বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফেস রিকগনিশন ডেটাবেজ ডিলিট করলো মাইক্রোসফট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ৮:৩৬ পিএম | আপডেট : ১২:১৬ এএম, ১২ জুন, ২০১৯

ফেস রিকগনিশন প্রযুক্তি মুছে ফেলেছে মাইক্রোসফট বিশাল আকারের ফেস রিকগনিশন ডেটাবেজ ডিলিট করেছে মাইক্রোসফট। এই ডেটাবেজে এক কোটিরও বেশি ছবি ছিল। ফেসিয়াল রিকগনিশন সিস্টেমকে প্রশিক্ষিত করতেই মূলত এই ডেটাবেজ তৈরি করেছিল প্রতিষ্ঠানটি।
ফিনান্সিয়াল টাইমসের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সালে এই ডেটাবেজটি প্রকাশ করা হয়। এতে সব মিলিয়ে এক লাখ সুপরিচিত মানুষের ছবি ছিল।
ধারণা করা হয়, এই ডেটাবেজ পুলিশ ও সামরিক বাহিনীর পরিচালনায় একটি সিস্টেমকে প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হয়েছে। নিরাপত্তাজনিত কারণে এটি ডিলিট করা ­হয়ে থাকতে পারে।
ডাটাবেজটি ডিলিটের পর মাইক্রোসফট জানিয়েছে, ডাটাবেজটি আর নেই। কারণ, এটা তৈরির দায়িত্বে যিনি ছিলেন তিনি চাকরি ছেড়ে গেছেন।
মাইক্রোসফটের বিশাল এই ডাটাবেজ অপব্যবহারের সুযোগ আছে। এটা তৃতীয় কোনও পক্ষের হাতে গেলে বড় ধরনের সমস্যা হতে পারে। হয়তো এ কারণেই কোনও ঝুঁকি নিতে চায়নি মাইক্রোসফট।
সম্প্রতি ক্যালিফোর্নিয়া পুলিশ তাদের নিজস্ব কাজে এই ডেটাবেজ ব্যবহারের অনুমতি চেয়েছিল। কিন্তু মাইক্রোসফট তা নাকচ করে দেয়।
প্রসঙ্গত, বলা হচ্ছে ডাটাবেজটি নেই। তবে এখনও অনেকেই এটা ব্যবহার করতে পারছেন। বিশেষ করে যারা আগে এটি ডাউনলোড করে রেখেছিলেন তারা মাইক্রোসফটের এই ডেটাবেজ ব্যবহার করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন