ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

বর্ষামুখী আবহাওয়ায় পালাবদল

মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূলে : উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বে সাময়িক বন্যার সতর্কতা

শফিউল আলম | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৪ এএম

ফের ভ্যাপসা গরম পড়ছে প্রায় দেশজুড়ে। মেঘের আনাগানো থাকলেও বৃষ্টিপাত তেমন নেই। মাঝেমধ্যে বিক্ষিপ্ত ও সাময়িক বৃষ্টি ঝরছে ছিটেফোঁটা। তাতে আরও যেন উসকে উঠছে গরম ভাপ। গ্রীষ্মের জ্যৈষ্ঠ মাস বিদায়ের পথে। বর্ষা ঋতুর প্রথম মাস আষাঢ় দরজায় কড়া নাড়ছে। বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা (বর্ষা) বৃহত্তর চট্টগ্রামে প্রবেশ করেছে। এবার চট্টগ্রাম পেরিয়ে দেশের মধ্যাঞ্চল হয়ে ধীরে ধীরে সর্বত্র ছড়িয়ে পড়ার পালা।

আবহাওয়ার এহেন পালাবদলের এই সময়টাতে তাপমাত্রার পারদ উঁচুতে উঠে গেছে। ঢাকাসহ দেশের অনেক জেলায় বইছে তাপপ্রবাহ। গতকাল (মঙ্গলবার) তাপমাত্রার পারদ ঢাকায় ৩৫.৫ ডিগ্রি, যশোরে সর্বোচ্চ ৩৬.৮ ডিগ্রি, খুলনায় ৩৬.৭ ডিগ্রি, সিলেট ও রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘর অতিক্রম করে গেছে। আগের ২৪ ঘণ্টায় যশোরে তাপমাত্রা ছিল ৩৭.৫ ডিগ্রিরও ঊর্ধ্বে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয় শুধু রংপুর, সিলেট ও রাজশাহী বিভাগের কয়েক জায়গায়। ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকা এখন বৃষ্টিপাত-শূণ্য। খাঁ খাঁ করছে নদ-নদী, খাল-বিল, হাওড়-বাওড়, মাঠ-ঘাট, পুকুর-কুয়াসহ পানির উৎসসমূহ।

আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, সবেমাত্র বর্ষার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ক্রমশ জেঁকে বসতে (বাংলাদেশের ওপর সেট হওয়া) শুরু করেছে। এখন ঘটছে গ্রীষ্ম থেকে বর্ষামুখী আবহাওয়ার স্বাভাবিক পালাবদল। এ সময়েই ফের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের অনেক এলাকায়। তা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। আগামী ৩ থেকে ৪ দিন পর দেশের বিভিন্ন স্থানে বর্ষারম্ভের স্বাভাবিক বৃষ্টিপাত শুরুর সম্ভাবনা রয়েছে। এরফলে সাময়িক এ তাপদাহ কেটে যাবে।
চলতি জুন (জ্যৈষ্ঠ-আষাঢ়) মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ মাসে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলা হয়। তবে আগের মাসে (বৈশাখ-জ্যৈষ্ঠ) স্বাভাবিকের চেয়ে দেশে ২৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়। এ মাসে মৌসুমী বায়ুর প্রভাবে ভারী বর্ষণ হলে তাতে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কোথাও কোথাও সাময়িক বন্যা পরিস্থিতির সতর্কতা দিয়েছে আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি।

আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণাঞ্চল অতিক্রম করে ভারতের পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

বর্তমানে সিলেট, রাজশাহী, খুলনা, মংলা, সাতক্ষীরা ও যশোর অঞ্চলসমূহের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে দক্ষিণ-পশ্চিম বর্ষার মৌসুমী বায়ুর আরও এগিয়ে যাওয়ার অনুকূল অবস্থা বিরাজ করছে।

এদিকে চলতি সপ্তাহের আবহাওয়ার পূর্বাভাস মতে (৯ থেকে ১৫ জুন) এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগের অনেক স্থানে এবং খুলনা রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের কিছু কিছু স্থানে বিজলী চমকানোসহ হালকা (৪ থেকে ১০ মিলিমিটার) থেকে মাঝারি ১১ থেকে ২২ মিলিমিটার) ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মিলিমিটার) বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Faruk Hossen ১২ জুন, ২০১৯, ১:২২ এএম says : 0
আল্লাহ তুমি বাংলাদেশকে সকল বিপদ থেকে রক্ষা করো।
Total Reply(0)
Md Maruf ১২ জুন, ২০১৯, ১:২৩ এএম says : 0
আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে তো,দেখবেন ইন শা আল্লাহ কিছুই হবে না কজ এরা যা বলে হয় তার উল্টো টা
Total Reply(0)
Tuhin Basu ১২ জুন, ২০১৯, ১:২৬ এএম says : 0
আবহওয়া দফতর কোন দিন সঠিক তথ্য দিতে পারেনি আর কোনদিন পারবেও না।।উনা রা শুধু মাসের কোন তারিখে মাইনে ঢুকবে সেইটা বলতে পারবে।।
Total Reply(0)
Pranabesh Bag ১২ জুন, ২০১৯, ১:২৬ এএম says : 0
ধীরে ধীরে স্বাভাবিক ভাবে নির্ধারিত সময়ের কথা আর মিলছে না। আবহাওয়া পরিবর্তন হচ্ছে।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন