ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

‘বায়ুর’ আঘাতে মুম্বাইতে নিহত ১, অভিমুখ বদল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ৩:০৯ পিএম

ঘূর্ণিঝড় বায়ু ভারতের গুজরাটের উপকূল থেকে ক্রমশ সরে যাচ্ছে সমুদ্রের দিকে, ফলে ক্রমেই কমছে সরাসরি স্থলভাগে আছড়ে পড়ার আশঙ্কা। ভারতের আবহাওয়া অধিদপ্তর জানায় ক্যাটাগরি ২ ঘূর্ণিঝড় থেকে শক্তিক্ষয় হয়ে ক্যাটাগরি ১ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বায়ু। তবে, মারাত্মক ঝোড়ো হাওয়া বইবে, সমুদ্রের অবস্থাও প্রতিকূল থাকবে বলে সতর্ক করা হয়েছে। যদিও সমুদ্রের অভিমুখে সরল রেখা বরারব এগোচ্ছে তাই ক্ষয়ক্ষতির পরিমাণ তুলনামূলক কম হবে বলেই মনে করা হচ্ছে। ১৩৫-১৪৫ কি.মি. বেগে বাতাস বইতে পারে। ঝোড়ো হাওয়ার জেরে বৃহস্পতিবার (১৩ জুন) মুম্বাইয়ে হোর্ডিং ভেঙে মৃত্যু হয় ৬৩ বছরের এক ব্যক্তির।

ইতোমধ্যেই চূড়ান্ত সর্তকতা জারি করা হয়েছে গুজরাটের উপকূল এলাকায়। কোচি থেকে শুরু করে দক্ষিণ গুজরাটের একটি বিস্তীর্ণ এলাকা পড়ছে সেই উপকূলে। সেখানে আগাম সর্তকতা হিসেবে স্কুল ও কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে গুজরাটে। প্রায় তিন লক্ষ মানুষকে নিরাপদ এলাকায় সরিয়ে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরেই দ্বারকার কাছাকাছি বায়ুর আছড়ে পড়ার কথা ছিল। বুধবার মাঝরাত থেকেই পোরবন্দর, দিউ, ভাবনগর, কেশড, কান্দলায় বিমান পরিসেবা বন্ধ রাখা হয়েছে। ৭০টি ট্রেন বাতিল হয়েছে, ২৮টি ট্রেনের সময়ের বদল ঘটেছে। গুজরাট মেরিটাইম বোর্ডের ১৬০০ কর্মীকেও নিরাপদ স্থানে সরিয়ে দেওয়া হয়েছে। সূত্র: এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন