শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যানজট কমাতে ব্যক্তিগত গাড়ি ব্যবহারে নিরুৎসাহিত করা হচ্ছে

১০ বছরে সড়কে ২৫ হাজার ৫২৬ জন নিহত : সংসদে প্রশ্নোত্তর পর্বে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ১২:০৪ এএম

১০ বছরে সড়ক দুর্ঘটনায় ২৫ হাজার ৫২৬ জন মানুষ মারা গেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেয়র। একই সময়ে ১৯ হাজার ৭৬৩ জন আহত হয়েছে। সড়কের যানজট কমিয়ে আনতে ব্যক্তিগত ছোট গাড়ী ব্যবহারকে নিরুৎসাহিত করতে সচেষ্ট রয়েছে সরকার। এটা সহনীয় পর্যায়ে নিয়ে আসতে ১০০টি নন-এসি স্কুলবাস, ২০০টি একতলা এসি বাস এবং ২০০টি একতলা এসি সিটি বাস সংগ্রহের পরিকল্পনা রয়েছে।
গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে বিএনপি এমপি হারুনুর রশীদের প্রশ্নের লিখিত জবাবে ওবায়দুল কাদের সংসদকে এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের এপ্রিল মাস পর্যন্ত মোট ২৫ হাজার ৫২৬ জন মারা গেছে এবং ১৯ হাজার ৭৮৩ জন আহত হয়েছে। পথচারীসহ সড়ক ব্যবহারকারীদের যথাযথ সচেতনতার অভাব, যানবাহনের চালকদের দক্ষতার অভাব, আইন অমান্য করার প্রবণতা ও আইনের যথাযথ প্রয়োগের অভাব, যানবাহনের যান্ত্রিক ত্রুটি, ওভার স্পিড, ওভারটেকিং, ওভারলোডিং, প্রতিকূল বা বিরূপ আবহাওয়ায় সড়কে মানসম্মত সাইন-সিগনাল রোড মার্কিংসহ নিরাপত্তা অবকাঠামোর অভাব রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, দেশে গণপরিবহনে শৃঙখলা প্রতিষ্ঠার নানামুখী পদক্ষেপের অংশ হিসেবে ভারত থেকে ৬০০ বাস কেনার জন্য দুটি ভারতীয় গাড়ী প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। বিআরসিটির মাধ্যমে ভারতীয় লাইন অব ক্রেডিট এলওসি-২ এর আওতায় বিআরটিসির জন্য ৩০০ দ্বিতলা, ১০০ একতলা নন-এসি বাস, ১০০ একতলা এসি সিটি বাস এবং ১০০ একতলা এসি ইন্টারসিটি বাস আমদানির কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। গত ৬ জুন পর্যন্ত ২৬৬ বাস বিআরটিসি’র বহরে যুক্ত হয়েছে। আগামী মাসের মধ্যে বাকি বাসগুলো সংস্থার বহরে যুক্ত হবে।

হাজী মো, সেলিমের এক লিখিত প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসে যাত্রীদের হয়রানি হতে রক্ষা করার লক্ষ্যে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএ’র নির্বাহী ও জেলা ম্যাজিস্ট্রেটগণ নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছে। গত ৩১ মে পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের ৩৩৩০৫টি মামলার ৬৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৮২০ টাকা জরিমানা আদায়সহ ১৯৫টি গাড়ী ডাম্পিং স্টেশনে প্রেরণ এবং ৫৯৮ জন আসামীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে।

মো. মুজিবুল হকের এক প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, ১২১টি দুর্ঘটনা প্রবণ স্থানে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং আরো ১০৮টি দুর্ঘটনা প্রবণ স্থান উন্নয়নের প্রকল্প প্রস্তাব অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। বিগত ১০ বছরে ৩ লাখ ৭৬ হাজার ৪০৫ জন পেশাদার চালকদের ২দিনব্যাপী রিফ্রেশার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বিআরসিটি দক্ষ চালক তৈরির জন্য ইতমধ্যে ৬ হাজার জন চালককে প্রশিক্ষণ প্রদান করা করেছে। সিপ প্রকল্পের আওতায় মোট ৫ বছরে ১ লাখ দক্ষ গাড়ী চালক সৃষ্টি করা হবে; যার মধ্যে চলতি জুনের মধ্যে ৮ হাজার চালকের প্রশিক্ষণ শেষ হবে এবং আগামী ২০২২ সালের মধ্যে আরো ৩৬ হাজার গাড়ী চালক তৈরি করবে। এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে তিনটি ধাপে নির্মিত হচ্ছে। এর মধ্যে প্রথম ধাপের নির্মান চলমান রয়েছে, এ ধাপের ৩৫ শতাংশ ভৌত কাজ সম্পাদিত হয়েছে।
এমপি আবদুস শহীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সড়কে চলাচলরত অনেক চালকের ড্রাইভিং লাইসেন্স নেই একথাটি অস্বীকার করার কোন উপায় নেই। এক্ষেত্রে কিছুটা সমন্বয়হীনতা রয়েছে এবং লাইসেন্সবিহীন চালকদের আটকে আইন-শৃঙখলাবাহিনীর-ও গাফলতি বা দায়িত্ব পালনে অবহেলা আছে। সমন্বয়হীনতা কমিয়ে সচেতনতা বাড়াতে সচেষ্ট রয়েছে মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন