শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাকেশ আস্তানাকে তলব বাংলাদেশ ব্যাংকের

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রিজার্ভ চুরির ঘটনায় ফরেনসিক তদন্তের অগ্রগতির বিষয়ে জানতে বিশ্বব্যাংকের সাবেক আইটি কর্মকর্তা রাকেশ আস্তানাকে তলব করেছে বাংলাদেশ ব্যাংক। গত রোববার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্তকারী দলের সময়সীমা প্রায় শেষ হয়ে এসেছে। একইসাথে তদন্তের কাজও প্রায় শেষ পর্যায়ে। তদন্ত সম্পর্কে খসড়া প্রতিবেদন তৈরি করে তা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আকারে বোর্ড সভায় উপস্থাপন করা হয়।
বোর্ড সভা শেষে বাংলাদেশ ব্যাংকের পরিচালক জামাল উদ্দিন আহমেদ বলেন, ফরেনসিক প্রতিবেদনের খসড়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আকারে আমাদের সামনে উপস্থাপন করা হয়েছে। এ নিয়ে বোর্ড সভায় আলোচনা হয়েছে। এদিকে ফরেনসিক তদন্ত প্রতিবেদনের ব্যাপারে রাকেশ আস্তানার কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদন প্রস্তুত হলে তা যথা সময়ে জমা দেয়া হবে।
চলতি বছর ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির এক মাস পর কারণ অনুসন্ধান ও আইটি দুর্বলতা খুঁজে বের করতে রাকেশ আস্তানার নেতৃত্বে সাইবার বিশেষজ্ঞ একটি দলকে দায়িত্ব দেয়া হয়। তদন্তের জন্য এই দলকে দুই দফায় ৭৩০ কর্মঘণ্টার সময় দেয়া হয়। তদন্তের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের ব্যবহৃত ৪ হাজার ২০০ কম্পিউটার পরীক্ষা-নিরীক্ষা করে তদন্ত দল। এর আগে রাকেশ আস্তানার পরামর্শেই বাংলাদেশ ব্যাংকের সব কম্পিউটারে ফায়ার আইয়ের সরবরাহ করা একটি ‘প্রোগ্রাম’ বসানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
রেজাউল করিম ৩১ মে, ২০১৬, ১২:৫৫ পিএম says : 0
এত কিছু শুনতে চাই না। শুধু টাকা ফেরত চাই আর দোষিদের শাস্তি চাই।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন