ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

জুন মাসেই রূপালী ব্যাংকের এটিএম সার্ভিস চালু

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রথমবারের মতো রূপালী ব্যাংকের নিজস্ব এটিএম সার্ভিস চালু হচ্ছে। রূপালী ব্যাংকের গ্রাহকদের এটিএম সেবাকে আরো বেগবান ও নিরাপদ করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। জুন মাসের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ সেবা চালু করা হবে। প্রাথমিকভাবে রূপালী ব্যাংকের ২০টি শাখায় এটিএম কার্ড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। পর্যায়ক্রমে ব্যাংকের সিবিএসভুক্ত সকল শাখা এটিএম সেবার আওতায় আনা হবে। তবে এটিএম কার্ড প্রদানের ক্ষেত্রে গ্রাহকদের যাচাই-বাছাই করেই প্রদান করা হবে বলে রূপালী ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান।
ব্যাংক সূত্রে জানা গেছে, নিজস্ব এটিএম কার্ড চালুর লক্ষ্যে রূপালী ব্যাংক আইটি কনসালট্যান্ট লিমিটেডের (আইটিসিএল) সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে। শুরুতেই রূপালী ব্যাংক ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবির) আওতায় চলে আসবে। ফলে রূপালী ব্যাংকের গ্রাহকরা তাদের এটিএম কার্ড দিয়ে দেশের যেকোনো এটিএম বুথ ব্যবহার করে টাকা তুলতে পারবেন। রূপালী ব্যাংকের সিবিএসভুক্ত প্রতিটি শাখাকে এটিএম কার্যক্রমের আওতায় আনার মাধ্যমে এটিএম সেবার পরিসর বৃদ্ধি করা হচ্ছে। নিজস্ব ব্র্যান্ডের এটিএম কার্যক্রম শুরু হলে ব্যাংকের গ্রাহকরা খুব সহজে এটিএম সেবা পাবেন।
গ্রাহকরা শুধু এটিএম সেবাই নয়; পাশাপাশি বেশ কিছু বাড়তি সুবিধাও পাচ্ছেন। এর মধ্যে রয়েছে পয়েন্ট অব সেলস (পস), ক্রেডিট কার্ড, প্রিপেইড কার্ড এবং গিফট কার্ড, মোবাইল রিচার্জ। এছাড়া ব্যাংকের কার্ড দিয়ে গ্রাহকরা শপিং করাসহ সামগ্রিক সুবিধা ভোগ করতে পারবেন। দেশের প্রত্যন্ত অঞ্চলে রূপালী ব্যাংকের নিজস্ব ব্র্যান্ডের এটিএম বুথ স্থাপন করে অধিক সংখ্যক মানুষকে এ সেবার আওতায় আনা হবে বলেও জানান ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের মহাব্যবস্থাপক বিষ্ণু চন্দ্র সাহা।
জানা গেছে, দেশব্যাপী ৫০টি এটিএম বুথ স্থাপনের লক্ষ্যমাত্রা নিয়ে রূপালী ব্যাংক ব্র্যাক ব্যাংকের সাথে কো-ব্র্যান্ডেড এটিএম চুক্তি করেছে। এ চুক্তির আওতায় ব্র্যাক ব্যাংক এটিএম মেশিন, এটিএম কার্ড, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম ও ক্যাশ ফিডিংসহ সকল বিষয়ে সেবা প্রদান করে। রূপালী ব্যাংকের গ্রাহকরা কো-ব্র্যান্ডেড এটিএম বুথ থেকে যে অর্থ উত্তোলন করেন তা সংশ্লিষ্ট গ্রাহকের হিসাব থেকে ডেবিট করা হয়। বুথ থেকে তোলা অর্থ রূপালী ব্যাংক সেটেলমেন্ট করেছে ব্র্যাক ব্যাংকের সঙ্গে। এই জটিল প্রক্রিয়ার মাধ্যমে দৈনিক ভিত্তিতে সকল এটিএম লেনদেন কঠোরভাবে মনিটরিং করছে রূপালী ব্যাংক। তবে রূপালী ব্যাংকের গ্রাহকদের এটিএম সেবাকে আরো সহজ, নিরাপদ ও যুগোপযোগী করার জন্য আগামী এক মাসের মধ্যে নিজস্ব ব্র্যান্ডের এটিএম সার্ভিস চালু করা হবে। এ সেবা বাস্তবায়নের লক্ষ্যে রূপালী ব্যাংকের সঙ্গে বুয়েটের একটি বিশেষজ্ঞ টিম কাজ করছে। ওই টিমের পরীক্ষার পরই রূপালী ব্যাংক এটিএম সার্ভিস চালু করবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন