শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত-পাকিস্তানে চাঁদ দেখা গেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ৯:৫৮ পিএম

ভারত এবং পাকিস্তানের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার (০৫ জুন) দেশ দুটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ৫ জুন ভারত জুড়ে ঈদুল ফিতর উদযাপিত হবে। যদিও মঙ্গলবার (০৪ জুন) সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে ঈদ উদযাপিত হচ্ছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, দেশটিতে ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে বুধবার সেখানে ঈদুল ফিতর উদযাপিত হবে।

এদিকে, বাংলাদেশের কোথাও মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী বৃহস্পতিবার (০৬ জুন) ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে রাত পৌনে ৯টার দিকে কমিটির সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এর আগে দেশের ৬৪টি জেলা থেকে তথ্য সংগ্রহ করে জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে কোনো জেলা থেকেই চাঁদ দেখার খবর পাননি তারা। পরবর্তীতে আবহাওয়া অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে কমিটি।

দেশের ৬৪টি জেলা থেকে পাওয়া খবর ও আবহাওয়া অফিসের তথ্য বিশ্লেষণ শেষে কমিটি জানায়, ২৯ রমজানের দিন সন্ধ্যায় বাংলাদেশের কোনো এলাকার আকাশে চাঁদ দেখা যায়নি। এছাড়া আবহাওয়া অফিসের সূত্রেও এমন কিছু জানা যায়নি। সুতরাং এবার দেশে রোজা পালিত হবে ৩০টি এবং আগামী বৃহস্পতিবার (০৬ জুন) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Sheikh Md Atik ৫ জুন, ২০১৯, ১:০৭ এএম says : 0
ভাগ্যিস ঈদ নির্বাচন কমিশন এর অধিনে নেই,,,যদি নির্বাচন কমিশন এর অধিনে থাকতো তাহলে দেখা যেত একদল লোক রাতেই ঈদের নামাজ পড়তো সকালে ঘুম থেকে উঠে শুনতাম ঈদ শেষ,
Total Reply(0)
MD Kutubul Alam ৫ জুন, ২০১৯, ১:০৭ এএম says : 0
"তোমরা চাঁদ দেখে রোজা রাখো এবং চাঁদ দেখে ঈদ করো। যদি আকাশে মেঘ থাকে, তাহলে গণনায় ৩০ পূর্ণ করে নাও।" (বুখারি-১৯০৯; মুসলিম - ১০৮১)
Total Reply(0)
Mohammad Abdur Rahman ৫ জুন, ২০১৯, ১:০৭ এএম says : 0
ইন্ডিয়াতে কাল ঈদ...আমার প্রশ্ন হল বাংলাদেশ সীমানায় বসে যদি কেউ ভারতে ঐ পারে চাঁদ দেখে তাহলে সে কি করবে?? চাঁদ তো আর দেশের বাউন্ডারি দেখে উঠে নাহ
Total Reply(0)
Md Mazharul Islam SQ ৫ জুন, ২০১৯, ১:০৭ এএম says : 0
পাকিস্তান আমাদের পুর্বশত্রু ভারত আমাদের বর্তমান শত্রু তাই তাদের কারো সাথে মিল রেখে ঈদ করবো না আমরা
Total Reply(0)
Kazi Md Naeem Hasan ৫ জুন, ২০১৯, ১:০৮ এএম says : 0
সবই বুঝলাম। কিন্তু বাংলাদেশে যারা আজকে ঈদ করলো কাল কি রোজা রাখবে? এটাই ভাবছি
Total Reply(0)
Raihan Khan Abir ৫ জুন, ২০১৯, ১:০৮ এএম says : 0
আমি একটা জিনিস বুঝলাম না, সৌদি আরব সাওয়াল মাসের প্রথম দিন,আবার কালকে ভারত,পাকিস্তানে, সাওয়াল মাসের প্রথম দিন,বৃহস্পতিবারে আবার বাংলাদেশে প্রথম দিন।তাহলে মোট কথা দাড়ালো সাওয়াল মাসের প্রথম দিন হলো তিন দিন।এখানে আমার কথা তাহলে সাওয়াল মাসের চাঁদ কি তিন বার উঠে? পৃথিবীর কোথাও যদি চাঁদ দেখা যায় তোমরা রোজা ও ঈদ করো।এখানে শুধু সময়ের কম বেশি হবে আর এটাই সঠিক আইন।
Total Reply(0)
Syeda Montasrin Jamim ৫ জুন, ২০১৯, ১:০৮ এএম says : 0
চাঁদ দেখা কমিটির একটা হুজুরও ভূগোল জানে কি সে বিষয়ে সন্দেহ প্রকাশ করছি।তাদের কাছে জানতে চাই আল্লাহ কি বাংলাদেশের জন্য আলাদা ভাবে দুইদিন পর ঈদ রাখছে?? যত্তসব ভন্ডামী
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন