতিহাস। ধন্যবাদ সবাইকে।
Total Reply(0)
Rajib ৩ জুন, ২০১৯, ১২:৫০ এএম says : 0
পাকিস্থান ১০৫/১০, ফলাফল ১৪ ওভারেই ৭ উইকেটে হার শ্রীলঙ্কা ১৩৬/১০, ফলাফল ১৬ ওভারেই ১০ উইকেটে হার আফগানিস্তান ২০৮/১০, ফলাফল ৩৭ ওভারে ৭ উইকেটে হার বাংলাদেশ ২১ রানে জয়ী! এটাই বাংলাদেশ!
Total Reply(0)
মোস্তাফিজুর রহমান ৩ জুন, ২০১৯, ১২:৫০ এএম says : 0
অভিনন্দন বাংলাদেশ। বিদেশে আছি, আজ খেলা দেখার জন্য হাফ ডিউটি করেছি। ভালো লাগছে, খুব ভালো লাগছে। আশে পাশে ক্লোজ ফ্রেন্ড গুলো থাকলে কতো যে আনন্দ উল্লাস হতো, দোস্ত তোমাদের অনেক মিশ করছি, সাথে বাংলাদেশের জয় এর আনন্দ ভাগাভাগি করাটাও মিস করছি। ভালো থেকো বন্ধুরা, এগিয়ে যাও বাংলাদেশ, একদম শেষ পর্যন্ত
Total Reply(0)
Al amin ৩ জুন, ২০১৯, ১২:৫০ এএম says : 0
দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ তবে তার মাঝে কিছু ভুল ছিলো ভুল গুলো শুধরাতে হবে যেহেতু এখনো অনেক ম্যাচ বাকী তাই ভুল গুলো শুধরে নিতে হবে। কয়েকটা ক্যাচ ফেলছে রান আউট মিস করছে আর হাফ চ্যান্স গুলো ফুল চ্যান্সে রুপ দিতে হবে। আর ডট বল কম খেলতে হবে তবে আমাদের জয়ের দ্বারা অব্যাহত থাকবে ইনশাল্লাহ।
Total Reply(0)
Mahmood Hassan ৩ জুন, ২০১৯, ১২:৫০ এএম says : 0
কখোনো ম্যাচের গতি নিয়ন্ত্রণের বাইরে যেতে না দিয়ে ক্লিনিকাল ক্যালকুলেটিভ জয় পেল বিশ্বকাপর গুরুত্বপূর্ণ প্রথম ম্যাচে। ৩৩০ রানের পূঁজী ছিল বলেই কার্যকরী না হয়েও অধিনায়ক খরুচে ওভার করে যাবেন কি না তাকে ভাবতে হবে। সৌমিও ছিল, সে ৪টা ওভার করে দিতে পারতো! রান ব্যাবধান কম হওয়ায় সমান পয়েন্ট নিয়ে পাঁচে থাকছে বাংলাদেশ। পরের ম্যাচে আমাদের সমীহ করেই খেলবে অন্যরা। আমাদের প্রথম চারে থাকতে হলে কি করতে হবে তা যেন প্রতিটি পেস্তার জানে।
Total Reply(0)
abdulaziz ৩ জুন, ২০১৯, ১২:৫১ এএম says : 0
বাংলাদেশের তো শুধু শ্রীলংকার বিপক্ষে জেতার কথা ছিল! আজকে তো দেখা যায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে বসে আছে।
Total Reply(0)
জুবায়ের হোসেন ৩ জুন, ২০১৯, ১২:৫১ এএম says : 0
কারা যেনো বলেছিলো বাংলাদেশ একটা ও জিততে পারবে না। ওদেরকে এখন হাড়ির কালি মুখে লাগিয়ে পুরা রাস্তা ঘোরাতে হবে।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৩ জুন, ২০১৯, ১২:৫১ এএম says : 0
বিশ্বকাপ আমরা জিতবো - জেতার আগে এই কথা বলে যাই। কেন জেতা সম্ভব না? কেন সেমি পর্যন্ত স্বপ্ন। কেন আগেই অনেক লোক ধরে নিয়েছে আজকে জেতার চান্স কম? কিন্তু একটা কিন্তু থাকে। এই ফিল্ডিং এবং বোলিং দুশ্চিন্তায় ভোগালো। লাক আমাদের সাথে, আশা করে যাই।
Total Reply(0)
Mohammed Sarwar Alam ৩ জুন, ২০১৯, ১২:৫১ এএম says : 0
Congratulations Bangladesh Team. তবে বোলিং খুব ভাল হয়নি। শুধু মাত্র চোকার্স বলেই তারা ম্য।চটা হেরেছে। এবং শেষ তিন ওভারে বাংলাদেশ ম্য।চটা জিতেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন