শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রানির নৈশ ভোজে ট্রাম্প

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ‘চিরন্তন বন্ধুত্ব’র প্রশংসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১:২৬ পিএম

যুক্তরাজ্য সফরের প্রথম দিনে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের আমন্ত্রণে সাড়া দিয়ে তার সঙ্গে নৈশ ভোজ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (৩ জুন) স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে বাকিংহাম প্যালেসে আয়োজিত এ রাজকীয় ভোজে অংশ নেন তিনি। সেসময় যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ককে ‘চিরন্তন বন্ধুত্ব’র আখ্যা দিয়ে এর প্রশংসা করেন ট্রাম্প।

রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে সোমবার লন্ডন পৌঁছান ট্রাম্প। এদিন ওয়েস্ট মিনস্টার অ্যাবে পরিদর্শন করেন তিনি। ক্লিয়ারেন্স হাউসে (রয়েল রেসিডেন্স) প্রিন্স চার্লস ও ডাচেস অব কর্নওয়ালের সঙ্গেও চা চক্রে অংশ নেন। আর সোমবার সন্ধ্যায় ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের আমন্ত্রণে সাড়া দিয়ে অংশ নেন নৈশ ভোজে।

নৈশ ভোজ অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্রিটিশ জনগণের সাহসিকতার প্রশংসা করেন ট্রাম্প। রানি দ্বিতীয় এলিজাবেথকে ‘মহান নারী’ আখ্যা দেন তিনি। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বন্ধুত্ব চিরন্তন বলে উল্লেখ করেন তিনি। ব্রিটিশ রানি নিজেও দুই দেশের মধ্যকার মিত্রতার প্রসঙ্গটি টেনে আনেন। তিনি বলেন, এর মধ্য দিয়ে দশকের পর দশক ধরে দেশ দুইটির মধ্যকার নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিত করা সম্ভব হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন