বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘স্বপ্ন পূরণের অঙ্গীকার’ ‘ঋণের বিশাল ফাঁদ’

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

২০১৯-২০ অর্থ বছরের জন্য ঘোষিত বাজেটকে ১৬ কোটি মানুষের ভাগ্য পরিবর্তন ও স্বপ্ন পূরণের বাজেট হিসেবে অভিহিত করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। অন্যদিকে বাজেটকে বিশাল ঋণের ফাঁদ উল্লেখ করে বাজেটে জনগণ হতাশ বলে মন্তব্য করেছে মহানগর বিএনপি। গতকাল বৃহস্পতিবার পৃথক বিবৃতিতে প্রধান দুই রাজনৈতিক দলের পক্ষ থেকে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়।
টানা তৃতীয় দফায় ক্ষমতাসীন সরকারের প্রথম বছরের বাজেটকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীতকরণের জন্য প্রচলিত ধারা থেকে বেরিয়ে নতুন আঙ্গিকে সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে এই বাজেট ঘোষিত হওয়ার জাতি স্বস্তিবোধ করছে।
সর্বোপরি সর্বজনের জন্য সহনশীল এই বাজেট সরকারের উন্নয়ন অভিযাত্রাকে অধিকতর গতিশীল করবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণসহ যে মেগাপ্রকল্পগুলো বাস্তবায়নে কর্মযজ্ঞ চালিয়ে যাচ্ছেন নতুন বাজেট সেগুলোর পূর্ণতা দিতে সহায়ক ভূমিকা রাখবে। তারা আরো বলেন, বর্তমান বাজেটে জাতীয় প্রবৃদ্ধি ও রেমিটেন্স আয়ের হার রেকর্ডমাত্রায় উর্ত্তীণ করার নিদের্শনা রয়েছে এবং বিদেশী বিনিয়োগ সাম্প্রতিককালে সবচেয়ে বেশি বৃদ্ধির ইঙ্গিত রয়েছে। এই বাজেটকে প্রান্তিক জনগোষ্ঠীর অর্থ-সামাজিক নিরাপত্তা ও অর্থনৈতিক মুক্তির ম্যাগনাকাটা হিসেবে উল্লেখ করেন তারা।


মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, বাজেটে মৌলিক সমস্যা সমাধানের কোন নির্দেশনা নেই, নতুন কর্মসংস্থান তৈরি দিন দিন ঝিমিয়ে যাচ্ছে, বর্তমানে ৪ কোটি ৮২ লাখ তরুণ-তরুণী বেকার, কর্মসংস্থানের অপ্রতুলতা ও প্রার্থীদের দক্ষতার অভাব নিয়েও বাজেটে কোনো দিক-নির্দেশনা নেই। ব্যক্তি খাতের বিনিয়োগ ও স্থবির, জিডিপিতে ব্যক্তি খাতের বিনিয়োগ ২৩ শতাংশ ঘুরপাক খাচ্ছে।
চট্টগ্রামের পানিবদ্ধতা নিরসনে, চট্টগ্রামের শিল্পকারখানা উন্নয়ন এবং বৃদ্ধির সক্ষমতা বাড়ানোর জন্য এবং বাণিজ্যিক রাজধানী হিসেবে চাকতাই-খাতুনগঞ্জকে পানিবদ্ধতা থেকে বাঁচানোর জন্য, চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল সরকারী করনের বা অবকাঠামোগত উন্নয়নে কোনো পরিকল্পনা না থাকায় এবং চট্টগ্রামে ক্লীন সিটি, গ্রীন সিটি ও হেলদী সিটি রূপান্তর এবং চট্টগ্রামের পানি বিদ্যুৎ, গ্যাস সমস্যার সমাধানে কোন বাজেট না থাকায় চট্টগ্রামবাসী হতাশ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন