ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

এক ঘণ্টায় বক্তৃতা শেষ করবেন অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ১২:৫১ পিএম

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উত্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’-শিরোনামের এবারের বাজেট বক্তৃতা ছোট হবে। ঘণ্টাখানেকের মধ্যে বাজেট বক্তৃতা শেষ করবেন অর্থমন্ত্রী। বাজেট উত্থাপনের দিন বক্তৃতাসহ ১২টি বাজেট বই সংসদ সদস্যের হাতে দেওয়া হবে। তবে ইংরেজি-বাংলা মিলিয়ে বাজেট বইয়ের সংখ্যা ২৬টির মতো হতে পারে। অর্থমন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানান।
আজ বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে সংসদে উত্থাপন করতে যাওয়া বাজেট বক্তৃতার মূল পৃষ্ঠা সংখ্যা হবে ৫০। এর প্রায় ৪০ পৃষ্ঠাজুড়ে থাকবে বাজেটে পরিসংখ্যান এবং সরকারের নানা আর্থসামাজিক উন্নয়নের ফিরিস্তি। বাকি ১০ পৃষ্ঠায় থাকবে রাজস্ব সংক্রান্ত বিভিন্ন বিষয়। বাজেট বক্তৃতা ছোট হলেও আগামী অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় মাল্টিমিডিয়া প্রজেকশনের মাধ্যমে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিভিন্ন মেয়াদে থাকা আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়নের পরিসংখ্যান উপস্থাপন করা হবে। পাশাপাশি বিভিন্ন আর্থসামাজিক বিষয় নিয়ে বেশ কয়েকটি সংক্ষিপ্ত প্রামাণ্যচিত্র প্রচার করা হবে।
নতুন বাজেটে ৮ দশমিক ২০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্য ধরা হচ্ছে। চলতি অর্থবছরে ৮ দশমিক ১৩ শতাংশ অর্জিত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, নতুন বাজেটে মূল্যস্ফীতির চাপ ৫ দশমিক ৫ শতাংশে আটকে রাখার পরিকল্পনা করা হচ্ছে। বিশাল এই বাজেট ব্যয় নির্বাহের জন্য শুধু ব্যাংকিং খাত থেকে ৪৫ হাজার কোটি টাকার বেশি ঋণ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। আর সঞ্চয়পত্র থেকে ধার নেওয়া হবে প্রায় ৩০ হাজার কোটি টাকা।
আগামী বাজেটে রাজস্ব আয় ও ভ্যাটের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। নতুন করে প্রায় এক কোটি মানুষকে করের আওতায় নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয়েছে। নতুন করদাতা খুঁজে বের করার জন্য নিয়োগ দেওয়া হবে ১০ হাজার কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন