ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

ইমাম-হাফিজ জুটিতে এগোচ্ছে পাকিস্তান

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ৯:০৯ পিএম

শুরুতেই ওপেনার ব্যাটসম্যান ফখর জামান ও পরে বাবর আজমকে হারিয়ে চাপা থাকা পাকিস্তান ঘুরে দাঁড়াচ্ছে। ইমাম-হাফিজের জুটি এগিয়ে নিয়ে যাচ্ছে সাবেক এই বিশ্বচ্যাম্পিয়নদের। এই দুই ব্যাটসম্যানে ভর করে ১৯তম ওভারে দলীয় শতক পেরিয়ে যায় পাকিস্তান। বাবরের ফেরার পর এই জুটি এখন পর্যন্ত ৫৯ রান যোগ করেছে।

২১ ওভারে সংগ্রহ ২ উইকেটে ১১৫ রান।

নাইলের প্রথম শিকার বাবর

দারুন খেলতে থাকা বাবর আজম নাইলের একটি শর্ট বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ আউট হয়ে ফেরেন। রিচার্ডসনের তালুবন্দী হওয়ার আগে ২৮ বলে ৩০ রান করেন তিনি। ইমাম ২১ রানে ও ক্রিজে নতুন কেলতে আসা হাফিজ ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১১ ওভারে ২ উইকেটে ৫৬ রান।

ফখরকে দ্রুত ফেরালেন কামিন্স

ইনিংসের তৃতীয় ওভারেই ফখর জামানকে ফিরিয়ে দিলেন কামিন্স। রানের খাতা খোলার আগেই ফিরে যান ফখর (০)। ইমাম ১ রানে ও বাবর ৪ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩ ওভারে ১ উইকেট হারিয়ে ৪ রান।

অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহ করতে দেননি আমির

খেলার শুরু এবং শেষটা একরকম করতে দিলেন না আমির। ওভার প্রতি সাড়ে ছয় করে রান তোলা অস্ট্রেলিয়া শেষ ৫ ওভারে আমিরের বোলিং তোপে ৫ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ২১ রান। ১০ ওভা্র বল করে ৩০ রানে ৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার রানের চাকা একাই আটকে দেন এই বাহাতি পেসার। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ৪৯ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ৩০৭ রান করে। তার আগে ৪৭তম ওভারে হাসান আলীও নিজের প্রথম উইকেটের দেখা পান।

উল্লেখ্য, এবারের বিশ্বকাপে আমির তৃতীয় ব্যক্তি হিসেবে ৫ উইকেট লাভ করেন। তার আগে অস্ট্রেরিয়ার মিচেল স্টার্ক ও নিউজিল্যান্ডের জেমস নিসাম পাঁচ উইকেট পেয়েছিলেন। আর বিশ্বকাপে এবারের আসরের ৭ম সেঞ্চুরি পূর্ণ করেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে তিনিই প্রথম সেঞ্চুরি করলেন এবারের বিশ্বকাপে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৩০৭/১০ (৪৯ ওভার) (ফিঞ্চ ৮২, ওয়ার্নার ১০৭, স্মিথ ১০, ম্যাক্সওয়েল ২০, মার্শ ২৩, খাজা ১৮, ক্যারি ২০, নাইল ২, কামিন্স ২, স্টার্ক ৩, রিচার্ডসন ১*; আমির ৩০/৫, আফ্রিদি ৭০/২, হাসান ৬৭/১, ওয়াহাব ৪৪/১, হাফিজ ৬০/১, মালিক ২৬/০)

নাইলকে ফেরালেন ওয়াহাব

নাইলকে সরফরাজের ক্যাচে পরিণত করে ম্যাচে প্রথম উইকেট পেলেন ওয়াহাব। ৪৭তম ওভারের দ্বিতীয় বলে ২ রান করে ফেরেন তিনি। ক্যারি ১৮ রানে ও কামিন্স ১ রানে অপরাজিত আছেন।

৪৭ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৭ উইকেটে ৩০০ রান।

আমিরের তৃতীয় শিকার মার্শ

নিজের কোটার ৯ম ওভারে মার্শকে ফেরালেন আমির। ম্যাচে এটি তার তৃতীয় উইকেট। ফিরে যাওয়ার আগে ২৬ বলে ২৩ রান করেন এই ব্যাটসম্যান। ক্যারি ১১ রানে ও নাইল ১ রানে ব্যাট করছেন।

৪৫ ওভার শেষে সংগ্রহ ৬ উইকেটে ২৯১ রান।

আমিরের দ্বিতীয় শিকার খাজা

প্রথম থেকেই অস্ট্রেলিয়া দলের ত্রাস হয়ে ওঠা আমিরের বলে ক্যাচ দিয়ে ফিরলেন খাজা। ওয়াহাব রিয়াজের তালুবন্দী হওয়ার আগে ১৬ বলে ১৮ রান করেছিলেন তিনি। মার্শ ২১ রানে অপরাজিত আছেন। ক্রিজে নতুন ব্যাট করতে আসা উইকেটরক্ষক ব্যাটসম্যান ক্যারি খেলছেন ১ রানে।

দলীয় সংগ্রহ ৪৩ ওভারে ৫ উইকেটে ২৭৮ রান।

ফের আফ্রিদির আঘাতে ফিরলেন ওয়ার্নার

সেঞ্চুরির পর ওয়ার্নারের ইনিংসকে বেশি লম্বা করতে দেননি আফ্রিদি। ব্যক্তিগত ১০৭ রানে ডিপ পয়েন্টে ইমামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই সেঞ্চুরিয়ান। মার্শ ৭ রানে ও খাজা ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৮ ওভার শেষে ৪ উইকেটে ২৪৩ রান।

ওয়ার্নারের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া

ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহের দি;কে নিয়ে যাচ্ছেন ওয়ার্নার। ওয়ার্নার ১০৪ রানে অপরাজিত আছেন। মার্শ অপরাজিত আছেন ৩ রানে।

৩৬ ওভার শেষে সংগ্রহ ৩ উইকেটে ২৩৫ রান।

আফ্রিদির শিকার ম্যাক্সওয়েল

ম্যাচের শুরু থেকে উইকেট খরায় ভুগতে থাকা শাহিন আফ্রিদি তার প্রথম শিকার খুঁজে পেলেন। আক্রমণাত্বক ম্যাক্সওয়েলকে বোল্ড করে ম্যাচে কিছুটা হলেও টিকিয়ে রাখলেন পাকিস্তানকে। ওয়ার্নার ৯৫ রানে ও শর মার্শ ১ রানে অপরাজিত আছেন।

৩৪ ওভার শেষে সংগ্রহ ২২৪/৩।

স্মিথকে ফেরালেন হাফিজ

অধিনায়ক ফিঞ্চের বিদায়ের পর ভালোই খেলছিলেন স্মিথ। কিন্তু হাফিজের বলে মিসটাইমিংয়ে বল শূন্যে ভেসে যায়। সেই ক্যাচটি লুফে নেন ফিঞ্চকে ২৬ রানে জীবন দেয়া আসিফ। ওয়ার্নার ৮২ রানে ও ম্যাক্স ওয়েল ০ রানে অপরাজিত আছেন।

২৯ ওভার শেষে সংগ্রহ ২ উইকেটে ১৯০ রান।

আমিরের হাত ধরে পাকিস্তানের প্রথম উইকেট

বিধ্বংসী ফিঞ্চকে ফেরালেন আমির। ৮৪ বলে ৮২ রান করা ফিঞ্চ উড়িয়ে মারতে গিয়ে হাফিজের তালুবন্দী হন। ওয়ার্নার ৫২ রানে ও স্মিথ ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৩ ওভারে ১ উইকেটে ১৪৯ রান।

ওয়ার্নার-ফিঞ্চে শতরানে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ান ওপেনার ওয়ার্নার ও ফিঞ্চের বিধ্বংসী ব্যাটিংয়ে শতরান পেরিয়েছে অজিরা। মাত্র ১৭তম ওভারেই এই মাইলফলকে পৌছে তারা। ফিঞ্চ ৫৯ রানে ও ওয়ার্নার ৩৮ রানে অপরাজিত আছেন।

১৭ ওভার শেষে সংগ্রহ ১০৭/০।

অস্ট্রেলিয়ার দুর্দান্ত শুরু

টসে হেরে ব্যাটিং করতে নামা অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছে দুর্দান্ত। ডেভিড ওয়ার্নার ২৭ রানে ও অ্যারন ফিঞ্চ ২২ রানে অপরাজিত আছেন। মোহাম্মদ আমির ছাড়া আর কোন পাকিস্তানি বোলার এখন পর্যন্ত চাপ সৃষ্টি করতে পারেনি অজিদের।

১০ ওভার শেষে সংগ্রহ বিনা উইকেটে ৫৬ রান।

টসে জিতে বোলিংয়ে পকিস্তান

টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চও টসে জিতলে ফিল্ডিং নিতেন বলে জানিয়েছেন। পাকিস্তান দলে পরিবর্তন একটি। স্পিনার শাদাব খানের বদলে খেলছেন পেসার শাহিন আফ্রিদি। অস্ট্রেলিয়া দলে পরিবর্ন দুইটি অ্যাডাম জাম্পা ও মার্কাস স্টোইনিস দলের বাইরে। একাদশে ঢুকেছেন মিচেল মার্শ ও কেন রিচার্ডসন।

পাকিস্তান স্কোয়াডফখর জামান, ইমাম-উল-হক, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), শোয়েব মালিক, আসিফ আলী, শাহিন আফ্রিদি, হাসান আলী, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির।

অস্ট্রেলিয়া স্কোয়াডঅ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), ন্যাথান কোল্টার নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন।

এগিয়ে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি পাকিস্তান-অস্ট্রেলিয়া

বিশ্বকাপের ১৭তম ম্যাচে নিজেদের অবস্থান এগিয়ে নেয়ার লড়াইয়ে টেন্টনে দৃপুর সাড়ে তিনটায় মখোমুখি হচ্ছে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। ত ম্যাচে ২ জয় ও এক হারে ৪ পয়েন্ট নিয়ে অস্টেলিয়া আছে পয়েন্ট টেবিলের ৪র্থ স্থানে। অন্যদিকে সমান ম্যাচ খেলে ১ জয়, ১ হার ও একটি পরিত্যক্ত ম্যাচের ম্যাচের সুবাদে ৩ পয়েন্ট নিয়ে পাকিস্তানের অবস্থান আটে। তাই আজ দুই দলই আজ এগিয়ে তে চাইবে।

পরিসংখ্যান:

মোট ম্যাচ জয়ের হিসেবে অনেক এগিয়ে অস্টেলিয়া। তবে প্রায় সমান অবস্থানে আছে বিশ্বকাপ আসরের সমীকরনে।

ওয়ানডেতে:

ম্যাচ: ১০৩

অস্ট্রেলিয়া জয়ী: ৬৭

পাকিস্তান জয়ী: ৩২

টাই: ১

পরিত্যক্ত: ৩

বিশ্বকাপে:

ম্যাচ: ৯

অস্ট্রেলিয়া জয়ী: ৫

পাকিস্তান জয়ী: ৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন