ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

হুয়াওয়ের হংমেং ওএস নিয়ে পরীক্ষা চালাচ্ছে শাওমি, অপো এবং ভিভো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ২:৩৫ পিএম

চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি শাওমি, অপো এবং ভিভো হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম আর্ক ওএস বা হংমেং পরীক্ষা করে দেখার জন্য নিজস্ব দল পাঠিয়েছে। এদের ল্যাব টেস্টে সফলও হয়েছে অ্যান্ড্রয়েডের চেয়ে ‘৬০ শতাংশ দ্রুত’ কাজ করতে সক্ষম হংমেং।
বৃটিশ মিডিয়া ফোর্বস চীনের গ্লোবাল টাইমসের বরাত দিয়ে জানায়, হুয়াওয়ে গুরুত্ব দিয়ে তাদের মিত্রদের সাথে হংমেং পরীক্ষা চালাচ্ছে। সেই দলে আছে শাওমি, অপো এবং ভিভোর মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। প্রকাশের সঠিক দিনক্ষণ জানা না গেলেও ধারণা করা হচ্ছে মেট ৩০ কিংবা পি ৪০ স্মার্টফোনের সঙ্গী হতে পারে হংমেং।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানিয়েছিল, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।
গত মাসে যুক্তরাষ্ট্রের হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার থেকে চীন-যুক্তরাষ্ট্র এক প্রকার শীতল বাণিজ্য যুদ্ধ চলছে। এরই অংশ হিসেবে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হংমেং বাজারে আনার ঘোষণা দিয়েছে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন