মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষা খাতে বাজেট বাড়ানোর প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ৫:২৬ পিএম

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বাজেট বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আগামী অর্থবছরের জন্য এই খাতে ৬১ হাজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য এটি এ যাবৎকালের সর্বোচ্চ বরাদ্দ। গত বছর শিক্ষা খাতের বাজেট ছিল ৫৩ হাজার ৫৪ কোটি টাকা। যা গত বছরের তুলনায় বেশি ৮ হাজার ৬৪ কোটি টাকা। নতুন বাজেটে শিক্ষায় অবকাঠামো খাতের উন্নয়নে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। মানসম্মত প্রাথমিক শিক্ষাকে গুরুত্ব দেওয়া হয়েছে প্রস্তাবিত এ বাজেটে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সাধারণত শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মিলে শিক্ষা খাতকে বিবেচনা করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে বরাদ্দ করা হয়েছে ২৪ হাজার ৪১ কোটি টাকা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের অনুকূলে পরিচালনা ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ করা হয়েছে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা। এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বরাদ্দ সাত হাজার ৪৫৩ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় বলা হয়, শিক্ষা ব্যবস্থায় এ যাবৎকাল শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির উপর জোর দেওয়ার ফলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ভর্তি ও লিঙ্গসাম্য অর্জন উভয়ক্ষেত্রে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করেছে। ২০১৯-২০ অর্থবছরে শুধুমাত্র মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক খাতে উন্নয়ন প্রকল্পের জন্য প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরের উন্নয়ন বরাদ্দের তুলনায় ৫৪ শতাংশ বেশি।

কারিগরি ও মাদরাসা শিক্ষার জন্য ২০১৯-২০ অর্থবছরের সাত হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল পাঁচ হাজার ৭৫৮ কোটি টাকা।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন