শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টুইট করে বিপাকে পড়লেন জর্ডানি লেখিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ৫:০৫ পিএম

পুরস্কার জয়ী জর্ডানিয়ান-মার্কিনী লেখিকা নাতাশা তিনেস একটি টুইটের জেরেই হারাত বসেছেন তার আগামী বইয়ের চুক্তি। আর এর প্রতিবাদে তিনি বই প্রকাশনা সংস্থার বিরুদ্ধে ১৩ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিপূরণ মামলা করলেন। বাংলাদেশী টাকায় যা প্রায় ১১০ কোটি টাকা।

গত ১০ মে সকালে একটি ছবি-সহ টুইট করেন নাতাশা। সেখানে, ওয়াশিংটন ডিসি মেট্রোর এক কৃষ্ণাঙ্গ মহিলা কর্মীর মেট্রোর মধ্যেই খাবার খাওয়ার একটি ছবি পোস্ট করেন। নাতাশা লেখেন, মনে হয় আমরা তো ট্রেনের মধ্যে খাবার খেতে পারি না। এটা মেনে নেওয়া যায় না। আশা করি কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন।

আধ ঘণ্টা পরেই তিনি টুইটটি মুছে ফেলেন। সেই সঙ্গে তিনি ওই কৃষ্ণাঙ্গ মহিলা যে সংস্থার অধীনে কাজ করেন, তাদের সঙ্গে যোগাযোগ করেন। অনুরোধ করেন, যাতে ওই মহিলার চাকরি না যায়। সেখান থেকে তিনি সেই আশ্বাসও পান। পরে তার আগামী বইয়ের প্রকাশনা সংস্থা রেয়ার বার্ড বুকস-এর এক কর্তা রবার্ট জেসন পিটারসনের সঙ্গেও কথা বলেন। তাকে তিনি ব্যাখ্যা করেন, যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রে বড় হননি, তাই কিছু ভুল বোঝাবুঝির জন্য এই টুইট করে ফেলেছিলেন। পিটারসনও তাকে আশ্বাস দেন, পাশে থাকার। কিন্তু দুপুরেই প্রকাশনা সংস্থা একটি বিবৃতি প্রকাশ করে বলে, কৃষ্ণাঙ্গ মহিলা প্রসঙ্গে যা লেখা হয়েছে তা ‘ভয়ঙ্কর’। এরপরই ফের একটি বিবৃতি দিয়ে রেয়ার বার্ড বুকস জানায় তারা নাতাশার নতুন বই প্রকাশ আপাতত স্থগিত রাখছে।

রেয়ার বার্ড বুকসের এই সিদ্ধান্তের ফলে নাতাশা মানসিক ভাবে ভেঙে পড়েছেন। এমনকি নাতাশা হুমকিও পেতে থাকেন অজ্ঞাত ব্যক্তিদের কাছ থেকে। এরপরই শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়ায় রেয়ার বার্ড বুকসের বিরুদ্ধে মামলা দায়ের করেন নাতাশার আইনজীবী। দাবি করা হয় ১৩ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন