শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রাম বন্দরে দুই জাহাজের সংঘর্ষ

৩ ঘণ্টা পর সচল চ্যানেল, তদন্ত কমিটি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

দুটি জাহাজের মধ্যে সংঘর্ষের পর তিন ঘন্টা চট্টগ্রাম বন্দরে জাহাজ চলাচল বন্ধ ছিলো। একটি কন্টেইনারবাহী ফিডার জাহাজের সঙ্গে অয়েল ট্যাংকারের মুখোমুখি সংঘর্ষে কোন হতাহতের ঘটনা না ঘটলেও জাহাজ দুটি ক্ষতিগ্রস্থ হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৮টায় কর্ণফুলী চ্যানেলের পতেঙ্গা ১২ নম্বর ঘাট এলাকায় বোট ক্লাবের বরাবর অংশে এ দুর্ঘটনা ঘটে।
চট্টগ্রাম বন্দর বর্হিনোঙ্গর থেকে দেশি মালিকানাধীন ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা জেটিতে আসছিলো। অন্যদিকে অপরিশোধিত জ্বালানি তেল খালাস শেষে বন্দরের ডলফিন জেটি থেকে বর্হিনোঙ্গরে যাচ্ছিলো কুয়েতি ট্যাংকার এমটি বুর্গান। সংঘর্ষে জাহাজ দুটি একটি অপরটির সাথে আটকে যায়।
তবে এতে কোন জাহাজ ডুবির ঘটনা না ঘটায় বড় বিপর্যয় থেকে রক্ষা পেলো দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি চট্টগ্রাম বন্দর। সংশ্লিষ্টরা বলছেন, অয়েল ট্যাংকারটি খালি থাকায়ও বড় বিপর্যয় থেকে রক্ষা পাওয়া গেছে।
দুর্ঘটনা কবলিত জাহাজ দুটিকে নিরাপদে সরিয়ে নেওয়ার পর বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম বন্দর চ্যানেল নিরাপদ ঘোষণা করে তা জাহাজ চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।
ঘটনার প্রত্যক্ষদর্শী চট্টগ্রাম বন্দরের একজন ওয়াচম্যান বলেন, অয়েল ট্যাংকার এমটি বুর্গান বোটক্লাব এলাকা পার হতেই তার সামনে একটি দ্রæতগতির কোস্টার জাহাজ এসে পড়ে। এসময় বুর্গানের গতি কমিয়ে দেন পাইলট। কোস্টার জাহাজটি পাশ কাটিয়ে চলে যেতেই দ্রæতগতির ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা বুর্গানকে আঘাত করে।
দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষে একটি অপরটির সাথে আটকে যায়। এই অবস্থায় জাহাজ দুটি এক সাথে প্রবল জোয়ারে এলোমেলে ভাবে বন্দরের মূল চ্যানেলে ভাসতে থাকে। খবর পেয়ে চট্টগ্রাম বন্দরের উদ্ধারকারী জাহাজ কান্ডারি সেখানে ছুটে যায়। পাঁচটি টাগবোট দিয়ে জাহাজ দুটিকে দুর্ঘটনাস্থল থেকে ধীরে ধীরে চিটাগাং ড্রাইডক জেটিতে নেওয়া হয়। বেলা সাড়ে ১১টা নাগাদ ফিডার জাহাজকে অয়েল ট্যাংকার থেকে আলাদা করে সেটিকে ড্রাইডক জেটিতে নোঙ্গর করা হয়। অন্যদিকে অয়েল ট্যাংকারটিকে চট্টগ্রাম বন্দরের নয় নম্বর ঘাট এলাকার ডলফিন জেটিতে নোঙ্গর করা হয়।
চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, সংঘর্ষে ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা এবং অয়েল ট্যাংকার এমটি বুর্গান ক্ষতিগ্রস্থ হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে মূল চ্যানেলে দুর্ঘটনা হওয়ায় জাহাজ চলাচল সাময়িক বন্ধ রাখা হয়। জাহাজ দুটিকে চ্যানেল থেকে সরিয়ে নেওয়ার পর বেলা সাড়ে ১১টার পরে জাহাজ চলাচল শুরু হয়। তখন থেকে বন্দরের জেটিতে জাহাজ প্রবেশ ও বন্দর ত্যাগ নিরাপদ ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।
তিনি বলেন, শ্রীলঙ্কা থেকে ৭৫০ কনটেইনার নিয়ে আসা এক্সপ্রেস মহানন্দা বন্দরে ঢুকছিল। আর এমটি বুর্গান তেল খালাস করে ওই সময় চ্যানেল দিয়ে সাগরের দিকে বের হচ্ছিল। কিন্তু একটি ছোট জাহাজকে রক্ষা করতে গিয়ে চ্যানেলের ভেতরে দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়। দুটি জাহাজ ক্ষতিগ্রস্থ হলেও কোনো জাহাজ ডোবেনি।
বন্দরের পাঁচটি টাগবোট দিয়ে জাহাজ দুটোকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়। বন্দর সচিব আরও জানান, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে বন্দরের ডেপুটি কনজারভেটর ফরিদুল আলমকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন