শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুদানে বেসামরিক সরকার গঠনে অসহযোগ আন্দোলন শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ৭:২০ পিএম

সুদানের একনায়কতান্ত্রিক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে গত ১১ এপ্রিল উৎখাতের পর থেকে দেশটির রাজনৈতিক অবস্থা নাবিক বিহীন জাহাজের মত হয়ে দাঁড়িয়েছে। এই সময় দেশটির অন্তর্বর্তীকালীন ক্ষমতা নিয়ন্ত্রন করার জন্য এগিয়ে আসে সুদানের ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিল (টিএমসি) এবং নির্বাচন দিয়ে সুদানে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয় সেনাবাহিনী। কিন্তু বিগত দুই মাসে তা হয় নি।

তাই রোববার থেকে সুদানে সেনা কর্তৃত্বের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে গণতন্ত্রপন্থী আন্দোলনের সংগঠক সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ)। সুদানে বেসামরিক গণতান্ত্রিক সরকার না আসা পর্যন্ত এই অসহযোগ আন্দোলন চলতে থাকবে।

প্রশাসনিক ক্ষমতা থেকে বশিরের অনুগতদের উৎখাত এবং গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার দাবিতে খার্তুমে অবস্থান ধর্মঘট চালিয়ে যেতে থাকে বিক্ষোভকারীরা। সোমবার (৩১ মে) ধর্মঘটে অবস্থান নেওয়া মানুষের ওপর গুলি চালায় সামরিক বাহিনী। দেশজুড়ে চালানো সেনা অভিযানে নিহত হয় শতাধিক মানুষ। আর শুক্রবার (৭ জুন) ও শনিবার (৮ জুন) গ্রেফতার করা হয় বিরোধীদলীয় তিন রাজনীতিবিদকে। এর পরপরই সেনা কর্তৃত্বের বিরুদ্ধে দেশজুড়ে অসহযোগ আন্দোলনের ডাক দেয় সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন