ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

মহানগর

বিএসএমএমইউতে চিকিৎসক নিয়োগ পরীক্ষা বাতিল হচ্ছে না : ভিসি

শনিবার আন্দোলনে যাচ্ছেন বিক্ষুব্ধরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ৫:০০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেডিকেল অফিসার পদে নিয়োগ পরীক্ষার ফলাফল বাতিল হচ্ছে না। মেডিকেল অফিসার পদে নিয়োগের মৌখিক পরীক্ষা চলবে। গত মঙ্গলবারের উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বাথে মৌখিক পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। দ্রুত মৌখিক পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন বিএসএমএমইউ ভিসি ডা. কনক কান্তি বড়ুয়া।

বৃহস্পতিবার (১৩ জুন) বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে অনুষ্ঠিত জরুরি এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এর আগে সকালে একই মিলনায়তনে ঘণ্টাব্যাপী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দু’টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথমটি সাময়িকভাবে স্থগিত করা মৌখিক পরীক্ষা দ্রুত শুরু করা। দ্বিতীয়টি ভাঙ্গচুরের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটি তাদের তদন্ত প্রতিবেদন দেবেন। এই দু’ই সিদ্ধান্তই অবিলম্বে কার্যকর হবে বলে জানান ভিসি।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেন, সার্বিক নিয়োগ পরীক্ষা নিয়ে বিতর্ক সৃষ্টির কোন সুযোগ নেই। লিখিত পরীক্ষার আগে প্রশ্নপত্র খোলা হয়েছে- শিক্ষার্থীদের এমন অভিযোগ ভিত্তিহীন। মডারেটররা অত্যন্ত গোপনীয়তার সঙ্গে সবকিছু সম্পন্ন করেছেন। পরীক্ষার্থীদের বয়স নিয়ে যে প্রশ্ন তুলেছেন তাও সত্য নয়। নিয়োগ প্রক্রিয়ায় অতিরিক্ত বয়সের দুইজনকে আবেদন করতে দেখেছি আমরা। একজনকে প্রাথমিক বাছাইয়ের সময় বাতিল করে দেয়া হয়েছে। তিনি লিখিত পরীক্ষায় অংশ নিতে পারেননি। ফলাফল ঘোষণার আগেই ফলাফল ফাঁস হয়ে গেছে- এমন অভিযোগের কোনো তথ্য প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে এই সংবাদ সম্মেলনের পরপরই সুযোগ বঞ্চিত আন্দোলনরত চিকিৎসকরা এক সংবাদ সম্মেলনে মৌখিক পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। তারা বলেছেন, পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত স্থগিত ও ১১ জুন রাতে হওয়া মামলা প্রত্যাহার না করা হলে ১৫ জুন শনিবার থেকে ভিসি’র পদত্যাগের দাবিতে আন্দোলনে যাবেন তারা।

প্রসঙ্গত; বিএসএমএমইউতে মেডিকেল অফিসার ও ডেন্টাল সার্জন নিয়োগের লিখিত পরীক্ষার অনুষ্ঠিত হয় ২০ মার্চ। ১২ মে লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। ফল ঘোষণার পরপরই সুযোগবঞ্চিত চিকিৎসকরা পরীক্ষা বাতিলের দাবি বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলো। ৯ জুন ক্যাম্পাসের পুলিশ ও আনসার সদস্যদের সাথে তাদের হাতাহাতির ঘটনাও ঘটে। সুবিধাবঞ্চিতদের বিক্ষোভের মধ্যেই ১০ জুন লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা শুরু হয়। ১১ জুন এই পরীক্ষা সাময়িক স্থগিত ঘোষণা করা হয়। পাশাপাশি ভিসি’রকার্যালয় ভাঙ্গচুরের অভিযোগে ওই দিনই শাহবাগ থানায় একটি মামলা দায়ের করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন